শ্রীপুরে রাস্তা ভাঙছে অপরিকল্পিত শিল্পপ্রতিষ্ঠান ও ইউপি মেম্বার!

Slider টপ নিউজ


শ্রীপুর(গাজীপুর) প্রতিনিধি: ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বার রাস্তা নির্মান করে। কিন্তু নির্মিত রাস্তা ভাঙে এটা অনেকটাই নতুন। একই সাথে অপরিকল্পিত শিল্পপ্রতিষ্ঠানের বর্জ্যে অতিষ্ঠ মানুষের চলাচলের রাস্তা পর্যন্ত ভেঙে দিচ্ছে একাধিক শিল্পপ্রতিষ্ঠান। অনিষ্টকারীরা প্রভাবশালী হওয়ায় নীরবে নিভৃতে সহ্যৃ করে যাচ্ছে সাধারণ মানুষ।

গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার কাওরাইদ ইউনিয়নের জৈনাবাজার থেকে হয়দেবপুর নদীর পাড় রাস্তার কপালে এই দুর্দশা হয়েছে।

সরেজমিন জানা যায়. কিছু দিন আগে ওই রাস্তার দরগা বাজার এলাকা থেকে অসংখ্য মাটি ভর্তি ড্রাম ট্রাক রাস্তা দিয়ে চলাচল করেছে। এলাকার মানুষ মাটি বিক্রি করায় ওই সকল মাটি ড্রাম ট্রাকে করে দূরদূরান্তে পাঠানো হয়। মাটিবাহী অসংখ্য ভারী ড্রাম ট্রাকে ভেঙে যায় রাস্তা। সৃষ্টি হয় ছোট বড় খানাখন্দের। সম্প্রতি অতিবৃষ্টিতে জৈনাবাজার থেকে হয়দেবপুর নদীর পাড় পর্যন্ত রাস্তাটি যানচলচালের জন্য উপযোগিতা হারিয়ে ফেলে। এই অবস্থায় জরুরী ভিত্তিতে সরকারী ব্যবস্থাপনায় হয়দেবপুর দরগা বাজার থেকে নদীর পাড় পর্যন্ত রাস্তা পুন:নির্মানের কাজ শুরু হয়। কিন্তু জৈনা বাজার থেকে হয়দেবপুর দরগা বাজার পর্যন্ত অসংখ্য খানাখন্দেরে রাস্তাটি অচল হয়ে আছে।

অনুসন্ধানে জানা যায়, কাওরাইদ ইউনিয়নের ৫নং ওয়ার্ডের বর্তমান মেম্বার আব্দুস সামাদের নেতৃত্বে রাস্তা দিয়ে ড্রাম ট্রাকে মাটির ব্যবসা হয়েছে। একবার ড্রামট্রাক জব্দ করে সংশ্লিষ্টদের বিরুদ্ধে জরিমানা ও মামলা পর্যন্ত হয়েছে বলে স্থানীয়রা জানায়।

এদিকে এই রাস্তায় একটি অপরিকল্পিত মোবিল প্রস্তুত কারখানা গড়ে উঠে কয়েক বছর আগে। কৃষি জমিতে জনস্বাস্থ্যের জন্য মারাত্বক হুমকি হয় এমন প্রতিষ্ঠান কি করে চলছে, তার কোন উত্তর পাওয়া যায়নি। স্থানীয়রা বলছেন, সপ্তাহে একাধিক সময়ে ওই কারখানা থেকে যখন মোবিলের কালো ধোঁয়া বিকট শব্দ নির্গত হয়, তখন কিছুক্ষনের জন্য জীবন যাত্রা থমকে যায়। কালো ধোঁয়ায় কারখানা এলাকার মানুষ নানা ধরণের রোগে আক্রান্তও হচ্ছে।

স্থানীয়দের অভিযোগ, জনস্বাস্থ্যের জন্য হুমকি দেয়া ওই কারখানার লোকজন কিছুদিন আগে তাদের সুবিধার্থে কারাখানার সামনে জৈনাবাজার থেকে হয়দেবপুর নদীর পাড় রাস্তায় বেশ কিছু গর্ত তৈরী করে। ফলে রাস্তাটি যানচলাচলের জন্য অকেজো হয়ে যায়। এই কারখানার সাথে লগোয়া একটি মৎস প্রজেক্টের লোকজনও তাদের প্রয়োজনে রাস্তা কেটে গর্ত তৈরী করে। ফলে ওই রাস্তাটি বিভিন্ন স্থানে বড় বড় গর্ত তৈরী হওয়ায় যান চলাচলের শক্তি হারিয়ে ফেলছে।

এ বিষয়ে মৎস প্রজেক্ট ,মোবিল কারখানা ও স্থানীয় ওয়ার্ড মেম্বার রাস্তা ঠিক করে দিবে বলে আশ্বাস দিলেও এখনো তা হয়নি। ফলে রাস্তাটি যান চলাচলের জন্য বর্তমানে অনুপযোগী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *