ইউক্রেনে বোমা হামলা জোরদার রাশিয়ার

Slider সারাবিশ্ব


ইউক্রেনে রাশিয়ার হামলা এখন সপ্তম দিনে পৌঁছেছে। সাত দিনের মাথায় এসে ইউক্রেনের বিভিন্ন শহরের আবাসিক এলাকাগুলোতে রাশিয়ার বোমা হামলা জোরদার হয়েছে।

ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর খারসন দখল করেছে রাশিয়ার সৈন্যরা। সেখানকার মেয়র এ তথ্য জানিয়েছেন। খারসন হচ্ছে প্রথম গুরুত্বপূর্ণ শহর যেটি রাশিয়ার সৈন্যরা দল করে নিয়েছে।

শহরের মেয়র জানিয়েছেন, রাশিয়ার সৈন্যরা সিটি কাউন্সিল ভবনে জোরপূর্বক প্রবেশ করেছে এবং বাসিন্দাদের উপর কারফিউ জারি করেছে।

বিবিসির যাচাই করা একটি ভিডিওতে দেখা যাচ্ছে, খারসন শহরের কেন্দ্রস্থলে রাশিয়ার সৈন্যরা রয়েছে।

অন্যদিকে ইউক্রেনের বাহিনী বলছে, রাশিয়ার প্যারাট্রুপার খারকিভ শহরে নেমেছে। সেখানকার রাস্তায় ইউক্রেনের সৈন্যদের সাথে রাশিয়ার সৈন্যদের লড়াই চলছে।

মারিওপোল এবং খারকিভ শহর ঘিরে রেখেছে রাশিয়ার সৈন্যরা।

মারিওপোল শহরের ডেপুটি মেয়র বলেছেন, শহরটিতে ১৫ ঘণ্টার বেশি সময় যাবত একটানা বোমা বর্ষণ করা হয়েছে। ফলে সেখান পরিস্থিতি এখন মানবিক বিপর্যয়ের কাছাকাছি।

একটি আবাসিক অঞ্চলে কয়েক শ’ মানুষ নিহত হয়েছে বলে ডেপুটি মেয়র আশংকা করছেন। নিহতদের মধ্যে তার বাবাও রয়েছেন।

ইউক্রেনের সাথে আজ দ্বিতীয় বৈঠক
ইউক্রেন সংকট অবসানের লক্ষ্যে আজ বৃহস্পতিবার সকালে দ্বিতীয় দফার বৈঠকে বসছে দুই দেশের কর্মকর্তারা। ইউক্রেনে রাশিয়ার হামলা অব্যাহত থাকার মধ্যেই এই আলোচনা হচ্ছে। আর সমঝোতার জন্য রাশিয়া কঠিন শর্ত আরোপ করেছে।

রাশিয়ার কর্মকর্তারা বলছেন, বৃহস্পতিবার সকালে যুদ্ধবিরতি নিয়ে দ্বিতীয় দফার বৈঠকে অংশ নিতে ইউক্রেনের প্রতিনিধিরা পোল্যান্ড-বেলারুশ সীমান্তে রওনা হয়েছেন।

রাশিয়ার পক্ষে প্রধান মীমাংসাকারী ভ্লাদিমির মেদনিস্কি রুশ মিডিয়াকে বলেছেন, ইউক্রেনের কর্মকর্তারা কিয়েভ থেকে রওনা হয়েছেন, রুশ সৈন্যরা তাদের জন্য একটি নিরাপত্তা করিডোর নিশ্চিত করছে।

ইউক্রেনের পক্ষ থেকে এখনো কিছু শোনা যায়নি।

সূত্র : বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *