খারকিভে রুশ বাহিনীর গোলাবর্ষণে নিহত ২১

সারাবিশ্ব
KHARKIV, UKRAINE – MARCH 02: (—-EDITORIAL USE ONLY â MANDATORY CREDIT – “STATE EMERGENCY SERVICE OF UKRAINE / HANDOUT” – NO MARKETING NO ADVERTISING CAMPAIGNS – DISTRIBUTED AS A SERVICE TO CLIENTS—-) A view of damaged regional police station building after a Russian missile attack in Kharkiv, Ukraine on March 2, 2022 . (Photo by State Emergency Service of Ukraine/Handout/Anadolu Agency via Getty Images)

ইউক্রেনের দ্বিতীয় জনবহুল শহর খারকিভে রুশ বাহিনীর গোলাবর্ষণে অন্তত ২১ জন নিহত এবং ১২২ জন আহত হয়েছেন। শহরটির মেয়রের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স।
খারকিভে রুশ বাহিনীর গোলাবর্ষণে নিহত ২১

খারকিভ অঞ্চল রাজ্য প্রশাসনের গভর্নর ওলে সিনেগুবভ দাবি করেছেন, স্থানীয় সময় মঙ্গলবার (১ মার্চ) সারাদিন ও রাতে রাশিয়ার ব্যাপক বোমবর্ষণ সত্ত্বেও সব হামলা প্রতিহত করা হয়েছে। ইউক্রেইনীয় সেনারা তাদের অবস্থানও ধরে রেখেছে। রুশ বাহিনীর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

ব্যাপক গোলাবর্ষণ করতে করতে রাশিয়ার সেনারা খারকিভের উত্তরপূর্ব ও দক্ষিণ অংশ দিয়ে শহরটিতে প্রবেশ করেছে বলে রয়টার্স জানিয়েছে।

প্রায় দুই মাস ধরে ইউক্রেন সীমান্তে প্রায় ২ লাখ সেনা জড়ো করে রাশিয়া। রাশিয়ার সেনা মোতায়েন নিয়ে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো বারবার সতর্কতা দিয়েছিল। কিন্তু বরাবরই রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর আশঙ্কা উড়িয়ে দেয়।

এরপর গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে হামলা চালানোর নির্দেশ দেন। ইউক্রেনের রাজধানী কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী। ধ্বংস করে বিভিন্ন বিমানঘাঁটি ও গুরুত্বপূর্ণ স্থাপনা। হামলা থেকে বাঁচতে ইউক্রেন থেকে পালাচ্ছে লাখো মানুষ। এরইমধ্যে বেশ কয়েকটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে সেনারা।

পরে যুদ্ধবিরতিতে আসতে সোমবার (২৮ ফেব্রুয়ারি) বেলারুশে প্রথমবার আলোচনায় বসে রাশিয়া-ইউক্রেনের প্রতিনিধি দল। তবে আলোচনায় কোনো সমাধান আসেনি। তাই দুই দেশকেই দ্বিতীয় দফা বৈঠকে বসতে হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *