করোনায় বাঘের মৃত্যু

Slider বিচিত্র


করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রের ওহাইয়ো অঙ্গরাজ্যের চিড়িয়াখানায় ১৪ বছর বয়সী একটি বাঘের মৃত্যু হয়েছে। জুপিটার নামের বাঘটি প্রথমে করোনা আক্রান্ত হয়। পরে করোনা থেকে নিউমোনিয়া হয়েছিল বাঘটির।

রোববার দেশটির কলম্বাস চিড়িয়াখানায় বাঘটির মৃত্যু হয়। করোনার কারণেই তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। চিড়িয়াখানার এক বিবৃতিতে বলা হয়েছে, দীর্ঘদিন ধরে শারীরিক অসুস্থতার কারণে চিকিৎসা করা হচ্ছিল বাঘটির। এর ফলে ভাইরাসের হানায় সে আরো কাবু হয়ে পড়ে। ভাইরাসও সহজেই হানা দিয়েছিল তার শরীরে।

১৫তম জন্মদিনের কয়েক সপ্তাহ আগেই মৃত্যু হল জুপিটারের। সাধারণত আমুর বাঘ বা সাইবেরিয়ার বাঘ চিড়িয়াখানার মতো কোনো ঘেরাটোপে থাকলে ২০ বছর পর্যন্ত বাঁচে।

গত ২২ জুন বাঘটির দায়িত্বে থাকা কর্তৃপক্ষ জানায়, জুপিটার ক্ষুধা হারিয়ে ফেলেছে। বাঘটিকে যারা দেখতেন, সেই কিপাররাও তার থেকে কোনো সাড়া পাননি। হাঁটতে চলতেও চাইছিল না সে।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, বাঘটিকে সংজ্ঞাহীন করা হয়েছিল চিকিৎসার প্রয়োজনে। তখন একটি সংক্রমণের কথা জানা যায়। চিকিৎসাও শুরু হয়। কিন্তু খাওয়া-দাওয়া করতে বা সামান্য নড়াচড়া করতেও সে চাইছিল না।

গত বছরের অক্টোবরে হনলুলুর চিড়িয়াখানায় করোনা সংক্রমণে একটি সিংহের মৃত্যু হয়। নভেম্বর মাসে নেব্রেস্কা চিড়িয়াখানায় তিনটি তুষারচিতার মৃত্যুর হয় কোভিড সংক্রান্ত জটিলতায়। ভাইরাসের হানা রুখতে সংরক্ষিত অরণ্য, চিড়িয়াখানা এবং অন্য কেন্দ্রের প্রাণীদের টিকা দিয়েছে যুক্তরাষ্ট্র।

সূত্র : ডয়চে ভেলে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *