বন্যা থেকে বাঁচতে নদী খননের ওপর গুরুত্বারোপ পররাষ্ট্রমন্ত্রীর

Slider জাতীয়

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি বলেছেন, দীর্ঘদিন সিলেটে কোন নদীর সংস্কার করা হয়নি, পানি নিষ্কাশনের কোন ব্যবস্থা নেই। অকাল বন্যা থেকে বাঁচতে নদীগুলো খনন করতে হবে। আজ শনিবার সকাল থেকে বিকেল পর্যন্ত সিলেট মহানগর ও সদর উপজেলার বিভিন্নস্থানে বন্যার্ত মানুষের মধ্যে ত্রাণ ও ঈদ উপহার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমন মন্তব্য করেন মন্ত্রী।

এসময় তিনি আরও বলেন, প্রকৃতিকে অস্বীকার করা যায় না। তাই বন্যা নিয়ন্ত্রণে পরিকল্পিতভাবে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে। পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, দীর্ঘদিন সিলেটে কোন নদী সংস্কার হয়নি, পানি নিষ্কাশনের কোন ব্যবস্থা নেই। নদী-খালগুলো ভরাট হয়ে গেছে।এক সময় সিলেট শহর দীঘির শহর ছিল, চারপাশে পুকুর ছিল। আজ কিছুই নেই। শুধু বিল্ডিং আর বিল্ডিং। যত জলাশয় ছিল, দখল হয়ে গেছে। সাগরদিঘীতে এক ফুটা পানিও নেই। এসব কারণেই তো এতো বড় বন্যা দেখা দিয়েছে।

মন্ত্রী বলেন, এবারের বন্যার সময় আমাদের সফলতা হলো- তড়িৎ গতিতে মানুষকে উদ্ধার করা সম্ভব হয়েছে। তাদেরকে খাবারের ব্যবস্থা করে দেওয়া হয়েছে। যার ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ অনেকটা কমেছে। তিনি বলেন, বন্যায় মানুষকে বাঁচাতে প্রধানমন্ত্রীর কাছে সাহায্য চাইলাম। প্রধানমন্ত্রী নৌকার ব্যবস্থা করে দিলেন। সেনাবাহিনী পাঠিয়ে মানুষকে উদ্ধার করার ব্যবস্থা করলেন। এবারের বন্যায় সিলেটে সরকারের পক্ষ থেকে যা সাহায্য এসেছে তা আর কখনও আসেনি।
আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগকে ধন্যবাদ জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বন্যায় সময় নেতাকর্মীরা যেভাবে ঝাঁপিয়ে পড়েছেন তা প্রশংসার দাবি রাখে। তারা শুকনো খাবার দিয়েছেন, ত্রাণ দিয়েছেন। এজন্য বলি, আওয়ামী লীগ সরকার বারবার দরকার। আওয়ামী লীগ জনগণের সরকার। জনগণের মান উন্নয়নে এ সরকার কাজ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *