জালে ধরা পড়েছে ট্র্যাকিং ডিভাইস লাগানো বিরল প্রজাতির কচ্ছপ

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি


বরগুনা: বরগুনায় জেলেদের জালে বিরল প্রজাতির একটি কচ্ছপ ধরা পড়েছে। এসময় কচ্ছপটির খোলসে একটি জিপিএস ট্র্যাকিং ডিভাইস লাগানো ছিলো। এ অবস্থায় কচ্ছপটি জেলেদের জালে ধরা পরেন। পরে বন বিভাগের কর্মকর্তারা গিয়ে ডিভাইসসহ কচ্ছপটি উদ্ধার করে।

শনিবার দুপুরে বরগুনা সদর উপজেলার চালিতাতলীর পায়রা নদীতে জেলেদের জালে এটি ধরা পরে। খবর পেয়ে রাতে বন বিভাগের প্রতিনিধিরা গিয়ে কচ্ছপটি উদ্ধার করে নিয়ে যান।

প্রতক্ষ্যদর্শী জেলেরা জানান, পায়রা নদীতে মাছ ধরার সময় স্থানীয় জেলেদের জালে শনিবার দুপুরে বিশাল সাইজের কচ্ছপটি ধরা পরে। কচ্ছপটির পিঠের খোলসে একটি জিপিএস ট্র্যাকিং ডিভাইস লাগানো ছিলো।

পরে স্থানীয়রা বন বিভাগকে খবর দিলে তারা গিয়ে ডিভাইসসহ কচ্ছপটি উদ্ধার করে। এটি বর্তমানে বন কর্মকর্তার কার্যালয়ে সংরক্ষিত রয়েছে।

বরগুনা জেলা বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মতিউর রহমান বলেন, কচ্ছপটি সম্পর্কে এখন পর্যন্ত কিছু জানা যায়নি। এটি বিরল প্রজাতির কচ্ছপ। এ প্রাণীটি পরীক্ষা-নিরীক্ষার জন্য আগামীকাল বাগেরহাটের পূর্ব সুন্দরবন বন বিভাগের কাছে হস্তান্তর করা হবে। পরীক্ষার পরে এ সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

এ বিষয়ে বরগুনা জেলা মৎস্য অফিসার বিশ্বজিৎ কুমার দেব নয়া দিগন্তকে বলেন, এ বিষয়ে তিনি অবগত নন, জেনে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *