বাইডেনের রোহিঙ্গা গণহত্যার ঘোষণা শুধুই ফাঁকা বুলি হতে পারে না

Slider সারাবিশ্ব


ইউক্রেনে আগ্রাসন চালানোর ২৮ দিনের মাথায় বুধবার রাশিয়া যুদ্ধাপরাধ করছে বলে সুনিশ্চিত হয়ে ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র সরকার সোমবার যখন ঘোষণা দিয়েছে যে, তারা নিশ্চিত হয়েছে রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা চালিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী, তখন এ গণহত্যা শুরুর কমপক্ষে পাঁচ বছর অতিবাহিত হয়েছে। বাইডেন প্রশাসনের এ দুটি ঘোষণা এ সপ্তাহে খুব কাছাকাছি সময়ে দেয়া হয়েছে। এটা কাকতালীয় নয়, যদিও রোহিঙ্গাদের বিরুদ্ধে ২০১৬ এবং ২০১৭ সালে এই অপরাধ সংঘটিত হয়েছিল। প্রশাসন এই ইঙ্গিত দিতে চায় যে, তাদের পররাষ্ট্রনীতির ব্যাপ্তির পুরোটা গ্রাস করেনি ইউক্রেন সঙ্কট। ইউএস হলোকাস্ট মেমোরিয়াল মিউজিয়ামে এই গণহত্যা সম্পর্কে ঘোষণা দেয়ার সময় পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এমনই ইঙ্গিত দিয়েছেন।

ব্লিনকেন বলেছেন, কয়েক সপ্তাহ ধরে ইউক্রেন নিয়ে বিশ্বজুড়ে কূটনীতিকদের সঙ্গে কথা বলেছি। অব্যাহতভাবে, স্থিরভাবে বিরত থাকার কথাও শুনেছি।

তাদের অনেকে বলেছেন- হ্যাঁ, আমরা ইউক্রেনের জনগণের পাশে আছি। কিন্তু একই সঙ্গে বিশ্বের অন্যান্য স্থানে নৃশংসতায় দুর্ভোগ পোহাচ্ছেন যেসব মানুষ, আমরা তাদের সঙ্গেও আছি।
হলোকাস্ট থেকে বেঁচে যাওয়া একজনের সৎছেলে ব্লিনকেন উল্লেখ করেছেন, নাৎসীদের পরে রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমারের সেনাবাহিনীর হামলা হলো অষ্টম গণহত্যা। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় আরও নিশ্চিত হয়েছে যে, মিয়ানমারের সেনাবাহিনী মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটিত করেছে। এখনও মিয়ানমারের সীমান্তবর্তী জাতিগত অন্য সংখ্যালঘুদের বিরুদ্ধে তারা নৃশংসতা চালাচ্ছে। এই সেনাবাহিনী ২০২১ সালের ১লা ফেব্রুয়ারি গণতান্ত্রিক সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করেছে।

আমি স্বীকার করি ইউক্রেন সঙ্কট এবং মিয়ানমার পরিস্থিতি এক নয়। মিয়ানমারের সেনাবাহিনী প্রকাশ্যে যে গণহত্যা, গণ নির্যাতন, গণর্ধষণ, জাতি নিধন ও অন্যান্য ভয়াবহতা চালিয়েছে তার পরিধি ও মাত্রার কাছেও নেই রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের অপরাধ। অন্তত এখন পর্যন্ত না। কিন্তু বিষয়টি একই ধরনের। ক্রেন সেন্টার ফর ম্যাস অ্যাট্রোসিটি প্রিভেনশনের নির্বাহী পরিচালক অ্যাম্বার মেইজ বলেন, অনেক বছর ধরে মিয়ানমারের নির্যাতিতদের বিরুদ্ধে গণনৃশংসতা চালানোর স্পষ্ট প্রমাণ আছে। কিন্তু এ কারণে কিছুই ঘটেনি। এ থেকে সেই নির্যাততদের প্রতি কি বার্তা দেয়া হয়েছে? এক্ষেত্রে তাদের জন্য বার্তাটি হলো, তোমরা কেউ না। যারা এসব অপরাধ সংঘটিত করছে তাদেরকেই বা কি বলা হচ্ছে এর মাধ্যমে? এর মাধ্যমে তাদেরকে এটা চিন্তা করার সুযোগ দেয়া হচ্ছে, এটা থেকে তারা পরিত্রাণ পাবে এবং আবারও তারা একই কাজ করতে পারবে।
২০১৮ সাল থেকে মিয়ানমারে মানবতার বিরুদ্ধে অপরাধের সুস্পষ্ট তথ্যপ্রমাণ পেয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। কিন্তু এসব বিষয়ে কখনো তাদেরকে এমনভাবে প্রতিক্রিয়া দিতে দেখা যায়নি। বাইডেন প্রশাসন যখন দায়িত্ব গ্রহণ করে তখন থেকে কমপক্ষে এক বছর সময় নেয় রোহিঙ্গা ফাইল পর্যালোচনায়। তবে চীনা সরকার উইঘুর মুসলিমদের বিরুদ্ধে যে নির্যাতন চালাচ্ছে তা গণহত্যা- এই উপসংহারে আসতে ট্রাম্প প্রশাসনের সময় লেগেছে মাত্র দুই মাস।

অব্যক্ত কিন্তু সুস্পষ্ট ব্যাখ্যা হলো এই নিশ্চিত হওয়ার বিষয়টি মাঝে মাঝেই রাজনীতি এবং নীতির ওপর প্রতিষ্ঠিত, তথ্য প্রমাণের ওপর নয়। মার্কিন সরকারের অংশবিশেষ এবং কংগ্রেস দীর্ঘদিন ধরে মনে করেছে যে, রোহিঙ্গা গণহত্যার বিষয়ে গুরুত্ব দেয়ার চেয়ে মিয়ানমারের মূল নেত্রী অং সান সুচিকে (যিনি সেনাবাহিনীর নৃশংসতার পক্ষ নিয়েছেন) সমর্থন দেয়া অধিক গুরুত্বপূর্ণ। কিন্তু তাদের সেই কৌশল কাজ করেনি। গত বছর যখন সেনাবাহিনী ক্ষমতা দখল করে, তখন সামরিক জান্তা সেই অং সান সুচিকে গ্রেপ্তার করেছে। তখন থেকেই বিরত থাকার জন্য যুক্তরাষ্ট্র যত আহ্বান জানিয়েছে, তা গায়ে মাখেনি সামরিক জান্তা।

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের প্রেক্ষিতে বাইডেন প্রশাসনের প্রাথমিক প্রতিক্রিয়া ছিল আশাব্যাঞ্জক। সামরিক কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সর্বসম্মত অথচ দুর্বল একটি বিবৃতি দেয় সহিংসতার নিন্দা জানিয়ে। তাতে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার জন্য সেনা নেতৃত্বের প্রতি আহ্বান জানানো হয়। কিন্তু এক বছর পরে সেই পলিসি স্থবির হয়ে পড়েছে।

এখন বাইডেন প্রশাসন গণহত্যার যে তথ্যপ্রমাণের কথা বলছে তা রোহিঙ্গারা এবং বিদেশে বসবাসকারী মিয়ানমারের অন্যান্য সম্প্রদায় তাদের দুর্ভোগের স্বীকৃতি হিসেবে মেনে নিয়েছেন। চিন এসোসিয়েশন অব মেরিল্যান্ডের নির্বাহী পরিচালক জো তুম হমুয়াং আমাকে বলেছেন, মিয়ানমারের সামরিক বাহিনীকে দেয়া এই উপাধির প্রশংসা জানান তিনি। তবে তিনি সতর্কতা দেন যে, অধিক জবাবদিহিতা ও চাপ না দেয়া হলে মিয়ানমারের সামরিক জান্তা শুধু অপরাধ সংঘটিত করেই যাবে। তিনি বলেনÑ একটি বিবৃতি দেয়া বড় কাজ। কিন্তু তা যথেষ্ট নয়। সময়টা খুবই গুরুত্বপূর্ণ। কারণ, যদি মিয়ানমারের সামরিক বাহিনী মনে করে, মিয়ানমারের পরিবর্তে ইউক্রেন নিয়ে বেশি ব্যস্ত যুক্তরাষ্ট্র, তাহলে সেনাবাহিনী মনে করবে তারা যা চায়, তা-ই করতে পারবে।
জাতিসংঘের সর্বোচ্চ আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে মিয়ানমার সরকারের বিরুদ্ধে মামলা করেছে গাম্বিয়া। এই মামলা সহ যেসব ন্যায়বিচার ও জবাবদিহিতা নিশ্চিত করার পদক্ষেপ নেয়া হয়েছে তাতে সমর্থন দিচ্ছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। কিন্তু জাতিসংঘ নিরাপত্তা পরিষদের যেকোনো পদক্ষেপকে বানচাল করে দিতে পারে চীন, রাশিয়া অথবা উভয়েই। যেসব স্বৈরাচার গণহারে নৃশংসতা চালায় তারা সব সময় ঐক্যব্ধ থাকার প্রবণতা দেখায়। বাইডেন প্রশাসন এবং কংগ্রেসকে বিশ্বের কাছে প্রমাণ হিসেবে দেখাতে হবে যে- মিয়ানমার সঙ্কটে, যাকে তারা গণহত্যা হিসেবে ঘোষণা দিয়েছে, তাতে তাদের সম্পৃক্ততা শুধু ফাঁকা বুলি নয়। বাংলাদেশ, ভারত ও মালয়েশিয়া সহ মিয়ানমারের শরণার্থীদের যারা আশ্রয় দিয়েছে এমন দেশগুলো এবং আসিয়ানের সঙ্গে নতুন করে আলোচনা শুরু করা উচিত যুক্তরাষ্ট্রের।

এরই মধ্যে বেসরকারি ২৪২টি সংগঠন কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছে দ্বিপক্ষীয় ‘বার্মা ইউনিফাইড থ্রু রিগোরাস মিলিটারি অ্যাকাউন্টেবলিটি অ্যাক্ট অব ২০২১’ পাস করতে। এই আইনটি পাস হলে সংখ্যালঘুদের বিরুদ্ধে নির্যাতনকারী এবং গণতন্ত্রের বিরুদ্ধে ব্যাপক দমনপীড়নকারী মিয়ানমারের শাসকগোষ্ঠীর বিরুদ্ধে অধিক পরিমাণে নিষেধাজ্ঞা দেয়া যাবে।

প্রকৃত সত্য হলো, হলোকাস্টের পর আটটি গণহত্যা সংঘটিত হয়েছে। এসব ঘটনা আমাদেরকে বলে যে, গণহারে নৃশংসতা বন্ধে অথবা এর সঙ্গে জড়িতদের জবাবদিহিতায় আনতে আমরা যথেষ্ট করছি না। যদি আমরা গণহত্যাকে স্বাভাবিক হিসেবে মেনে নিই, তাহলে স্থিতিশীলতা, নিরাপত্তা এবং অভিন্ন মানবতার জন্য বৃহৎ যে লক্ষ্য তা বিপদগ্রস্ত হবে।

(লেখক দ্য ওয়াশিংটন পোস্টের গ্লোবাল অপিনিয়ন বিভাগের কলামনিস্ট। তিনি পররাষ্ট্রনীতি এবং জাতীয় নিরাপত্তা নিয়ে লেখালেখি করেন। একই সঙ্গে সিএনএনের রাজনৈতিক বিশ্লেষকও তিনি। লিখেছেন ‘ক্যাওয়াস আন্ডার হেভেন: ট্রাম্প, শি, অ্যান্ড দ্য ব্যাটল ফর দ্য টুয়েন্টি ফাস্ট সেঞ্চুরি’ বই। তার এ লেখাটি অনলাইন দ্য ওয়াশিংটন পোস্ট থেকে অনূদিত)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *