ভারতে বন্যা পরিস্থিতির ভয়াবহ অবনতি, ১৬ জনের মৃত্যু

Slider সারাবিশ্ব


ভারতের আসামে বন্যা পরিস্থিতির ভয়াবহ অবনতি হয়েছে। রাজ্যটির বিভিন্ন শহরে ভারি বৃষ্টিতে তলিয়ে গেছে ঘরবাড়ি ও রাস্তাঘাট। মেঘালয়ার চেরাপুঞ্জিতে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। আসাম ও মেঘালয়ায় ১৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ভারতের এ দুই রাজ্যের বন্যার পানি ঢুকে পড়ছে বাংলাদেশের সিলেট ও সুনামগঞ্জেও।

ভারতের আসামে টানা বৃষ্টিতে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। রাজ্যটির অধিকাংশ জেলায় অব্যাহত রয়েছে ভারি বৃষ্টিপাত। স্থানীয় নদীর পানি বাড়তে থাকায় তা বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। খবর এনডিটিভির।

পরিস্থিতির সবচেয়ে বেশি অবনতি হয়েছে রাজ্যের রাজধানী গুয়াহাটিতে। শহরের প্রধান সড়কগুলো পানিতে তলিয়ে যাওয়ায় ব্যাহত হচ্ছে যান চলাচল। এতে বিপাকে পড়েছেন বাসিন্দারা। এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে ছোট ছোট ভেলা ব্যবহার করছেন স্থানীয়রা।

দেখা দিয়েছে বিশুদ্ধ খাবার পানির সংকটও। বাড়িঘর ডুবে যাওয়ায় চরম ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ। বন্যার্তদের সহায়তায় কাজ করছে স্থানীয় কর্তৃপক্ষ। এরইমধ্যে বেশ কয়েকজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

আরেক রাজ্য মেঘালয়ার অবস্থাও শোচনীয়। রাজ্যটির ২৭ বছরের ইতিহাসে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড হয়েছে। একদিনে ৯৭২ মিলিমিটার আর গত তিনদিনে ২ হাজার ৪৫৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে রাজ্যটিতে। চেরাপুঞ্জিতে গত তিনদিনে এতটাই বৃষ্টিপাত হয়েছে, যা মুম্বাইয়ে পুরো বর্ষাকালে হয়ে থাকে।

ভারি বৃষ্টি ও বন্যায় বিভিন্ন জায়গায় ভূমিধসের খবরও পাওয়া গেছে। মেঘালয়েও মৃত্যু হয়েছে বেশ কয়েকজনের।

আসাম ও মেঘালয়ার বন্যা পরিস্থিতির ভয়াবহ প্রভাব পড়ছে বাংলাদেশে। রাজ্য দুটির পানির ঢলে ভেসে গেছে বাংলাদেশের সিলেট ও সুনামগঞ্জ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *