টেকনাফে আলো হত্যা: ৬ জনের মৃত্যুদণ্ড

Slider বাংলার আদালত


কক্সবাজার: কক্সবাজারের টেকনাফ উপজেলায় আলোচিত চাঞ্চল্যকর শিশু আলী উল্লাহ আলো হত্যা মামলায় ছয় আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একইভাবে অভিযোগ প্রমাণিত না হওয়ায় দুইজনকে খালাস দেওয়া হয়েছে।

হত্যাকাণ্ডের প্রায় ১১ বছর পর বুধবার (১১ মে) বিকেলে কক্সবাজারের জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাঈল এ রায় ঘোষণা করেন।

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিটর (পিপি) ফরিদুল আলম রায় ঘোষণার বিষয়টি নিশ্চিত করেছেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- মো. ইসহাক প্রকাশ কালু, কুমিল্লার মো. ইয়াকুব, নওগাঁর সুমন মিয়া, ঠাকুরগাঁওর মো. ইয়াছিন, নজরুল ইসলাম ও মিয়ানমারের সৈয়দুল আমিন প্রকাশ লাম্বাইয়া। এছাড়া খালাস পেয়েছেন দিদার মিয়া ও মুহিবুল্লাহ। রায় ঘোষণার সময় চার আসামি আদালতে উপস্থিত ছিলেন।

মামলার বাদী ও শিশু আলোর বাবা মো. আবদুল্লাহ জানান, এ রায়ে আমি সন্তুষ্ট। তবে যাদের খালাস দেওয়া হয়েছে, রায়ের কপি হাতে পাওয়ার পর পরবর্তী ব্যবস্থা নেবো।

২০১১ সালের ৭ সেপ্টেম্বর টেকনাফে নিজ বাড়ির কাচারি ঘরে দণ্ডিত আসামিরা মিলে গলাকেটে হত্যা করেছিল শিশু আলোকে। টেকনাফ সদর ইউনিয়নের গোদার বিলা গ্রামের বাসিন্দা ও কক্সবাজার জেলা বিএনপির অর্থ সম্পাদক মো. আবদুল্লাহর ছেলে আলো।

সে সময়ে আলো টেকনাফ বিজিবি স্কুলের ১ম শ্রেণির ছাত্র ছিল। আসামিরা বাদীর ব্যবসা প্রতিষ্ঠান ও বাড়ির কর্মচারী ছিলেন। আলোচিত এ মামলায় ৮ জনকে অভিযুক্ত করে অভিযোগপত্র জমা দেয় পুলিশ। এ মামলায় আদালতে ১৯ জন সাক্ষী সাক্ষ্য দেন। আলোচিত এ মামলায় অভিযুক্তদের মধ্যে ৪ জন কারাগারে থাকলেও ৪ জন পালাতক ছিলেন। মামলার দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে বুধবার রায়ের ঘোষণার দিন ধার্য করেন আদালত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *