সংঘর্ষ, ভাঙচুর ককটেল বিস্ফারণ

Slider জাতীয়

98583_feni-pic__02.01.2014

২০ দলীয় জোটের ডাকা টানা অবরোধের ৭২তম দিনে বিভিন্ন জেলায় পুলিশের সঙ্গে হরতাল সমর্থকদের সংঘর্ষ, ককটেল বিস্ফোরণ, ভাঙচুর ও আগুন দেয়ার ঘটনা ঘটেছে। এতে আটক হয়েছেন অনেকে। মামলা হয়েছে  একাধিক। ব্যবসা প্রতিষ্ঠানে আগুন দেয়ার ঘটনা ঘটে। রাজশাহীতে আদালত প্রাঙ্গণে ককটেল নিক্ষেপ করেছে দুবৃত্তরা।

এদিকে রাজধানীর নীলক্ষেত মোড়ে একটি যাত্রীবাহী বাসে পেট্রলবোমা নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা। এতে মেহেদী হাসান রানা (১৬) নামে এক স্কুলছাত্র দগ্ধ হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া রাজধানীর আরামবাগে পুলিশ বক্স লক্ষ্য করে ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় কোন হতাহতের খবর পাওয়া যায়নি। পুলিশ কাউকে গ্রেপ্তারও করতে পারেনি।
পুলিশ, হাসপাতাল ও প্রত্যক্ষদর্শীরা জানায়, গতকাল বিকাল সোয়া ৩টার দিকে নীলক্ষেত মোড়ে বইয়ের দোকানের পাশে বিহঙ্গ পরিবহনের একটি বাসে পেট্রলবোমা নিক্ষেপ করে দুর্বৃত্তরা। সঙ্গে সঙ্গে বাস থেকে যাত্রীরা নেমে গেলেও মেহেদী হাসান রানা নামে এক স্কুলছাত্র দগ্ধ হয়। সে জার্মান টেকনিক্যাল কলেজের নবম শ্রেণীর ছাত্র। তাকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে বাসের সবগুলো সিট পুড়ে গেছে। এদিকে বিকাল সাড়ে ৫টার দিকে আরামবাগের নটর ডেম কলেজের সামনে পুলিশ বক্স লক্ষ্য করে ককটেল নিক্ষেপ করে দুবৃর্ত্তরা।
স্টাফ রিপোর্টার, হবিগঞ্জ থেকে জানান, হবিগঞ্জে পুুলিশের সঙ্গে জেলা স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীদের ধাওয়া পাল্টা-ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ৩ নেতাকর্মী আহত হয়েছেন। সংঘর্ষের সময় উত্তেজিত নেতাকর্মীরা ৪টি গাড়ি ভাঙচুর করেছে। বুধবার দুপুরে শহরের পোদ্দার বাড়ি এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। পুলিশ ও দলীয় নেতাকর্মীরা জানান, হরতাল ও অবরোধের সমর্থনে শহরের পোদ্দারবাড়ী এলাকায় জেলা স্বেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক এনামুল হক সেলিমের নেতৃত্বে দলীয় কর্মীরা বিক্ষোভ মিছিল বের করে। সদর থানা পুলিশ তাদেরকে ধাওয়া করলে পুলিশের সঙ্গে পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় উত্তেজিত নেতাকর্মীরা ৪টি গাড়ি ভাঙচুর করে। খবর পেয়ে অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
মানিকগঞ্জ প্রতিনিধি জানান, মানিকগঞ্জে স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করতে পারেননি। জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি শরীফ ফেরদৌস জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মানিকগঞ্জে স্বেচ্ছাসেবক দল বিক্ষোভ মিছিল ও সমাবেশের আয়োজন করে। সকালে দলীয় নেতাকর্মী জেলা শহরের বিভিন্ন পয়েন্টে জড়ো হলেও পুলিশ তাদের মিছিল করতে অনুমতি দেয়নি। ফলে তারা মিছিল-সমাবেশ করতে পারেনি। গতকাল  নাশকতার আশঙ্কায় মানিকগঞ্জে বিএনপি’র ৩ জন কর্মী-সমর্থককে গ্রেপ্তার করেছে পুলিশ।
মুক্তাগাছা (ময়মনসিংহ) প্রতিনিধি জানান, মুক্তাগাছা উপজেলা বিএনপি অফিসে বুধবার ভোর সাড়ে ৪টার দিকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে অফিসের ভেতরে চেয়ার-টেবিলসহ বেশ কিছু আসবাবপত্র পুড়ে গেছে। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে অগুনের সূত্রপাত হয় বলে ফায়ার সার্ভিস কর্মীরা জানান। তবে বিএনপি নেতাদের মতে এ আগুন রহস্যজনক। মুক্তাগাছা থানার অফিসার ইনচাজর্ (ওসি) কামাল হোসেন জানান, বুধবার ভোররাত সাড়ে ৪টার দিকে শহরের বড়হিস্যা বাজারে অবস্থিত উপজেলা বিএনপি’র কার্যালয়ে আগুন লাগে।
মনিরামপুর (যশোর) প্রতিনিধি জানান, যশোরের মনিরামপুরে বিভিন্ন মামলায় নয় জনকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার গভীর রাতে মনিরামপুর থানা পুলিশ অভিযান চালিয়ে উপজেলার বিভিন্ন এলাকা থেকে তাদেরকে আটক করে । আটককৃতরা হলেন- আবুল কাশেম (৪০), শাহ্‌ আলম (৩৫), রবিউল ইসলাম (৩৫), আকবার আলী (৩২), সোহাগ হোসেন (২৮), আবদুর রহিম (৩০), শেখ নাসির হোসেন (২৬), বিল্লাল হোসেন (২৫) ও আবুল হাসান (২৭)। তাদের বাড়ি উপজেলার কপালিয়া, খোজালীপুর, ভোমরদহ, ঘিবা, রোহিতা, জালালপুর ও নারকেলবাড়িয়া গ্রামে। মনিরামপুর থানার ওসি মোল্লা খবীর আহমেদ জানান, আটককৃতদের নামে থানায় মামলা রয়েছে।
স্টাফ রিপোর্টার, নোয়াখালী থেকে জানান, নোয়াখালীর প্রধান বাণিজ্য কেন্দ্র চৌমুহনী শহরের স্টেশন রোডে দুর্বৃত্তদের আগুনে ব্যবসা প্রতিষ্ঠান ভস্মীভূত হয়েছে। পুলিশ ও এলাকাবাসী জানান, মঙ্গলবার রাত ২টায় চৌমুহনী স্টেশন রোডের অগ্রণী প্রিন্টিং প্রেস দুর্বৃত্তদের আগুনে কাগজ, কালি, প্লেট ৪টি আধুনিক ছাপার মেশিন ইলেকট্রিক কন্ট্রোল বক্সসহ ৩ কোটি টাকার ক্ষতি হয়েছে। এতে ৩২ কর্মচারী বেকার হয়ে পড়েছে। চৌমুহনী ফায়ার ব্রিগেড রাত আড়াইটা থেকে ভোর ৫টা পর্যন্ত চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। প্রেসের ম্যানেজার আবদুছ ছাত্তার ও সহকারী ম্যানেজার ফরহাদ জানায়, রাত দেড়টায় তারা  প্রেস বন্ধ করে খাওয়ার জন্য গেলে দুর্বৃত্তরা এ সুযোগে অগ্নিকাণ্ড ঘটায়।
স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে জানান, জেলা জজ আদালত ভবনের পাশে ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। বুধবার সকাল ১০টার দিকে এ ঘটনা ঘটে। তবে এতে কেউ হতাহত হয়নি। এদিকে ককটেল বিস্ফোরণের পর আদালত চত্বরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এর আগে গত ১২ই মার্চ রাতে রাজশাহী কেন্দ্রেীয় কারাগারের সামনের গেটে এবং সোমবার সকালে রাজশাহী শিক্ষা বোর্ডে একই কায়দায় ককটেল হামলার ঘটনা ঘটে। রাজপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মেহেদী হাসান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। তবে কারা এ বিস্ফোরণ ঘটিয়েছে তা এখনও চিহ্নিত করা সম্ভব হয়নি। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।
স্টাফ রিপোর্টার, খুলনা থেকে জানান, ২০ দলীয় জোটের ঘোষিত হরতালের আগের দিন রাতে পুলিশ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ২০ দলীয় জোটের ২৬ নেতাকর্মী গ্রেপ্তার করেছে। অপরদিকে নগরীর হেলাতলা এলাকায় গত  সোমবার রাতে ককটেল বিস্ফোরণের ঘটনায় মহানগর বিএনপি’র সিনিয়র সহ-সভাপতি সাহারুজ্জামান মোর্তজা, উপদেষ্টা জাফরুল্লাহ খান সাচ্চুসহ ১৫ জনের নাম উল্লেখ এবং অজ্ঞাত ১৫/২০ জনকে আসামি করে বিশেষ ক্ষমতা ও বিস্ফোরক আইনে সদর থানার এসআই হোসেন আল মাহবুব বাদী হয়ে মামলা করেন (নং-১৮)। এদিকে বিএনপি ও তার অঙ্গ সংগঠনের নেতা-কর্মীদের বিরুদ্ধে মিথ্যা বানোয়াট উদ্দেশ্য প্রণোদিত মামলা দায়েরের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেন মহানগর বিএনপি’র  নেতৃবৃন্দ। বিবৃতিদাতারা হলেন- বিএনপি’র  চেয়ারপারসনের উপদেষ্টা এম. নুরুল ইসলাম, মহানগর সভাপতি নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক সিটি মেয়র মনিরুজ্জামান, কেন্দ্রীয়  নেতা কাজী সেকেন্দার আলী ডালিম ও সৈয়দা নার্গিস আলী প্রমুখ।
মৌলভীবাজার প্রতিনিধি জানান, মৌলভীবাজারের বড়লেখায় জামায়াত কর্মী জালাল উদ্দিন হত্যাকাণ্ডের প্রতিবাদে বৃস্পতিবার মৌলভীবাজার জেলার সব উপজেলায় হরতাল পালনের ঘোষণা দিয়েছে জেলা জামায়াত। গতকাল বিকালে জেলা জামাতের সেক্রেটারি শাহেদ আলী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। মৌলভীবাজার বড়লেখা উপজেলার কাঁঠালতলী ইউনিয়ন শাখার জামায়াত কর্মী জালাল উদ্দিন গত ১৭ই মার্চ সন্ধ্যা রাতে বোনের বাড়ি থেকে নিজ বাড়িতে ফেরার পথে নিহতের পরিবার সূত্রে জানা যায়, জালাল উদ্দিন ভাগিনাকে সঙ্গে নিয়ে সন্ধ্যায় নিজ বাড়ি কেছরিগুল যাওয়ার পথে লক্ষ্মীছড়া বাজারের পাশে আসামাত্র হঠাৎ করে সন্ত্রাসীরা ধারালো অস্ত্র দিয়ে এলোপাতাড়ি হামলা চালায়। সাথে থাকা ভাগ্নের চিৎকার শুনে আশপাশের লোকজন জালাল উদ্দিনকে আহত অবস্থায় উদ্ধার করে বড়লেখা স্বাস্থ্যকমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসার পর আশঙ্কাজনক অবস্থায় কুলাউড়া সদর হাসপাতালে নিয়ে আসার পথে জালাল উদ্দিনের মৃত্যু ঘটে। বড়লেখা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মনিরুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন।
বড়লেখা প্রতিনিধি জানান, সোমবার রাতে মৌলভীবাজারের বড়লেখা পৌর শহরে দাঁড়িয়ে থাকা একটি বাসে দুর্বৃত্তরা পেট্রল ছিটিয়ে অগ্নিসংযোগের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে ৪ জনের নাম উল্লেখ ও আরও ১২ জনকে অজ্ঞাতনামা আসামি করে থানায় মামলা করা হয়েছে। গাড়ির মালিক হাফিজুর রহমান বাদী হয়ে এ মামলার এজাহার দাখিল করেন। এদিকে ১৬ ও ১৭ই মার্চ রাতে গাড়ি পোড়ানো মামলায় এজাহার নামীয় ১ ও ২ নং আসামি ছাত্রদলকর্মী শরীফ উদ্দিন (২৫) ও আবু আহমদ (২২)কে গ্রেপ্তার করেছে পুলিশ। শরীফ উদ্দিন পৌর শহরের ইয়াকুব নগরের আলাউদ্দিনের পুত্র। বড়লেখা থানার অফিসার ইনচার্জ মো. মনিরুজ্জামান, বিশেষ ক্ষমতা আইনে মামলার সত্যতা নিশ্চিত করে জানান, এ ঘটনায় এজাহার নামীয় ২ আসামিকে গ্রেপ্তার করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *