বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদার

Slider অর্থ ও বাণিজ্য

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর হয়েছেন আব্দুর রউফ তালুকদার। আজ শনিবার আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কেন্দ্রীয় ব্যাংক শাখার এক প্রজ্ঞাপনে তাকে এ পদে নিয়োগ দেওয়া হয়।

আগামী ৪ জুলাই থেকে গভর্নর হিসেবে আব্দুর রউফ তালুকদারের নিয়োগ কার্যকর হবে। বর্তমানে তিনি অর্থ সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বাংলাদেশ ব্যাংকের বর্তমান গভর্নর ফজলে কবিরের স্থলাভিষিক্ত হচ্ছেন।

আব্দুর রউফ তালুকদার ১৯৮৮ সালের ফেব্রুয়ারিতে বিসিএস ১৯৮৫ ব্যাচে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন। তিনি তার দীর্ঘ কর্মজীবনে শিল্প মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয় এবং তথ্য মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ হাইকমিশন কুয়ালালামপুরে প্রথম সচিব (বাণিজ্যিক) হিসেবেও কাজ করেছেন রউফ তালুকদার। তিনি ২০১৮ সালের ১৮ জুলাই থেকে অর্থ সচিবের দায়িত্ব পালন করছেন।

এদিকে, বিদায়ী গভর্নর ফজলে কবিরও অর্থ সচিব ছিলেন। তিনি ২০১৬ সালে চার বছরের জন্য গভর্নর হিসেবে নিয়োগ পান। তার মেয়াদ ২০২০ সালের ১৯ মার্চ শেষ হওয়ার কথা থাকলেও এর ৩৪ দিন আগে ২০২০ সালের ১৬ ফেব্রুয়ারি গভর্নর হিসেবে তার মেয়াদ ৩ মাস ১৩ দিনের জন্য বাড়ায় সরকার।

তখন বলা হয়েছিল, ফজলে কবির ৬৫ বছর পূর্ণ হওয়া পর্যন্ত গভর্নর থাকবেন। সে মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২০২০ সালের ৩ জুলাই। কিন্তু তার আগেই আরও দুই বছরের জন্য তার মেয়াদ বাড়ানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *