এলপিজির দাম কমল

Slider অর্থ ও বাণিজ্য


বেসরকারি পর্যায়ে ১২ কেজি সিলিন্ডারের এলপিজির দাম ১০৪ টাকা কমানো হয়েছে। নতুন এ দাম বৃহস্পতিবার (৫ মে) সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে।

বৃহস্পতিবার (৫ মে) বিকেলে একটি ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এলপিজির নতুন মূল্যহার ঘোষণা করেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান আবদুল জলিল।

নতুন নির্ধারিত দাম অনুযায়ী বেসরকারি পর্যায়ে ১২ কেজি সিলিন্ডারের এলপিজি এখন থেকে এক হাজার ৩৩৫ টাকায় বিক্রি হবে। যা আগে ছিল এক হাজার ৪৩৯ টাকা।

একই সঙ্গে যানবাহনে ব্যবহৃত অটোগ্যাসের দামও কমেছে। মুসকসহ প্রতি অটোগ্যাসের দাম ৬৭ টাকা ২ পয়সা থেকে কমিয়ে ৬২ টাকা ২১ পয়সা নির্ধারণ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, অতিরিক্ত দামে এলপিজি বিক্রির বিরুদ্ধে ব্যবস্থা নিতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর মাঠপর্যায়ে সক্রিয় রয়েছে। এছাড়া বিইআরসিও মাঠপর্যায়ে এলপিজির বাজার নজরদারি করছে।

এর আগে বিইআরসি একটি সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছিল, চলতি মাসে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) মূল্য বাড়ছে নাকি কমছে, তা বৃহস্পতিবার জানানো হবে। এক মাসের জন্য এলপিজির নতুন দাম ঘোষণা করা হবে। প্রতি মাসের ৩ তারিখ এলপিজির মূল্য নির্ধারণ হলেও এ মাসে ঈদুল ফিতরের ছুটির কারণে তা পিছিয়ে ৫ মে নির্ধারণ করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সৌদি আরামকো ঘোষিত নতুন বছরের জানুয়ারির জন্য সৌদি সিপি অনুযায়ী ভোক্তাপর্যায়ে এলপিজির মূল্য সমন্বয়ক সম্পর্কে বিইআরসির নির্দেশনা বৃহস্পতিবার দুপুর আড়াইটায় ঘোষণা করা হবে।

চলতি বছর জানুয়ারি মাসের জন্য ৫০ টাকা কমিয়ে এলপিজির দাম এক হাজার ১৭৮ টাকা নির্ধারণ করে সরকার।

ফেব্রুয়ারি মাসে ৬২ টাকা দাম বাড়ানো হয়। মার্চ মাসে তা বাড়িয়ে এক হাজার ৩৯১ টাকা দাম করা হয়। এপ্রিল মাসে আরও ৪৮ টাকা বাড়িয়ে এক হাজার ৪৩৯ টাকা দাম নির্ধারণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *