রাশিয়ার জন্য নিষিদ্ধ হলো ইউরোপীয় ইউনিয়নের আকাশসীমা

Slider সারাবিশ্ব


রাশিয়ার জন্য নিষিদ্ধ হলো ইউরোপীয় ইউনিয়নের আকাশসীমা ব্যবহার। এর ফলে জোটটির সদস্য রাষ্ট্রগুলোর আকাশসীমা দিয়ে কোনো ধরণের রুশ বিমান চলাচল করতে পারবে না। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইন এই ঘোষণা দিয়েছেন। ঘোষণায় তিনি বলেন, আমরা রাশিয়ান মালিকানাধীন, রাশিয়াতে নিবন্ধিত এবং রাশিয়া দ্বারা নিয়ন্ত্রিত যেকোন ধরনের বিমানের জন্য ইউরোপীয় ইউনিয়নের আকাশসীমা নিষিদ্ধ ঘোষণা করছি। এই নিষেধাজ্ঞা ঘোষণার পর বহু যাত্রীবাহী আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করা হয়েছে। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, রাশিয়া থেকে আসা বাণিজ্যিক বিমান বা ব্যক্তি মালিকানাধীন জেট ইউরোপীয় ইউনিয়নভুক্ত কোন দেশে অবতরণ করতে পারবে না, উড্ডয়ন করতে পারবে না এবং সেদেশ দেশগুলোর আকাশসীমার উপর থেকে উড়েও যেতে পারবে না। বৃটেনও একই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে। নিষেধাজ্ঞা ঘোষণার পর একের একের পর ইউরোপীয় দেশ রাশিয়ার জন্য তাদের আকাশসীমা বন্ধ ঘোষণা করছে।

জার্মানি তিন মাসের নিষেধাজ্ঞা দিয়েছে। এই নিষেধাজ্ঞার ফলে রাশিয়ান বিমানগুলোকে অনেক ঘুরে যাতায়াত করতে হবে এবং তাতে ফ্লাইটের সময় অনেক বেশি লাগবে। বাণিজ্যিক বিমানগুলো ইতিমধ্যেই ইউক্রেন, মলদোভা এবং বেলারুশের আকাশসীমা এড়িয়ে চলছে।

প্রতিশোধমূলক সিদ্ধান্ত হিসেবে রাশিয়ার সবচেয়ে বড় বিমানসংস্থা এরোফ্লোট বলেছে, তারাও ইউরোপগামী সকল ফ্লাইট বাতিল করবে। পরবর্তী নোটিশ না দেয়া পর্যন্ত এসব ফ্লাইট বন্ধ থাকবে। দোমোদেদোভো এবং শেরেমেতইয়েভো, মস্কো’র এই দুটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট সম্পর্কিত তথ্য প্রদর্শনকারী বোর্ডে প্যারিস ভিয়েনা ও কালিনগ্রাদগামী সহ কয়েক ডজন ফ্লাইট বাতিল দেখা যাচ্ছে। বৃটিশ বিমানের উপরেও একই ধরনের ব্যবস্থা নিয়েছে রাশিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *