আজ বিকেলে প্রধানমন্ত্রী মাওনা ফ্লাইওভার উদ্বোধন করবেন

Slider জাতীয়

Maona-2
শারমিন সরকার/তাজুল ইসলাম সানি/রাতুল মন্ডল
মাওনা শ্রীপুর (গাজীপুর) থেকে : ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার মাওনা ফ্লাইওভারের শুভ উদ্বোধন করতে আজ শনিবার (১১এপ্রিল) বিকালে শ্রীপুর আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিধারিত সময়ের তিন মাস পূবে নিমান কাজ শেষ হওয়ায় উদ্বোধন এখনি হচেছ বহু প্রতিক্ষিত ওই ফ্লাইওভার।

সরকার সূত্রে জানা গেছে, বিকাল ৪টায় প্রধানমন্ত্রী হেলিকপ্টার যোগে জনসভা সংলগ্ন একটি স্কুল মাঠে অবতরণ করবেন। ওখান থেকে গাড়ি যোগে মাওনা ফ্লাইওভার উদ্বোধন শেষে মাওনার পিয়ার আলী বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে স্থানীয় আওয়ামীলীগ আয়োজিত সূধী সমাবেশে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী ।

প্রধানমন্ত্রীর সমাবেশস্থলে খোঁজ নিয়ে জানা যায়, নিরাপত্তার চাঁদরে ডেকে দেয়া হয়েছে সমাবেশ এলাকা। বেশ কয়েকদিন পূবেই আইন শৃঙ্খলা বাহিনীর বিভিন্ন ইউনিট মাওনা এলাকায় অবস্থান করছেন। দেশের সাবিক পরিস্থিতি বিবেচনায় প্রধানমন্ত্রী শনিবারের সমাবেশে নিরাপত্তার বিষয়টি অধিক গুরুত্বসহকালে দেখা হচ্ছে বলে জানিয়েছেন সরকারী একাধিক গোয়েন্দা সংস্থা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের সঙ্গে রাজধানী ঢাকাসহ দেশের অন্যান্য স্থানের সড়ক যোগাযোগ ব্যবস্থা দ্রুততর, নিরাপদ যানজটমুক্ত ও আর্থসামাজিক উন্নয়নের লক্ষে মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত জয়দেবপুর-ময়মনসিংহ সড়ক উন্নয়ল প্রকল্পটি ২০১০ সালে একনেক কর্তৃক অনুমোদিত হয়। প্রকল্পে জয়দেবপুর হতে ময়মনসিংহ মেডিকেল মোড় পর্যন্ত ৮৭.১৮ কিলোটারের মধ্যে জয়দেবপুর চৌরাস্তা হতে নয়নপুর পর্যন্ত ৩০.২৫ কিলোমিটার ২০১৩ সালের এপ্রিলে বাংলাদেশ সেনাবাহিনীর স্পেশাল ওয়ার্কস অর্গানাইজেশন-পশ্চিমের নিয়ন্ত্রাধীন ১৭ ইসিবি কর্তৃক বাস্তবায়নের দায়িত্ব প্রদান করা হয়। এই প্রকল্পের মধ্যে ১৭ কিলোমিটার অবস্থানে ‘মাওনা ফ্লাইওভারটি নির্মাণ করা হয়েছে।

সূত্র আরো জানায়, ২০১৩ সালের ২৬ অক্টোবর নির্মাণ শুরু হয় এবং নিদিষ্ট সময়ের ৩ মাস আগে নির্মাণ কাজ সম্পন্ন করা সম্ভব হয়েছে। প্রতিটি ক্ষেত্রে সর্বোচ্চ মান নিশ্চিত করে নির্মিত এই ফ্লাইওভারটির দৈর্ঘ্য সাড়ে ৪০০ মিটার, র‌্যাম্পসহ দৈর্ঘ ৯০০ মিটার এবং প্রস্থ ১৯ মিটার। ৪ লেন বিশিষ্ট এই ফ্লাইওভারটির সর্বমোট নির্মাণ ব্যয় প্রায় ৭০ কোটি ২২ লক্ষ টাকা।

এলাকাবাসী জানায়, ফ্লাইওভারটির শ্রীপুর কালিয়াকৈর সংযোগকারী আঞ্চলিক মহাসড়কের সাথে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের সংযোগস্থল মাওনার যানজট সমস্যার নিরসন হবে। পাশাপাশি বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের সঙ্গে রাজধানী ঢাকার ও দেশের অন্যান্য স্থানের যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নতি সাধিত হবে। ফ্লাইওভারটি চালু হরে মাওনা এলাকার যানজট সমস্যার স্থায়ী সমাধান হবে এবং সামগ্রিকভাবে ঢাকা-ময়মনসিংহ অঞ্চলের যোগাযোগ ব্যবস্থার সহজতর, দ্রুত ও নিরাপদ হবে।

এ দিকে প্রধানমন্ত্রী ও আওয়ামীলীগের সভানেত্রী শেখ হাসিনার শ্রীপুরে আগমন উপলক্ষ্যে বড় ধরণের শো’ডাউন করার প্রস্তুতি নিয়েছে আওয়ামীলীগ। জনসভাস্থলের চারিদিকে প্ল্যাকাড ব্যানার ও ফেষ্টুনে ছেয়ে গেছে সড়ক মহাসড়ক ও বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠান। প্রধানমন্ত্রীর আগমনকে স্বাগত জানিয়ে আওয়ামীলীগ অংঙ্গ ও সহযোগেী সংগঠন মিছিল সভা করে দলীয় নেত্রীর আগমনকে শুভেচ্ছা জানাতে ব্যস্ত রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *