শিনজো আবের মৃত্যুতে বাংলাদেশে রাষ্ট্রীয় শোক ঘোষণা

Slider সারাবিশ্ব


জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের মৃত্যুতে রাষ্ট্রীয়ভাবে একদিনের শোক পালন করবে বাংলাদেশ। শুক্রবার (৮ জুলাই) রাতে মন্ত্রিপরিষদ বিভাগ রাষ্ট্রপতির আদেশক্রমে এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ শোক ঘোষণা করে।

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশের অকৃত্রিম বন্ধু জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের মৃত্যুতে আগামী ৯ জুলাই (শনিবার) বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে এক দিনের শোক পালন করা হবে।

এ উপলক্ষে আগামী ৯ জুলাই বাংলাদেশের সকল সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

এ ছাড়াও জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের বিদেহী আত্মার শান্তি কামনায় শনিবার বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।
এর আগে, রাষ্ট্রীয়ভাবে একদিনের শোক পালনের কথা সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টের মাধ্যমে জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম।

পোস্টে প্রতিমন্ত্রী বলেন, ‘অবিশ্বাস্যভাবে জাপান হারালো তার এক সূর্যসন্তানকে, আর বাংলাদেশ হারালো পরম এক বন্ধুকে। স্বর্গবাসী হও শিনজো আবে। বাংলাদেশ আগামীকাল রাষ্ট্রীয় শোক পালন করবে বলে সিধান্ত দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

এদিকে জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে গুলিবিদ্ধ হয়ে মৃত্যুবরণের ঘটনায় রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী শোক প্রকাশ করেছেন। এছাড়াও পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রীসহ বিভিন্ন জন শোক প্রকাশ করেন।

এর আগে শুক্রবার স্থানীয় সময় সকাল ১১টার দিকে পশ্চিমাঞ্চলীয় নারা শহরে বক্তৃতা দেয়ার সময় তিনি বন্দুক হামলার শিকার হন আবে।

আবেকে গুলি করে আহত করার অভিযোগে ৪২ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। এনএইচকের একটি ভিডিওতে তার রক্ষীদের একজনকে আটক করতে দেখা যায়। এইএইচকে জানায়, ১১ টা ৩০ এর দিকে দুটি গুলির শব্দ শোনে তাদের রিপোর্টার।

আবের বুকে ২টি গুলি লাগলে সেখানেই রক্তাক্ত অবস্থায় পড়ে থাকতে দেখেন তিনি।

সরকারি বিভিন্ন সূত্র জানিয়েছে, ওই হামলাকারীর নাম তাৎসুইয়া ইয়ামাগামি। তার বয়স আনুমানিক ৪২ বছর। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
জাপানের সবচেয়ে দীর্ঘমেয়াদি প্রধানমন্ত্রী ছিলেন আবে। ২০০৬ থেকে ২০০৭ এবং ২০১২ থেকে ২০২০ সাল পর্যন্ত দুদফায় তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

এনবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রোববার (১০ জুলাই) জাপানের পার্লামেন্টের উচ্চকক্ষের নির্বাচন হওয়ার কথা রয়েছে।

২০২০ সালে ৬৭ বছর বয়সী আবে পদত্যাগ করেছিলেন। তিনি নিজে প্রার্থী না হলেও তার দল লিবারেল ডেমোক্রেটিক পার্টির অন্য সদস্যদের পক্ষে প্রচার চালাচ্ছিলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *