মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ে ফের বাংলাদেশ প্রসঙ্গ

Slider সারাবিশ্ব

72509_marie

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে গতকাল ফের উঠে এলো বাংলাদেশ প্রসঙ্গ। ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত মুখপাত্র মেরি হার্ফের কাছে বাংলাদেশ বিষয়ে কয়েকটি প্রশ্ন করা হয়। নিচে প্রেস ব্রিফিংয়ের বাংলাদেশ অংশটুকু তুলে ধরা হল

প্রশ্ন: বাংলাদেশ বিষয়ে আমার একটি প্রশ্ন আছে। আমি কি জিজ্ঞাসা করতে পারি?
মুখপাত্র: ঠিক আছে। জিজ্ঞাসা করুন।
প্রশ্ন: আপনি কি বাংলাদেশে সহিংসতা সংক্রান্ত রিপোর্টগুলো দেখেছেন-
মুখপাত্র: আমি দেখেছি।
প্রশ্ন: –বিরোধী দলের নেত্রীর ওপর হামলা?
মুখপাত্র: আমার মনে হয়, দূতাবাসও (ঢাকাস্থ মার্কিন দূতাবাস) এ ব্যাপারে একটি বিবৃতি দিয়েছে। তবে আমি আপনার জন্য তার মূল অংশটুকু তুলে ধরতে পারি: ঢাকার মিউনিসিপ্যাল নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক সহিংসতার তীব্র নিন্দা জানাই আমরা। এ বিষয়টি নিয়েই সুনির্দিষ্ট বিবৃতিটি প্রদান করা হয়েছে। রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থের জন্য সহিংসতার ব্যবহারকে আমরা তীব্র ভাষায় নিন্দা জানাই। নির্বাচনসমূহ যাতে অবাধ, নিরপেক্ষ ও অহিংস হয়, তা নিশ্চিতে আমরা এর সঙ্গে সম্পৃক্ত সবাইকে তাদের দায়িত্ব যথাযথভাবে পালনেরও আহ্বান জানিয়েছি। আমরা নিরাপত্তা বাহিনীসমূহকে নির্বাচনী প্রচারণা চলাকালীন মত প্রকাশের স্বাধীনতা ও সম্পৃক্ততায় (নির্বাচনী সভা-সমাবেশ) বাধা সৃষ্টি না করতে, প্রার্থীদের রাজনৈতিক সহিংসতা থেকে সুরক্ষা দিতে এবং যারা আইন লঙ্ঘন করবে, তাদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নেয়ারও আহ্বান জানিয়েছি।
প্রশ্ন: আপনি কি মনে করেন, বর্তমান সরকার সংবেদনহীন কিংবা সরকার বিরোধী দলীয় নেত্রীকে সুরক্ষা দিতে পারছে না?
মুখপাত্র: আমি মনে করি এ ব্যাপারে আমাদের যা বলার আছে, তা আমি মাত্রই বলেছি। আপনার জন্য আমার কাছে এর চেয়ে বেশি কোন তথ্য নেই।
প্রশ্ন: বাংলাদেশ বিষয়ে আমার আরেকটি প্রশ্ন ছিল।
মুখপাত্র: হ্যাঁ।
প্রশ্ন: সাবেক প্রতিমন্ত্রী সালাহউদ্দিন আহমেদ, যিনি দীর্ঘ সময় ধরে নিখোঁজ রয়েছেন, তার ব্যাপারে আপনার কাছে নতুন কোন তথ্য আছে কি?
মুখপাত্র: আপনার জন্য আমার কাছে সংযোজন করার মতো আর কোন তথ্য নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *