আন্তর্জাতিক আদালতে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের মামলা

Slider সারাবিশ্ব

নেদারল্যান্ডের হেগে অবস্থিত আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) রাশিয়ার বিরুদ্ধে মামলা করেছে ইউক্রেন। রোববার এক টুইট বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই তথ্য জানান।

টুইট বার্তায় জেলেনস্কি বলেন, ‘ইউক্রেন রাশিয়ার বিরুদ্ধে আইসিজেতে তার অভিযোগ দাখিল করেছে। আগ্রাসনকে যুক্তিযুক্ত করার জন্য গণহত্যার ধারণায় মিথ্যাচারের জন্য রাশিয়াকে জবাবদিহিতার আওতায় আনতে হবে। আমরা অনুরোধ করছি জরুরিভিত্তিতে সিদ্ধান্ত নেয়ার জন্য যাতে রাশিয়া সামরিক তৎপরতা এখনোই বন্ধ করে এবং আশা করছি আগামী সপ্তাহেই শুনানি শুরু হবে।’

গত বৃহস্পতিবার পূর্ব ইউক্রেনে রুশপন্থী বিদ্রোহীদের সহায়তায় রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে পূর্ণমাত্রায় অভিযান চালানোর নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এর জেরে সোমবার বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় রুশ সৈন্য পাঠানো এবং পরে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, শনিবার পর্যন্ত রুশ আগ্রাসনে ইউক্রেনে তিন শিশুসহ অন্তত ১৯৮ জন নিহত হয়েছে।

অপরদিকে ইউক্রেনের উপ প্রতিরক্ষামন্ত্রী রোববার জানিয়েছেন, ইউক্রেনের সৈন্যরা প্রায় চার হাজার তিন শ’ রুশ সৈন্যকে হত্যা করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *