ঈদের দিনেও বকেয়া বেতনের দাবিতে রাস্তায় নামতে হলো পোশাক শ্রমিকদের

Slider জাতীয়


তিন মাসের বকেয়া বেতন-ভাতার দাবিতে নারায়ণগঞ্জে ঈদের দিনে অনশন ও বিক্ষোভ সমাবেশ করেছেন একটি রফতানিমুখী পোশাক কারখানার শ্রমিক-কর্মচারীরা।

মঙ্গলবার (৩ মে) দুপুরে নারায়ণগঞ্জ প্রেসক্লাব চত্বরে এই কর্মসূচি পালন করে বেকা গার্মেন্টস অ্যান্ড টেক্সটাইল লিমিটেড কারখানার তিন শতাধিক শ্রমিক।

ঘণ্টাব্যাপী এই কর্মসূচিতে শ্রমিকদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বক্তব্য রাখেন বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতারা।

শ্রমিকদের দাবি, সিদ্ধিরগঞ্জের আদমজী ইপিজেডে অবস্থিত এই পোশাক কারখানাটিতে ৮০০ শ্রমিকের গত তিন মাসের বকেয়া বেতন, ভাতা ও ঈদের বোনাস পাওনা রয়েছে। আর মালিকপক্ষ শ্রমিকদের পাওনা পরিশোধের ব্যাপারে নানাভাবে টালবাহানা করছেন। গত দুই মাস ধরে দফায় দফায় তারিখ দিয়েও শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধ করছেন না তারা।

এছাড়া শ্রমিকদের পাওনা বকেয়া রেখে এবং কোনো প্রকার ঘোষণা না দিয়েই মালিকপক্ষ গত ১৫ মার্চ কারখানাটির সব উৎপাদন কাজ বন্ধ করে দেয়। ফলে ৮০০ শ্রমিক কর্মহীন হয়ে অর্থের অভাবে মানবেতর জীবনযাপন করছেন। বাধ্য হয়ে ঈদের দিনেও বকেয়া বেতনের দাবিতে তাদের রাস্তায় নামতে হয়েছে।

শ্রমিকরা অবিলম্বে তাদের বকেয়া সব পাওনা পরিশোধের দাবি জানান। অন্যথায় সড়ক অবরোধসহ কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।

শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধ না করায় কারখানা মালিকদের প্রতি ক্ষোভ প্রকাশ করেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল।

তিনি বলেন, মালিকপক্ষ শ্রমিকদের প্রতি চরম অন্যায় ও অবিচার করেছে। যে কারণে ঈদের দিনেও শ্রমিকরা না খেয়ে রাস্তায় নেমে অনশন করছেন। এ ব্যাপারে ব্যবস্থা নিতে সরকারের প্রতি দাবি জানান তিনি।

অনশন ও সমাবেশ শেষে শ্রমিকরা বিক্ষোভ মিছিল বের করে নগরীর প্রধান সড়ক ঘুরে কর্মসূচি শেষ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *