হজ কেন্দ্র করে সৌদিতে নিরাপত্তা মহড়া

Slider সারাবিশ্ব

হজ কেন্দ্র করে সৌদিতে নিরাপত্তা মহড়া
পবিত্র হজ চলাকালে জঙ্গি হামলাসহ যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে তৎপর সৌদি নিরাপত্তা বাহিনী। এরই অংশ হিসেবে মক্কায় হয়ে গেল এক মহড়া। হাজিদের সার্বিক নিরাপত্তা নিশ্চিতে কাজ চলছে বলে জানায় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। খবর আরব নিউজ।

হজ কেন্দ্র করে প্রতিবছর লাখ লাখ মুসল্লি জড়ো হন সৌদি আরবে। হজের মৌসুমে দেশটির প্রধান শহরগুলোতে মানুষের সংখ্যা অনেক বেড়ে যায়। ফলে দেখা দেয় নিরাপত্তাসংকট। এরই অংশ হিসেবে হজ সামনে রেখে নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিতে রোববার (৩ জুলাই) রাতে এক মহড়ার আয়োজন করে সৌদি নিরাপত্তা বাহিনী। এর পাশাপাশি সমরাস্ত্র প্রদর্শন ও সামরিক কুচকাওয়াজের আয়োজন করা হয়।
এ আয়োজনে উপস্থিত ছিলেন সৌদি স্বরাষ্ট্রমন্ত্রীসহ দেশটির বেশ কয়েকজন মন্ত্রী ও সরকারি আমলা।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তালাল আল শালহুব এ বিষয়ে বলেন, ‘আমাদের নিরাপত্তা ও সামরিক বাহিনীর সদস্যরা সামরিক মহড়ায় অংশ নিয়েছেন। আমরা হজযাত্রীদের সার্বিক নিরাপত্তা দেয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছি।’

পবিত্র হজে হাজিদের নিরাপত্তায় সৌদিতে পুরুষ সেনা সদস্যদের পাশাপাশি নারী সেনাদের একটি দল নিয়োগ দিয়েছে সৌদি সরকার। মক্কা ও মদিনায় তাদের মোতায়েন করা হবে। একসময়ের রক্ষণশীল সমাজব্যবস্থা থেকে বেরিয়ে বিভিন্ন সামাজিক উন্নয়নের উদ্যোগ নিয়েছেন বর্তমান সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ‘ভিশন ২০৩০’ নামের সংস্কার পরিকল্পনায় সৌদি সেনাবাহিনীতে নারীদের অংশগ্রহণ নিশ্চিতের কথা জানিয়েছে সৌদি সরকার।

এরই অংশ হিসেবে এবারের পবিত্র হজে হাজিদের নিরাপত্তায় নারী সেনাদের একটি দল নিয়োগ দেয়া হয়েছে। তারা পবিত্র মক্কা ও মদিনায় হজ সংশ্লিষ্ট এলাকাগুলোতে অবস্থান করবেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে পবিত্র হজের খুতবা এবার বাংলাসহ ১৪টি ভাষায় সৌদি আরবের সরকারি ওয়েবসাইট থেকে লাইভ অনুবাদ সম্প্রচার হবে। আরও বেশি শ্রোতার কাছে সংযম ও সহনশীলতার বার্তা পৌঁছে দিতেই এ পদক্ষেপ নিয়েছে সৌদি সরকার। আগামী ৮ জুলাই আরাফাত দিবসে নামিরা মসজিদ থেকে দেয়া হবে হজের খুতবা।

বিগত বছরগুলোর তুলনায় এ বছর প্রযুক্তিগত সব ধরনের সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে হাজিদের জন্য। সবশেষ এ বছর পবিত্র হজ উপলক্ষে দেয়া আরাফাত দিবসের খুতবাটি বাংলা ভাষাসহ ১৪টি ভাষায় সরকারি ওয়েব থেকে অনুবাদ সম্প্রচারের সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। অনুবাদের তালিকায় থাকা ভাষাগুলো হলো: ইংরেজি, বাংলা, ফরাসি, মালয়, উর্দু, ফারসি, রুশ, চীনা, তুর্কি, হাউসা, স্প্যানিশ, ভারতীয়, সোয়াহিলি ও তামিল।

এদিকে, গেল ২৯ জুন সৌদি আরবের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় আগামী ৮ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হবে। আর ৯ জুলাই সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে উদ্‌যাপিত হবে পবিত্র ঈদুল আজহা।

গেল দু-বছর করোনা মহামারির কারণে সীমিত পরিসরে হজ পালন করা হয়। এ বছর করোনার প্রকোপ কমে আসায় হজ পালনের সুযোগ পাচ্ছেন ১০ লাখের বেশি মুসল্লি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *