সরিষার ভালো ফলন ও ভালো দাম পেয়ে খুশি চাষীরা

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি


মাদারীপুর শিবচর উপজেলায় চলতি রবিশস্য মৌসুমে সরিষার ফলন ভালো হয়েছে। এ উপজেলায় ৩ হাজার ৫০০ থেকে ৩ হাজার ৮০০ টাকা মণ দরে সরিষা বিক্রি হচ্ছে। এ বছর ফলন ও দাম-দুটোই ভালো পাওয়ায় অত্যন্ত খুশি এলাকার কৃষকেরা।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, ২০২১-২০২২ রবিশস্য মৌসুমে উপজেলার একটি পৌরসভাসহ ১৯টি ইউনিয়নে ৩ হাজার ২৫০ হেক্টর জমিতে সরিষা আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এই উপজেলায় উন্নত জাতের উচ্চফলনশীল বারি-১৪, বারি-১৮, বিনা-১৮ ও স্থানীয় মাঘী জাতের সরিষার চাষ করা হয়।

এলাকার কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, চলতি মৌসুমে এক বিঘা জমিতে সরিষা আবাদে তাদের খরচ হয়েছে তিন হাজার থেকে চার হাজার টাকা। তারা ফলন পেয়েছেন বিঘায় ৬ থেকে ৭ মণ। বর্তমানে উপজেলার হাটবাজারে ৩ হাজার ৫০০ থেকে ৩ হাজার ৮০০
টাকা মণ দরে সরিষা কেনাবেচা হচ্ছে। এ বছর সরিষার ফলন ও দাম ভালো পাওয়ায় খুশি উপজেলার কৃষকেরা।

উপজেলার কাদিরপুর এলাকার কৃষক খোকন শামিম হাওলাদার বলেন, তিনি ৫ বিঘা জমিতে মাঘী জাতের সরিষার আবাদ করেছিলেন। বিঘায় ৭ মণ ফলন পেয়েছেন। কাঁচা সরিষা ৩ হাজার ৬ শ’ টাকা মণে বিক্রি করতে পেরে তিনি খুব খুশি।

উপজেলার বন্দরখোলা এলাকার কৃষক আব্দুল জব্বার ফকির বলেন, তিনি দুই বিঘা জমিতে সরিষার আবাদ করেছিলেন। গতকাল বৃহস্পতিবার তিনি ৩ হাজার ৭ শ’ টাকা মণ দরে সরিষা বিক্রি করেছেন।

শিবচর উপজেলা কৃষি কর্মকর্তা অনুপম রায় বলেন, চলতি মৌসুমে এ উপজেলায় সরিষার ভালো ফলন হয়েছে। কৃষক ভালো দামও পাচ্ছেন। সরিষা ফসলের উৎপাদন বৃদ্ধির জন্য কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়েছে। এর মধ্যে দুই হাজার পাঁচ শ’ জন কৃষকের মাঝে সরিষার উফশী জাতের বীজ, ১০ কেজি করে ডিএপি ও ১০ কেজি এমওপি সার বিতরণ করা হয়। ভবিষ্যতে কৃষকদের সরিষা চাষে উদ্বুদ্ধ করতে সহযোগিতা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *