আগামী বছর থেকে নারী আইপিএল

খেলা


২০০৮ সালে শুরু হয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল), তখন কোনও পক্ষের মাথায় ছিল না মেয়েদের আইপিএলের আয়োজনের কথা। কিন্তু ২০১৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত মেয়েদের বিশ্বকাপের পর থেকে নারী আইপিএল নিয়ে জল্পনা শুরু হয়। অবশেষে আগামী বছর আইপিএল-এর নারী সংস্করণ চালু করার পরিকল্পনা করছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় গণমাধ্যম টিভি৯। বিষয়টি নিয়ে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী সাংবাদিকদের বলেন, ‘বিষয়টি বার্ষিক সাধারণ সভায় অনুমোদিত হতে হবে। আগামী বছরের মধ্যে এটি শুরু করার পরিকল্পনা করছি আমরা।’

আইপিএল চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল জানান, নারীদের আইপিএল চালু করার প্রক্রিয়া শুরু হয়েছে এবং এটি পাঁচ বা ছয় দলের লিগ হতে পারে। এদিকে, ইংল্যান্ড ও নিউজিল্যান্ডে নারীদের ঘরোয়া টি-টোয়েন্টি আসর হয়ে থাকে। ইংল্যান্ডের দ্য হান্ড্রেড, নারীদের বিগ ব্যাশ ও নিউজিল্যান্ডের সুপার স্ম্যাশে নারীরা খেলে থাকেন।
সম্প্রতি নারী ক্রিকেটারদের নিয়ে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) আয়োজন করতে যাচ্ছে দেশটির ক্রিকেট বোর্ড। তিন দল নিয়ে নারীদের সিপিএলের প্রথম আসরে মাঠে গড়াবে ৩০ আগস্ট থেকে ৩০ সেপ্টেম্বরের মাঝে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *