জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস আজ

Slider জাতীয়

ঝড় জলোচ্ছ¡াসের মতো প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ এখন যথেষ্ট সক্ষম। ঘূর্ণিঝড়-জলোচ্ছ¡াস, বন্যা, খরা, ভ‚মিকম্প, বজ্রপাতসহ নানা ধরনের প্রাকৃতিক দুর্যোগ ঠেকানো না গেলেও মোকাবেলা করে হতাহত ও ক্ষয়ক্ষতি সহনীয় পর্যায়ে রাখা সম্ভব। কিন্তু মানবসৃষ্ট বিভিন্ন দুর্যোগ যেমন- অগ্নিকাণ্ড, ভবনধস, কেমিক্যাল বিস্ফোরণ, নৌকাডুবির মতো ঘটনা মোকাবেলায় বাংলাদেশের সক্ষমতা কতটুকু, তা নিয়ে প্রশ্ন থেকেই যায়। এসব দুর্যোগ চাইলে আগেই ঠেকানো সম্ভব। কেবল সচেতনতার অভাব ও অবহেলার কারণে মানবসৃষ্ট দুর্যোগ ঠেকানো সম্ভব হচ্ছে না। তাই প্রাকৃতিক দুর্যোগ নয়; মানবসৃষ্ট দুর্যোগ মোকাবেলা এখন বড় ধরনের চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, মানবসৃষ্ট দুর্যোগে এখন যতটা প্রাণহানি ও ক্ষয়ক্ষতি হচ্ছে, প্রাকৃতিক দুর্যোগে এর সংখ্যা কম। সরকার নানামুখী পদক্ষেপ নেয়ায় প্রাকৃতিক দুর্যোগে প্রাণহানি ও ক্ষয়ক্ষতি অনেকটা কমে এসেছে। তাছাড়া দেশের উপক‚লে পর্যাপ্ত সাইক্লোন সেন্টার রয়েছে, সহজেই দুর্যোগের আগাম বার্তা পৌঁছে যাচ্ছে। কিন্তু আমরা চাইলেই মানবসৃষ্ট দুর্যোগ প্রতিহত করতে পারি, অথচ তা সত্তে¡ও মানবসৃষ্ট দুর্যোগই এখন বেশি ঘটছে এবং প্রাণহানি ও ক্ষয়ক্ষতির মাত্রা দিনকে দিন বাড়ছে।

এর মধ্যেই ‘মুজিববর্ষের প্রতিশ্রæতি, দুর্যোগ ব্যবস্থার অগ্রগতি’ এ প্রতিপাদ্য নিয়ে আজ বৃহস্পতিবার পালিত হতে যাচ্ছে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস। দিনটি উদ্যাপনের মূল উদ্দেশ্য প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগ সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি। পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগে জানমালের ক্ষয়ক্ষতি সহনীয় পর্যায়ে রাখতে বেসরকারী সংস্থা, সুশীল সমাজসহ সর্বস্তরের জনগণকে সচেতন করা। এ উপলক্ষে আজ ওসমানি মিলনায়তনে আলোচনা সভা, ভ‚মিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক মহড়া অনুষ্ঠানসহ নানা কর্মসূচী পালন করবে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *