বগুড়াতে ৩৫০০ গৃহ-হীন পাবেন সরকারি পাকা বাড়ি

Slider জাতীয়


মাসুদ রানা সরকার, বগুড়া জেলা প্রতিনিধিঃ মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘর পেয়ে মাথা গোঁজার ঠাই হয়েছে বগুড়ার হাজারো মানুষের। জেলায় ভূমিহীন ও গৃহহীনদের জন্য ঘর নির্মাণ কাজ চলমান রয়েছে। ইতিমেধ্যেই অনেকেই ঘর পেয়েছেন। জেলায় ভূমিহীন ও গৃহহীন ৪ হাজার ২৪ জনের মধ্যে ঘর পাচ্ছেন ৩ হাজার ৫৪৩ জন। পরবর্তীতে আরও ঘর ৪৮১টি ঘর নির্মাণ করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।

বগুড়া জেলা প্রশাসন সূত্রে জানা যায়, জানুয়ারি ২০২২ সালের হিসাব অনুযায়ি ৪ হাজার ২৪ জন ‘ক’-শ্রেণীর ভূমিহীন পরিবারের সংখ্যা ঠিক করা হয়। এরমধ্যে ১ম ও ২য় পর্যায়ে ২ হাজার ৩০৯টি ঘর বিতরণ করা হয়। ৩য় পর্যায়ে ১ হাজার ২৩৪টি ঘর নির্মাণ শেষে এখন হস্তান্তরের অপেক্ষায় আছে। খুব দ্রুত সময়ে এই ঘরগুলো ভূমিহীনদের মাঝে বিতরণ করা হবে। খাস জায়গায় সরকারি অর্থে বাড়িগুলির নির্মাণ কাজ প্রায় শেষের দিকে। কাজ শেষে করে গৃহহীন পরিবারের হাতে চাবি হস্তান্তর করা হবে। নতুন বাড়ি পাওয়ার সংবাদে পরিবারে বইছে আনন্দ। ঘরগুলো নির্মাণের পর পতিত এলাকাটি এখন মানুষের বসবাসের জন্য চকচকে করছে। ১ম, ২য় ও ৩য় পর্যায় নিয়ে জেলায় মোট ঘর বিতরণ ও নির্মাণ কাজ হয়েছে ৩ হাজার ৫৪৩টি। আর বাকি ৪৮১টি ঘর ভূমিহীনদের তালিকা প্রস্তুত করে ঘর নির্মাণ শেষে বিতরণ করা হবে। জেলা প্রশাসনের হিসাব মতে ১ম ও ২য় পর্যায়ে উপজেলা পর্যায়ে বিতরণ হয়েছে আদমদিঘি উপজেলায় ১২৫টি ঘর, সদরে ৪৭৩টি, ধুনটে ২২১টি, দুপচাঁচিয়া ২৮৩ টি, গাবতলীতে ৭০টি, কাহালুতে ১০৭টি, নন্দীগ্রামে ২৩৬টি, সারিয়াকান্দিতে ১৫৮টি, শাজাহানপুরে ২৮টি, শেরপুরে ১৮০টি, শিবগঞ্জে ২৫৩টি, সোনাতলায় ১৭৫টি। এসব উপজেলায় ৩য় পর্যায়ে আরও ১ হাজার ২৩৪টি ঘর হস্তান্তরের প্রক্রিয়া শুরু হয়েছে।

বগুড়ার কাহালু উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল জব্বার জানান, অত্র উপজেলায় প্রথম ধাপে ৭৭ টি ও দ্বিতীয় ধাপে ৩০ টি পাকা বাড়ি দেওয়া হয় ভূমিহীন ও গৃহহীন পরিবারকে। তৃতীয় ধাপের প্রথম পর্যায়ে ৪৬ টি বাড়ির নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে। এই ৪৬ টি বাড়ির মধ্যে বগুড়া-নওগাঁ মহাসড়কের পাশেই ভাগদুবরায় সরকারি সম্পত্তির উপর নির্মাণ করা হয়েছে ২৭ টি বাড়ি। এছাড়াও সরকারি খাস জায়গার উপর কল্যাণপুরে ৬টি, কড়ই গকুলে ৭ টি ও জীবনপুকুরে আরও ৬ বাড়ি নির্মাণ করা হয়েছে। এই ৪৬ টি বাড়ির কাজ প্রায় শেষ পর্যায়ে। শুধুমাত্র রঙের কাজ ও ফিনিশিং বাকি রয়েছে।

বগুড়া সদর উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা সমর কুমার পাল জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা মোতাবেক প্রথম পর্যায় থেকে শুরু করে অদ্যবধি গৃহহীনদের বাড়ি নির্মাণে কাজ এগিয়ে চলছে। সরকারি জায়গা উদ্ধার থেকে শুরু করে গৃহহীনদের বাড়ি নির্মাণ কাজ চলাকালীন ও নির্মাণ শেষে বাড়ি বুঝিয়ে দেওয়া পর্যন্ত সার্বক্ষণিকভাবে নজরদারি করা হচ্ছে। ইতোমধ্যে ১ম ও ২য় পর্যায়ে নির্মিত ঘরগুলি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে বুঝিয়ে দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী ১ম ও ২য় পর্যায়ের ঘরগুলি উদ্বোধন করেছেন। ৩য় পর্যায়ে ঘরগুলিও মাননীয় প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন এবং প্রধানমন্ত্রীর উদ্বোধনের মধ্য দিয়েই ৩য় পর্যায়ের ঘরগুলিও গৃহহীনদের মাঝে বুঝিয়ে দেওয়া হবে। আমরা সেভাবে প্রস্তুতি নিচ্ছি।

বগুড়া জেলা প্রশাসক মো: জিয়াউল হক জানান, সার্বক্ষণিক খোঁজ নেওয়া থেকে শুরু করে আন্তরিকতার সঙ্গে কাজ করা হচ্ছে। কাজের অগ্রগতিতে কোন কমতি রাখা হয়নি। ভূমিহীনরা যেন ঠিকঠাকমত থাকতে পারেন। সে দিকে নজর রেখে কাজগুলো মজবুতভাবে করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার পেয়ে ভূমিহীনরা যেন খুশি হয় সে বিষয়ে প্রশাসনের সকল কর্মকর্তারাও কাজ করছেন। অবশিষ্ট ভূমিহীনদের তালিকা করে তাদের ঘরও তৈরী করে দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *