স্বাধীনতা কারো পকেটের সম্পদ নয় -আসিফ আকবর

বিনোদন ও মিডিয়া


জনপ্রিয় সংগীতশিল্পী আসিফ আকবর। ক্যারিয়ারের শুরু থেকেই এখন পর্যন্ত দীর্ঘ সময় পথ পাড়ি দিয়েছেন সংগীত ভূবনে। এখনও তার ব্যস্ততা সেই শুরুর মতোই। বরঞ্চ আরও ভিন্ন ঢংয়ে গত কয়েক বছরে উপস্থাপিত হয়ে আসছেন আসিফ। অডিওর পর মিউজিক ভিডিওতেও তার দাপুটে উপস্থিতি নজর কেড়েছে শ্রোতা-দর্শকদের। এদিকে গতকালই ৫০ বছরে পা রেখেছেন এ তারকা। এদিনটিতে শুভেচ্ছায় ভেসেছেন তিনি সারাদিন। হাফ সেঞ্চুরি করলেন।

আসিফ আকবর বলেন, আল্লাহুর দরবারে লাখো শুকরিয়া জীবনটা কিছুটা হলেও অর্থবহ করতে পেরেছি। এই জীবনে শ্রোতাদের যে ভালোবাসা পেয়েছি তা দিয়েই কয়েকটা জীবন কাটিয়ে দেয়া যায়! আসলে হাফ সেঞ্চুরি কিংবা সেঞ্চুরি বিষয় নয়।

বিষয় হলো অর্থবহ কিছু করতে পারলাম কি না। কিংবা নীতির সঙ্গে আপোষ না করে জীবনটা কাটিয়ে দিলাম কিনা সেটা। এখনও মনে হয় আমি কিছুই করতে পারিনি। যতদিন বাঁচবো সেই করার চেষ্টাটা আপোষহীনভাবে করে যাবো। জন্মদিন কেমন কাটলো? এ তারকা বলেন, ২৫ শে মার্চ আমার জন্মদিন। এদিন গনহত্যা দিবসও। নৃশংস গনহত্যার একটি দিন। তাই আমি জন্মদিন পালন করি না। যদিও আমার ভক্ত, শুভকাঙ্খিরা কদিন আগে থেকেই আমাকে শুভেচ্ছা জানানোর জন্য উদগ্রীব হয়ে থাকেন, নানা পরিকল্পনা করেন।

এবারও অনেক মানুষ শুভেচ্ছা জানিয়েছেন অফিসে এসে। ফেসবুক, ফোনে তো শুভেচ্ছা পেয়েই চলেছি এখনও। তবে আমি নিজে জন্মদিন পালন করিনি, করবোও না। স্বাধীনতা দিবস আজ। মহান মুক্তিযুদ্ধের পর থেকে আমরা কি পেয়েছি আর কি পাইনি বলে মনে হয়? আসিফ উত্তরে বলেন, স্বাধীনতা কারো পকেটের সম্পদ নয়। স্বাধীনতা আঠারো কোটি বাংলাদেশীর প্রায় ফিকে হয়ে যাওয়া একটা স্বপ্ন। স্বাধীনতা কোন ব্যক্তির নয়, পরিবারের নয়, দলেরও নয়। স্বাধীনতা অসীম ক্ষমতার অধিপতি কোন স্বঘোষিত শয়তানেরও না। আমরা স্বাধীন জাতি। দল মত ধর্ম, বর্ণ, জাত, পাত, মাজহাব-সর্বস্ব রঙ স্বাধীনতার আসল রঙ নয়।

স্বাধীনতার রঙ লাল আর সবুজের রক্তে ভেজা অবিস্মরনীয় ইতিহাস। স্বাধীনতা দিবসের মহান মহিমায় আমরা সুন্দর শাসন ব্যবস্থা চাই। ঐক্যবদ্ধ জাতি হতে চাই ভবিষ্যত প্রজন্মের কাছে দায়বদ্ধতার শপথ নিয়ে। দেশের জন্য প্রাণ দেয়া সকল সূর্যসন্তানদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই। এবার গানের প্রসঙ্গে আসি। নতুন গানের কি খবর? এ শিল্পী বলেন, গানের কাজ ও প্রকাশ চলছে নিয়মিত। অন্য প্রতিষ্ঠানের বাইরেও আমি নিজের চ্যানেলে নিয়মিত গান প্রকাশ করছি। চলতি বছর বিভিন্ন সময়ে সামনে গানগুলো শুনতে পাবেন শ্রোতারা।

৩১শে মার্চ প্রকাশিত হতে যাচ্ছে আসিফ আকবরের আত্মজীবনীমূলক গ্রন্থ ‘আকবর ফিফটি নট আউট’। আসিফ বলেন, এ বইয়ের মাধ্যমে আমার ৫০ বছরের জীবনের একটি পনিপূর্ণ চিত্র পাওয়া যাবে। লেখক সোহেল অটল বেশ পরিশ্রম করে বইটি করেছেন। আমার অনেক জানা-অজানা জানতে পারবেন এর মাধ্যমে পাঠক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *