সৌদির আজোয়া খেজুর চাষ হচ্ছে বগুড়ায়

Slider বাংলার সুখবর


আজোয়া সৌদি আরবের এক বিখ্যাত জাতের খেজুর।সাধারণত মরুভূমিতে চাষ হয় এ খেজুরের। তবে সুস্বাদু এ খেজুর চাষ হচ্ছে বগুড়ার নন্দীগ্রাম উপজেলার আমড়া গোহাইল গ্রামের আবু হানিফার বাগানে। আজোয়া জাতের খেজুর চাষ করে সফল হয়েছেন এ চাষি।

জানা গেছে, ২০২০ সালে শখের বশে আবু হানিফা ২ বিঘা জমির ওপর গড়ে তোলেন আজোয়া জাতের খেজুর সহ বিভিন্ন ধরনের ফলের বাগান। এ জমিতে খেজুর ছাড়াও রয়েছে আলু বোখারা, ত্বীন, জামরুল, দারুচিনি, লিচু, বড়ই, পেঁপে, থাই পেয়ারা, লেবু, আম, কমলা গাছসহ বিভিন্ন প্রজাতির ফলের গাছ। এক জমিতে বিভিন্ন জাতের ফল চাষ করায় ব্যাপক সাফল্যের স্বপ্ন দেখছেন তিনি।

খেজুরচাষি আবু হানিফা বলেন, মদিনা থেকে তিনি আজোয়া জাতের খেজুরের ১৭টি বীজ সংগ্রহ করেন। পরে আজোয়া জাতের বীজ মাটিতে রোপণ করা হয়। আস্তে আস্তে বড় হতে থাকে গাছগুলো। সেই গাছগুলোর মধ্যে একটিতে প্রায় ২০ মাস পর খেজুর ধরেছে।

আবু হানিফা বলেন, বর্তমানে গাছে যে দুটি থোকায় খেজুর ধরেছে তাতে আনুমানিক ১০ কেজি খেজুর পাওয়া যেতে পারে। তবে পরের বছর এর চেয়ে তিন গুণ বেশি খেজুর পাওয়া যাবে। খেজুরগুলো সব সময় জাল দিয়ে রাখতে হয়। ভবিষ্যতে আরও বড় খেজুর বাগান করার চিন্তা রয়েছে তার।

এ বিষয়ে নন্দীগ্রাম উপজেলা কৃষি কর্মকর্তা আদনান বাবু বলেন, নন্দীগ্রাম উপজেলায় এই প্রথম আবু হানিফা সৌদির আজোয়া খেজুর চাষ করছেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে তাকে সব রকমের সহযোগিতা ও পরামর্শ দেওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *