রাশিয়ার সামরিক গবেষণা প্রতিষ্ঠানে অগ্নিকাণ্ড, নিহত ৭

Slider সারাবিশ্ব


রাশিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় তিভার শহরে একটি সামরিক গবেষণা প্রতিষ্ঠানে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে অন্তত ৭ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরও অন্তত ২৫ জন। এছাড়া আরও ১০ জন নিখোঁজ রয়েছে। রুশ সংবাদ সংস্থা তাসের বরাত দিয়ে দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীন সেন্ট্রাল রিসার্চ ইনস্টিটিউট অব দ্য অ্যারোস্পেস ডিফেন্স ফোর্সেস নামে সামরিক গবেষণা প্রতিষ্ঠানটি রাজধানী মস্কোর ১৬০ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থিত। প্রতিষ্ঠানটি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা উন্নয়নের কাজে নিয়োজিত।

প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, এ প্রতিষ্ঠান রাশিয়ার বিমান ও মহাকাশ প্রতিরক্ষা সংক্রান্ত গবেষণার ওপর গুরুত্ব দেওয়ার পাশাপাশি বিমান বিধ্বংসী নতুন পদ্ধতি উদ্ভাবনে কাজ করে।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) প্রতিষ্ঠানটি প্রশাসনিক ভবনে আগুন লাগে। আগুন দ্রুতই ভবনের তিন তলায় ছড়িয়ে পড়ে। ফলে ভেতরে থাকা কর্মচারী-কর্মকর্তারা জানালা-দরজা যে যেদিক থেকে সম্ভব নিচে লাফিয়ে পড়ে।

রাশিয়ার টেলিভিশনে পরিবেশিত ভিডিও ফুটেজে চারতলা বিশিষ্ট হলুদ রঙের ভবনের ভেতর থেকে ধোঁয়ার কুণ্ডলী উঠতে দেখা যায়। প্রত্যক্ষদর্শীরা জানান, আগুন থেকে বাঁচতে এ প্রতিষ্ঠানের অনেক কর্মচারী ভবনের একেবারে ওপর তলার জানালা দিয়ে লাফ দিয়ে বেরিয়ে আসেন।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে তিভার আঞ্চলিক সরকার জানায়, সেখানে এ ভয়াবহ অগ্নিকাণ্ডে সাতজন নিহত এবং ২৫ জন আহত হয়েছেন। রাশিয়ার সরকারি বার্তা সংস্থা তাসের খবরে বলা হয়, প্রাথমিকভাবে প্রাপ্ত তথ্য অনুযায়ী বৈদ্যুতিক শর্টসার্কিটের কারণে এ অগ্নিকাণ্ড ঘটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *