মানবাধিকার কমিশন বিলুপ্ত করেছে তালেবান

Slider সারাবিশ্ব


আফগানিস্তানের মানবাধিকার কমিশনসহ দেশটির সাবেক মার্কিন-সমর্থিত সরকারের পাঁচটি গুরুত্বপূর্ণ বিভাগ বিলুপ্ত করেছে ক্ষমতাসীন তালেবান। আর্থিক সংকটের মুখে পাঁচটি বিভাগকে তালেবান অপ্রয়োজনীয় মনে করায় তারা এসব বিভাগ বিলুপ্ত করেছে। স্থানীয় সময় সোমবার তালেবান সরকারের এক কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন। খবর রয়টার্সের।

অপর যে চারটি বিভাগ তালেবান বিলুপ্ত করেছে, তার মধ্যে রয়েছে— হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকনসিলিয়েশন (এইচসিএনআর), একসময়ের উচ্চ ক্ষমতাসম্পন্ন জাতীয় নিরাপত্তা পরিষদ, আফগান সংবিধান বাস্তবায়নের তত্ত্বাবধান কমিশন। এইচসিএনআর সবশেষ সাবেক আফগান প্রেসিডেন্ট আবদুল্লাহ আবদুল্লাহর নেতৃত্বে পরিচালিত হচ্ছিল। সংস্থাটি তৎকালীন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির সরকার ও তালেবানের মধ্যে শান্তি আলোচনার জন্য কাজ করছিল।

এ প্রসঙ্গে তালেবান সরকারের উপমুখপাত্র ইন্নামুল্লা সামাঙ্গানি বলেন, এই বিভাগগুলোকে প্রয়োজনীয় বলে মনে করা হয়নি। তাই বিভাগগুলোকে বাজেটে অন্তর্ভুক্ত করা হয়নি। বিভাগগুলো বিলুপ্ত করা হয়েছে।

যে বিভাগগুলো বিলুপ্ত করা হয়েছে, ভবিষ্যতে যদি সেগুলোর প্রয়োজন হয়, তাহলে তা আবার সক্রিয় করা হতে পারে বলে জানান তালেবান সরকারের উপমুখপাত্র।

তালেবানের দখল অভিযানের মুখে গত বছরের আগস্টে আশরাফ গনির সরকারের পতন ঘটে। গত বছরের আগস্টে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। দেশটির ক্ষমতা দখলের পর গত শনিবার তালেবান প্রথম বার্ষিক জাতীয় বাজেট ঘোষণা করে। এই বাজেটে বড় ধরনের ঘাটতি রয়েছে। ঘাটতির পরিমাণ ৪৪ বিলিয়ন আফগান মুদ্রা।

ক্ষমতা দখলের পর আফগানিস্তানে মেয়েদের স্কুলে যাওয়া বন্ধ করেছে তালেবান। তবে সাধারণ মেয়েদের জন্য স্কুল নিষিদ্ধ হলেও নিজ মেয়েদের শিক্ষা চালু রেখেছেন তালেবান নেতা ও সরকারের মুখপাত্র সুহাইল শাহীন। এক সাক্ষাৎকারে বিষয়টি নিজের মুখেই স্বীকার করেছেন তিনি।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত প্রথম দফায় ক্ষমতায় ছিল তালেবান। পাঁচ বছরের শাসনামলে মেয়েদের মুখ ঢেকে বাইরে বের হওয়ার নিয়ম ছিল। নারীরা বাইরে কাজ করতে পারতেন না। এমনকি মেয়েদের স্কুলে যাওয়া নিষিদ্ধ ছিল।

কিন্তু গত বছর আগস্টে ক্ষমতায় আসার পর নারী অধিকারকে সম্মান করার প্রতিশ্রুতি দিয়েছিল তালেবান। কিন্তু ধীরে ধীরে সেই প্রতিশ্রুতি থেকে সরে আসছে তারা। ছেলেদের স্কুল খুললেও এখনও খোলেনি মেয়েদের স্কুল।

প্রায় ২০ বছর ধরে যুদ্ধ চালানোর পর গত বছরের আগস্টে আফগানিস্তান ত্যাগ করে মার্কিন বাহিনী। বিদেশি বাহিনীর আফগানিস্তান ত্যাগের মধ্যেই দেশটির ক্ষমতা দখল করে তালেবান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *