কোল-গেট দুর্নীতি মনমোহনের প্রতি সোনিয়ার সংহতি

সারাবিশ্ব

congress_640894241

ঢাকা: কোল-গেট বা কয়লাখনি বণ্টন দুর্নীতি মামলায় সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের বিরুদ্ধে ভারতের একটি আদালতের সমন জারির ঘটনায় মনমোহনের পাশে এসে দাঁড়িয়েছেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী।

বৃহস্পতিবার মনমোহনের প্রতি সংহতি ঘোষণা করে দলের নেতাকর্মীদের নিয়ে পদযাত্রা করেন তিনি।

বৃহস্পতিবার (১২ মার্চ) সকালে নয়াদিল্লিতে দলের প্রধান কার্যালয় থেকে মনমোহনের বাসভবন পর্যন্ত এই পদযাত্রায় অংশ নেন দলের সর্বস্তরের নেতাকর্মীরা। পি চিদাম্বরম, আনন্দ শর্মা, আম্বিকা সনি, ভীরাপ্পা ময়লি এবং কে রেহমান খানের মতো সাবেক কয়েকজন কংগ্রেস সরকারের মন্ত্রীও ছিলেন এই পদযাত্রায়।

মনমোহন সিংয়ের বিরুদ্ধে এই সমন জারির ঘটনায় ক্ষোভ প্রকাশ করে সোনিয়া গান্ধী সংবাদমাধ্যমকে বলেন, সততার জন্য সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং শুধু আমাদের দেশেই নয়, বিশ্বজুড়েই পরিচিত। আমরা এখানে তার প্রতি অকুণ্ঠ সমর্থন এবং সংহতি জানাতে এসেছি।

মনমোহনের পিছনে সম্পূর্ণরূপে কংগ্রেসের সমর্থনে রয়েছে জানিয়ে সোনিয়া বলেন, আমরা এর বিরুদ্ধে ন্যায়ের লড়াই চালিয়ে যাবো।

এদিকে উত্তর প্রদেশেও বৃহস্পতিবার (১২ মার্চ) বেশ কয়েকটি প্রতিবাদ ৠালি বের করে কংগ্রেস নেতাকর্মীরা। ঘণ্টাখানেকের জন্য সেখানে ট্রেন চলাচলও বন্ধ করে দেওয়া হয়।

কয়লাখনি বণ্টন দুর্নীতি মামলায় গতকাল বুধবার (১১ মার্চ) ভারতের একটি বিশেষ আদালত সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংসহ হিন্ডালকো ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান কুমারমঙ্গলম বিড়লা, ওই প্রতিষ্ঠানের আরো দুই কর্মকর্তা এবং সাবেক কয়লাসচিব পি সি পরাখকে আগামী ৮ এপ্রিল হাজির হওয়ার নির্দেশ দেয়।

কংগ্রেস সরকার ক্ষমতায় থাকার সময় ২০০৫ সালে উড়িষ্যায় হিন্ডালকো ইন্ডাস্ট্রিজকে কয়লাখনি বন্টন করা হয়। কয়লা মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা প্রধানমন্ত্রীর বিরুদ্ধে সে সময় দুর্নীতির অভিযোগ ওঠে। এ অবস্থায় ২০১৩ সালের শেষ দিকে ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই) হিন্ডালকোর চেয়ারম্যান কুমারমঙ্গলম এবং তৎকালীন কয়লাসচিব পি সি পরাখের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে।

এরই সূত্র ধরে সাবেক এই প্রধানমন্ত্রীকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেয় আদালত।

তবে নিজেকে সৎ প্রমাণে আত্মবিশ্বাসী মনমোহন সিং সমন জারির দিনই সাংবাদিকদের বলেন, অবশ্যই আমি বিব্রত। তবে এটা জীবনেরই একটা অংশ। আমি নিশ্চিত, সত্যের জয় হবেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *