গাজীপুরে ১৫০ টাকা করে খরচে ৯৪জনের পুলিশে চাকুরী

Slider টপ নিউজ


গাজীপুর: ‘চাকরি নয়, সেবা’ এই শ্লোগানকে সামনে রেখে গত ১৪/০২/২০২২ খ্রি: তারিখ বাংলাদেশ পুলিশ বাহিনীতে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগ, ফেব্রুয়ারি ২০২২খ্রি: এর সার্কুলার বাংলাদেশ পুলিশ এর অফিসিয়াল পেইজ, বিভিন্ন পত্রিকা ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হয়। এরই ধারাবাহিকতায় গাজীপুর জেলায় মোট ২৪৪২ জন চাকুরী প্রত্যাশী প্রার্থী অনলাইনে যাচাই-বাছাই প্রক্রিয়ায় উত্তীর্ণ হয়।

শতভাগ স্বচ্ছতা, নিরপেক্ষতা ও জবাবদিহিতাকে মূলমন্ত্র হিসেবে গ্রহণ করে গাজীপুর জেলা পুলিশ লাইন্স মাঠে গত ১২/০৩/২০২২খ্রি: হতে ১৪/০৩/২০২২খ্রি: পর্যন্ত ০৭টি ইভেন্ট যথা:- ২০০ মিটার দৌড়, পুশ-আপ, হাইজাম্প, লংজাম্প, ১৬০০ মিটার দৌড়, রোপ ক্লাইমিং ও ড্র্যাগিং ইত্যাদি পরীক্ষা সফলভাবে সম্পন্ন হয় এবং ৬৫৯ জন প্রার্থী শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ হয়। শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণ গত ২০/০৩/২০২২খ্রি: তারিখ লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করেন এবং গত ২৯/০৩/২০২২খ্রি: তারিখ লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। লিখিত পরীক্ষায় ২৪৬ জন প্রার্থী উত্তীর্ণ হয় (পুরুষ-২২৬ জন ও নারী ২০ জন ) ও মৌখিক পরীক্ষার জন্য মনোনীত হয়।

৩০/০৩/২০২২খ্রি: তারিখ মৌখিক পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ৯৪ জন প্রার্থী প্রাথমিকভাবে নিয়োগের জন্য চূড়ান্তভাবে উত্তীর্ণ হয়। যার মধ্যে পুরুষ ৮০ জন ও নারী ১৪ জন। চাকরি প্রার্থীরা মাত্র ১৫০/- টাকা সরকারি কোষাগারে জমাদানের মাধ্যমে কোনরূপ তদবির ও দুর্নীতি ব্যতীত মেধা, দক্ষতা ও যোগ্যতার স্বাক্ষর রেখে পুলিশ বাহিনীতে চাকরির জন্য নির্বাচিত হন। চূড়ান্তভাবে উত্তীর্ণ প্রার্থীদের পরিবার পরিজনদের পেশা ও আয়ের উৎস পর্যালোচনায় দেখা যায় যে, চা বিক্রেতা, মুদি ব্যবসায়ী, দরিদ্র কৃষক, এতিম, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, মুচী প্রভৃতির অন্তর্ভুক্ত অর্থাৎ অধিকাংশই সমাজের সুবিধাবঞ্চিত শ্রেণী। প্রতিযোগিতামূলক এই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণ জঙ্গী, সন্ত্রাস, মাদক, নারী নির্যাতন সহ সকল প্রকার অপরাধ নির্মূলে বাংলাদেশ সরকারকে সার্বিক সহযোগিতার মাধ্যমে অগ্রণী ভূমিকা পালন করবে মর্মে আশা করা যায়।

এই পরিবর্তিত নিয়োগ প্রক্রিয়ার রূপকার বাংলাদেশ পুলিশের সম্মানিত আইজিপি ড. বেনজীর আহমেদ, বিপিএম-বার। তার সার্বিক দিক-নির্দেশনায় গাজীপুর জেলা পুলিশের এই নিয়োগ প্রক্রিয়াটি সু-সম্পন্ন হয়েছে। গাজীপুর জেলায় শুরু হওয়া মাসব্যাপী এই নিয়োগ প্রক্রিয়ায় সার্বিক সহযোগিতা ও তত্ত্বাবধায়ন করেন ঢাকা রেঞ্জের সুযোগ্য ডিআইজি জনাব হাবিবুর রহমান, বিপিএম-বার, পিপিএম-বার। বাংলাদেশ পুলিশ বাহিনীর ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগ, ফেব্রুয়ারি ২০২২খ্রি: গাজীপুর জেলার নিয়োগ বোর্ডের সভাপতিত্ব করেন গাজীপুর জেলা পুলিশের কর্ণধার ও সুদক্ষ পুলিশ সুপার জনাব এস,এম শফিউল্লাহ, বিপিএম যার অক্লান্ত পরিশ্রম, নিয়োগ প্রক্রিয়া সম্পর্কিত দীর্ঘদিনের অভিজ্ঞতা, সু-নিপুন দক্ষতা এবং দূরধর্শী নেতৃত্বের কারণে চলমান নিয়োগ প্রক্রিয়াটি শতভাগ স্বচ্ছ এবং সফলভাবে সম্পন্ন করা সম্ভব হয়েছে। যাহা পুলিশ কনস্টেবল নিয়োগ প্রক্রিয়ার একটি বিশেষ মাইল ফলক। অন্যান্য সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন জনাব মো: জাহেদ পারভেজ চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার, ডিবি, নারায়ণগঞ্জ ও জনাব মীর মনির হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার, ডিএসবি, টাঙ্গাইল।

চূড়ান্ত ফলাফল প্রকাশের পর উত্তীর্ণ-অনুত্তীর্ণ নির্বিশেষে প্রার্থীদের অভিভাবকগণ পরীক্ষা পদ্ধতি এবং পরীক্ষার ফলাফল বিষয়ে সন্তোষ প্রকাশ করেন এবং গাজীপুর জেলা পুলিশ তথা বাংলাদেশ পুলিশকে এমন একটি সর্বজন নন্দিত, গ্রহণযোগ্য নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

সর্বোপরি বলা যায় যে, গাজীপুর জেলার সকল স্তরের নাগরিক, সকল শ্রেণী-পেশার ব্যক্তিবর্গ, সাংবাদিক বৃন্দ, জেলা প্রশাসন, গাজীপুর জেলা ও মেট্রোপলিটন পুলিশের সকল সদস্যবৃন্দের ঐকান্তিক প্রচেষ্টা ও সহযোগিতার মাধ্যমে এই নিয়োগ কার্যক্রম সফলভাবে সম্পন্ন হয়েছে।

‘‘গাজীপুর জেলা পুলিশের পক্ষ থেকে সকলকে আন্তরিক ধন্যবাদ।’’

প্রেস রিলিজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *