বদলে যাচ্ছে আইপিএল!

Slider খেলা


ভারতের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) দিন দিন নিয়মকানুনে পরিবর্তন আনছে। বদল আসছে টুর্নামেন্ট আয়োজন করার ধরনেও। কদিন আগে তো আইপিএলের সম্প্রচার স্বত্বও বিক্রি হয়েছে রেকর্ড দামে। বলা যায়, আইপিএলে আমূল পরিবর্তনই আসছে।

২০২৩-২৭ সাল পর্যন্ত আইপিএলে ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা ৪১০টি। এ ম্যাচগুলোর জন্য দুটি বাণিজ্যিক প্রতিষ্ঠানের কাছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) ফ্র্যাঞ্চাইজি লিগটির টেলিভিশন ও ডিজিটাল স্বত্ব বিক্রি করেছে ৪৩ হাজার ৫০ কোটি রুপিতে। বাংলাদেশি মুদ্রায় যা ৫১ হাজার ৭৯৯ কোটি ৫৯ লাখ টাকার বেশি।

আইপিএলের আগের চক্র ২০১৮ থেকে ২০২২-এর সম্প্রচার স্বত্বের মূল্য ছিল ১৬ হাজার ৩৪৭ কোটি রুপি। আর ২০২২ থেকে ২০২৭-এর স্বত্ব বিক্রি হলো আগের তুলনায় তিন গুণ বেশি দামে।

এদিকে, সম্প্রতি ক্রিকবাজকে দেয়া এক সাক্ষাৎকারে জয় শাহ বলেন, ‘আইপিএলের জন্য আরও লম্বা উইন্ডো চাইছি। সে ব্যাপারে আমরা অন্য বোর্ডের সদস্যদের পাশাপাশি আইসিসির সঙ্গেও কথা বলছি। আইপিএল এখন বার্ষিক ক্রিকেট ক্যালেন্ডারের ইভেন্ট হতে যাচ্ছে। আইপিএলের আগে শুধু এনএফএল।’

জয় শাহ আরও বলেন, ‘আইপিএলে বিশ্বমানের ক্রিকেট দেখা যায়। বিদেশি তারকারা আসে এবং ভারতীয়দের সঙ্গে খেলে। শুধু ক্রিকেটাররাই নয়, খেলার কিংবদন্তিরা এখন কোচের দায়িত্ব নিচ্ছে এই ইভেন্টে। আইপিএল অসাধারণ মঞ্চ। সবাই এখান থেকে উপকৃত হয়। যে অভিজ্ঞতা পাওয়া যায়, তা অমূল্য। আইপিএল যত এগিয়ে যাবে, খেলার সংখ্যাও বাড়বে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *