একদিনে করোনা কেড়ে নিল আরও ৫ হাজার প্রাণ

Slider সারাবিশ্ব

শনিবার (১৯ মার্চ) সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ১৮ লাখ ১০ হাজার ১৬ জন। এ সময় মারা গেছেন আরও ৫ হাজার ১৩১ জন।

এর আগে শুক্রবার (১৮ মার্চ) করোনায় আক্রান্ত হয়েছিলেন ২০ লাখ ৭৩ হাজার ১৪৯ জন। এ সময় মারা গিয়েছিলেন আরও ৬ হাজার ৫ জন।

করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্যে দেখা গেছে, শনিবার (১৯ মার্চ) সকাল সাড়ে ৮টা পর্যন্ত সারা বিশ্বে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৪৬ কোটি ৮৪ লাখ ২৪ হাজার ৬১৪ জন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ৩৯ কোটি ৯২ লাখ ৯৮ হাজার ৮১৭ জন। এ ছাড়া মারা গেছেন ৬০ লাখ ৯৩ হাজার ৮২৭ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮ কোটি ১৩ লাখ ৮৮ হাজার ৫৯০ জন। এ ছাড়া মোট মৃত্যু হয়েছে ৯ লাখ ৯৭ হাজার ১৩৬ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৪ কোটি ৩০ লাখ ৫ হাজার ৯১৪ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ১৬ হাজার ৩৮১ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৯৫ লাখ ৭৬ হাজার ৩৯৬ জন এবং মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ৫৬ হাজার ৮৬৭ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২ কোটি ৩৯ লাখ ৫৭ হাজার ৭৭৩ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৪০ হাজার ৮৪১ জন।

পঞ্চম স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ১ কোটি ৯৯ লাখ ১১ হাজার ১৫৫ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৬৩ হাজার ২৪৮ জন।

আক্রান্তের তালিকায় জার্মানি ষষ্ঠ, রাশিয়া সপ্তম, তুরস্ক অষ্টম, ইতালি নবম ও স্পেন দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশের অবস্থান দাঁড়িয়েছে ৪১তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৭টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *