আত্মসমর্পণ নয়, যুদ্ধে অনড় ইউক্রেন

Slider সারাবিশ্ব

চারদিক থেকে রুশ বাহিনীর ঘিরে রাখা মারিউপোল শহরে অবস্থান করা ইউক্রেন সেনাদের আত্মসমর্পণের প্রস্তাব দিয়েছে রাশিয়া। তবে ইউক্রেন সেনারা এ প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। এদিকে ইউক্রেন-রাশিয়া পরবর্তী শান্তি বৈঠকের জন্য ইসরায়েল অধিকৃত জেরুজালেমকে উপযুক্ত স্থান বলে উল্লেখ করেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। খবর রয়টার্সের।

খবরে বলা হয়, গতকাল স্থানীয় সময় ভোর ৫টার মধ্যে মারিউপোলে অবস্থান করা ইউক্রেনের সেনাদের আত্মসমর্পণের নির্দেশ দিয়ে ন্যাশনাল সেন্টার ফর ডিফেন্স ম্যানেজমেন্টের পরিচালক কর্নেল জেনারেল মিখাইল মিজিন্তসেভ বলেন, ‘আপনারা অস্ত্র সমর্পণ করুন। যারা অস্ত্র সমর্পণ করবেন, তাদের নিরাপদে মারিউপোল শহর ছেড়ে যেতে দেওয়া হবে।’ তবে ইউক্রেনের উপপ্রধানমন্ত্রী ইরিনা ভেরেশ্চাক জানান, ‘মারিউপোলে আত্মসমর্পণ বা অস্ত্র সমর্পণের কোনো প্রশ্নই আসে না। রাশিয়াকে বিষয়টি আগেই জানানো হয়েছে।’

প্রাপ্ত খবর অনুযায়ী, রাশিয়ার প্রস্তাব অনুযায়ী আত্মসমর্পণের সময়সীমা পার হওয়ার পর মারিউপোল বিস্ফোরণের শহরে পরিণত হয়েছে। দফায় দফায় বোমা হামলায় ভয়াবহ মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। লোকজনকে সরে যেতে না দেওয়ায় তারা বিভিন্ন ভবনের নিচে আটকা পড়া অবস্থায় রয়েছেন। শহরটিতে ৪ লাখ বাসিন্দা আটকে পড়েছেন। খাবার, পানি, বিদ্যুৎ সরবরাহ সীমিত হয়ে পড়েছে।
এদিকে, রুশ বাহিনী মারিয়পোলের কেন্দ্রে প্রবেশ করে শহরটিকে চারদিক থেকে ঘেরাও অবস্থায় রেখেছে। খবরে বলা হয়, রুশ বাহিনী বন্দর শহর মারিয়পোলে ভয়াবহ হামলা চালাচ্ছে। শহরটিতে অবস্থান করা ইউক্রেনের একজন সরকারি কর্মকর্তা বলেছেন, প্রতি ১০ মিনিট অন্তর অন্তর বোমা ফেলা হচ্ছে। মারিয়পোলের ন্যাশনাল গার্ড আজভ রেজিমেন্টের ক্যাপ্টেন স্ব্যাটোস্লাভ পালামার গণমাধ্যমকে বলেন, রুশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ থেকে গোলা বর্ষণ করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *