এক্ষুনি গ্যাস সরবরাহ বন্ধ করবে না রাশিয়া

Slider সারাবিশ্ব


গ্যাস বিক্রির ক্ষেত্রে নতুন নিয়ম জারি করলেও এক্ষুনি গ্যাস সরবরাহ বন্ধ করবে না রাশিয়া। এমনটাই জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। গ্যাসের মূল্য রুশ মুদ্রা রুবলে পরিশোধ না করলে সরবরাহ বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছে মস্কো। বলেছে, শুক্রবার (০১ এপ্রিল) মধ্যরাতের পর রুবল ছাড়া গ্যাস মিলবে না।
শুধু তাই নয়, ইতোমধ্যে একটি নির্দেশনায় (ডিক্রি) স্বাক্ষর করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এতে বলা হয়েছে, ‘শুক্রবার থেকে ক্রেতাদের অবশ্যই রুশ ব্যাংকে রুবল অ্যাকাউন্ট খুলতে হবে।’ এর পরিপ্রেক্ষিতে প্রশ্ন উঠেছে, গ্যাসের দাম রুবলে পরিশোধের নিশ্চয়তা না পেলে রাশিয়া কি মধ্যরাতের পর গ্যাস সরবরাহ বন্ধ করে দেবে?

বিষয়টি নিয়ে শুক্রবার (০১ এপ্রিল) রাজধানী মস্কোয় এক সংবাদ সম্মেলনে ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, এ নিয়ে গতকালই (৩১ মার্চ) অনেক প্রশ্ন পেয়েছি। জানতে চাওয়া হয়েছে, পহেলা এপ্রিল মধ্যরাতের পর গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হবে কি না।’

পেসকভ বলেন, ‘বিষয়টা তেমন না। নতুন নির্দেশনা অনুসরণ করে এক্ষুনি গ্যাস সরবরাহ বন্ধ করা হবে না। তবে আমি আবারও জানিয়ে দিচ্ছি, গ্যাস পেতে হলে আমাদের গ্যাজপ্রমের সঙ্গে নতুন করে অ্যাকাউন্ট করতে হবে।’

ইউরোপীয় ইউনিয়নের মোট গ্যাস আমদানিরপ্রায় ৪০ শতাংশ এবং মোট তেল আমদানির ৩০ শতাংশ রাশিয়া থেকে হয়ে থাকে। রাশিয়ার জ্বালানি সরবরাহ ব্যাহত হলে ইইউর কাছে এর কোনো সহজ বিকল্প নেই।
বৃহস্পতিবার (৩১ মার্চ) পুতিনের জারি করা নতুন নির্দেশনা মতে, পশ্চিমা ক্রেতাদের নামে নতুন অ্যাকাউন্ট খুলবে রাষ্ট্রীয় কোম্পানি গ্যাজপ্রম। এরপর ক্রেতাদের পরিশোধিত ইউরো বা ডলার রুবলে রপান্তর করে তা ওই অ্যাকাউন্টে জমা করা হবে। ওই অর্থ গ্যাসের মূল্য পরিশোধে ব্যবহার করা হবে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া।

এই অভিযানের শাস্তি হিসেবে মস্কোর ওপর একের পর এক কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমা দেশগুলো। এর জবাবে পাল্টা ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেন রুশ কর্মকর্তারা।

গত ২৩ মার্চ এক ঘোষণায় রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, রাশিয়া তার ব্যবসায় অংশীদারদের আগের মতোই গ্যাস সরবরাহ করে যাবে। আন্তর্জাতিক বাজারে গ্যাসের যে দাম, সেই দামেই গ্যাস বিক্রি করবে রাশিয়া।

তবে যেসব বিদেশি ক্রেতা রাশিয়ার গ্যাস কিনতে আগ্রহী, তাদের গ্যাসের মূল্য পরিশোধ করতে হবে রুশ মুদ্রা রুবলে। এক্ষেত্রে গ্যাস কেনার আগে বিদেশি ক্রেতাদের রাশিয়ার মুদ্রাবাজার থেকে প্রথমে রুবল কিনতে হবে।

তবে পশ্চিমা দেশগুলো মস্কোর এই সিদ্ধান্ত তৎক্ষণাৎ নাকচ করে দেয়। গত ২৮ মার্চ সাত শিল্পোন্নত দেশ ফ্রান্স, জার্মানি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ইতালি ও জাপানের জোট জি৭ জানায়, রাশিয়ার এই শর্ত গ্যাস বিক্রয় চুক্তির লঙ্ঘন এবং জোটের সদস্যরা রুবলের বিনিময়ে গ্যাস কিনবে না। এরপর ৩১ মার্চ নতুন নির্দেশনা জারি করে পুতিন বলেন, পহেলা এপ্রিল মধ্যরাত থেকে রুবল ছাড়া গ্যাস দেওয়া হবে না। সিএনএন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *