গ্রীষ্মে আরও বাড়বে করোনা সংক্রমণ, সতর্ক করল ডব্লিউএইচও

Slider সারাবিশ্ব


চলতি গ্রীষ্মে ইউরোপে করোনাভাইরাসের সংক্রমণ বাড়বে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গত মাসে করোনা সংক্রমণ তিনগুণ বেড়েছে উল্লেখ করে দেশগুলোকে পরিস্থিতি পর্যবেক্ষণ করারও আহ্বান জানিয়েছে সংস্থাটি।

ডব্লিউএইচও ইউরোপের আঞ্চলিক পরিচালক হ্যান্স ক্লুজ বৃহস্পতিবার (৩০ জুন) বার্তা সংস্থা এএফপিকে বলেন, ইউরোপীয় অঞ্চলের দেশগুলো করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সামাজিক দূরত্ব মেনে চলা, মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করাসহ আগে যেসব পদক্ষেপ নিয়েছিল তা তুলে নিয়েছে। ফলে এই গ্রীষ্মে ভাইরাসটির সংক্রমণ বাড়বে।

তিনি বলেন, ‘এই ভাইরাস দূর হবে না। এটি এখনো ছড়িয়ে পড়ছে এবং এর ধরন পরিবর্তিত হচ্ছে। ভাইরাসটি এখনো মানুষের জীবন কেড়ে নিচ্ছে।’

ডব্লিউএইচও বলছে, মৃদু কিন্তু করোনার আরও সংক্রামক ওমিক্রন সাবভেরিয়েন্ট বিএ.৫ ইউরোপজুড়ে ছড়িয়ে পড়েছে।

হ্যান্স ক্লুজ জানান, গেল মে মাসের শেষ দিকে ইউরোপের ৫৩টি দেশে প্রতিদিন গড়ে দেড় লাখ করোনা রোগী শনাক্ত হয়েছে। জুন থেকে সেই সংখ্যা বাড়তে শুরু করে এবং বর্তমানে এ অঞ্চলে দৈনিক সংক্রমণ পৌঁছেছে প্রায় ৫ লাখে।

অস্ট্রিয়া, সাইপ্রাস, ফ্রান্স, জার্মানি, গ্রীস, লুক্সেমবার্গ এবং পর্তুগালে সংক্রমণের হার ছিল সবচেয়ে বেশি। তবে এখন ইউরোপের সব দেশেই করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে।

শীতকালের বেশিরভাগ সময়জুড়ে করোনায় প্রতিদিন প্রায় চার থেকে পাঁচ হাজার মানুষের মৃত্যু দেখেছে ইউরোপ। করোনা আক্রান্ত হয়ে বর্তমানে অঞ্চলটিতে প্রতিদিন প্রায় ৫০০ মানুষের মৃত্যু হচ্ছে। ২০২০ সালের গ্রীষ্মেও ইউরোপে করোনাজনিত মৃত্যুর হার প্রায় একই রকম ছিল।’

সংক্রমণ ঠেকাতে দেশগুলোকে টিকা দেয়ার হার আরও বাড়ানোর আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *