গুপ্তচরবৃত্তির অভিযোগে জাতিসংঘের ১২ রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে যুক্তরাষ্ট্র

Slider সারাবিশ্ব

মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য ক্ষতিকারক “গুপ্তচরবৃত্তিমূলক কার্যকলাপে” জড়িত থাকার অভিযোগে জাতিসংঘে রাশিয়ার মিশন থেকে ১২ জন কূটনীতিককে বহিষ্কারের আদেশ দেয়া হয়েছে। জাতিসংঘে মার্কিন মিশনের একজন মুখপাত্র সোমবার একথা ঘোষণা করেন। জাতীয় নিরাপত্তা মুখপাত্র, অলিভিয়া ডাল্টন একটি বিবৃতিতে বলেছেন- যুক্তরাষ্ট্র জাতিসংঘে রাশিয়ার স্থায়ী মিশনকে জানিয়েছে যে আমরা রাশিয়ান মিশন থেকে ১২ জন গোয়েন্দা অপারেটিভকে বহিষ্কার করার প্রক্রিয়া শুরু করছি যারা আমাদের গুপ্তচরবৃত্তিমূলক কার্যকলাপে জড়িত হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসের সুযোগের অপব্যবহার করেছে।

আমরা জাতিসংঘ সদর দফতরের চুক্তি অনুযায়ী এই পদক্ষেপ নিচ্ছি। এই পদক্ষেপটি কয়েক মাস ধরে চলছে। জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে একটি সংবাদ সম্মেলনে অংশ নেওয়ার সময় প্রাপ্ত একটি ফোন কলের মাধ্যমে বহিষ্কারের কথা জানতে পেরেছেন এবং বলেছেন যে জাতিসংঘের রাশিয়ান কূটনীতিক যাদের আমেরিকা ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছিল তাদের পরিচয় তিনি জানেন না। নেবেনজিয়া মার্কিন যুক্তরাষ্ট্রকে রাশিয়ান মিশনের বিরুদ্ধে “প্রতিকূল” পদক্ষেপ নেওয়ার এবং চুক্তি অনুযায়ী তাদের প্রতিশ্রুতি লঙ্ঘন করার জন্য অভিযুক্ত করেছে।

তিনি জাতিসংঘে সাংবাদিকদের বলেন, “এটি দুঃখজনক সংবাদ এবং আয়োজক দেশের চুক্তির প্রতি চরম অসম্মান প্রদর্শন।” হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি পুনর্ব্যক্ত করেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রের পদক্ষেপ “কয়েক মাস ধরে চলছে”।নেবেনজিয়ার এই পদক্ষেপের সমালোচনার প্রতিক্রিয়ায় সাকি বলেন, “আমি মনে করি আমাদের নিজের মাটিতে গুপ্তচরবৃত্তির এইরকম কার্যকলাপ শত্রুতামূলক মনোভাবের পরিচয়।” জাতিসংঘের ১২ জন রুশ কূটনীতিকদের এমন সময়ে বহিষ্কার করা হয়েছে যখন ইউক্রেনের আগ্রাসনের প্রতিক্রিয়ায় ইউএস, ইউরোপীয় মিত্রদের সাথে রাশিয়ান ব্যাঙ্ক এবং অলিগার্চদের বিরুদ্ধে ধারাবাহিক আর্থিক নিষেধাজ্ঞা আরোপ করেছে।

বাইডেন প্রশাসন শুক্রবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভকে সরাসরি অনুমোদন দিয়েছেন এবং শনিবার ঘোষণা করেছেন যে মার্কিন এবং ইউরোপীয় অংশীদাররা সুইফট আর্থিক বার্তাপ্রেরণ সিস্টেম থেকে কিছু রাশিয়ান ব্যাংককে সরিয়ে দিতে সম্মত হয়েছে। সোমবারের শুরুর দিকে, বাইডেন প্রশাসন রাশিয়ার বিরুদ্ধে তার কেন্দ্রীয় ব্যাংককে লক্ষ্য করে নতুন ব্যবস্থা নিয়ে তার নিষেধাজ্ঞাগুলি প্রসারিত করেছে, যা মার্কিন যুক্তরাষ্ট্রে থাকা রাশিয়ান কোনও সম্পদকে অচল করে দেয়। রাশিয়ার ক্রমাগত আগ্রাসনের জন্য বিশ্বব্যাপী আর্থিক ব্যবস্থা থেকে তাকে বিচ্ছিন্ন করার জন্য কঠোর পদক্ষেপ শুরু হয়ে গেছে ইতিমধ্যেই।

সূত্র: www.cbsnews.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *