সার্চ কমিটির বৈঠক বিকালে, চূড়ান্ত হবে ১০ জনের নাম

Slider জাতীয়

এখন এ তালিকা থেকে ১০ জনের নাম চূড়ান্ত করে রাষ্ট্রপতির কাছে সুপারিশ করবে অনুসন্ধান কমিটি।
গতকাল শনিবার অনুসন্ধান কমিটির সভায় বিভিন্নভাবে আসা তিন শতাধিক নামের মধ্যে থেকে ২০ জনের নাম বাছাই করা হয়। অনুসন্ধান কমিটির সূত্রে, আজ রোববার (২০ ফেব্রুয়ারি) বিকেলে অনুষ্ঠেয় কমিটির সভায় এ ২০ জন থেকে ১০ জনের নাম চূড়ান্ত হতে পারে।

প্রায় দুই ঘণ্টার বৈঠক শেষে অনুসন্ধান কমিটির সাচিবিক দায়িত্বে থাকা মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার শাখার সচিব মো. সামসুল আরেফিন বলেন, সভায় আইনে বর্ণিত যোগ্যতা অনুসারে যাচাই করে প্রস্তাবিত নামগুলো থেকে ২০ জনের একটি প্রাথমিক তালিকা প্রস্তুত করা হয়েছে। আগামী দু-একটি সভায় (১০ জনের) চূড়ান্ত তালিকা প্রস্তুত হবে। কমিটির পরবর্তী বৈঠক হবে আজ রোববার বিকেল সাড়ে ৪টায় বসবে।

এর আগে সার্চ কমিটি শনিবার (১৯ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে পঞ্চম বৈঠক করে।

সার্চ কমিটির সভাপতি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য হাইকোর্টের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন এবং লেখক-অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

এ পর্যন্ত ৫টি বৈঠক করেছেন সার্চ কমিটির সদস্যরা। প্রথম বৈঠকের পর দেশে নিবন্ধিত ৩৯টি দলসহ ব্যক্তি ও পেশাজীবীদের আইন অনুযায়ী প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার পদে নিয়োগের জন্য উপযুক্ত ব্যক্তিদের নাম প্রস্তাব করতে অনুরোধ করা হয়। এর ভিত্তিতে ৩১৫ জনের একটি তালিকা গত ১৪ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে প্রকাশ করে সার্চ কমিটি।

সর্বশেষ গত বৃহস্পতিবার কমিটির চতুর্থ বৈঠকে প্রাথমিকভাবে ৫০ জনের একটি তালিকা করা হয়। তাদের জীবনবৃত্তান্ত এবং অতীতের বিভিন্ন বিষয়ে খোঁজখবর নেওয়া হচ্ছে।

আগামী ২৪ ফেব্রুয়ারির আগে প্রধান নির্বাচন কমিশনার ও চার নির্বাচন কমিশনার নিয়োগের জন্য ১০ জনের একাটি তালিকা রাষ্ট্রপতির কাছে পাঠাবে সার্চ কমিটি। রাষ্ট্রপতি এ তালিকা থেকে পাঁচজনকে নিয়োগ দেবেন।

গত ১৫ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের লক্ষ্যে ১৬ ফেব্রুয়ারি থেকে ১০ জনের নামের প্রস্তাবের প্রক্রিয়া শুরু করা হবে।

নতুন ইসি গঠনে গত ১২ ও ১৩ ফেব্রুয়ারি বিশিষ্টজনদের মতামত নেয় সার্চ কমিটি। দুদিনের সভায় অধ্যাপক, গণমাধ্যমের শীর্ষ পর্যায়ের ব্যক্তি, সরকারি সাবেক কর্মকর্তা এবং সামরিক বাহিনীর সাবেক কর্মকর্তা, পেশাজীবী সংগঠনের নেতারাসহ বিভিন্ন পর্যায়ের বিশিষ্ট ব্যক্তিরা অংশ নেন।

এসব বৈঠকে সার্চ কমিটির কাছে প্রস্তাবিত ৩২২টি নাম প্রকাশ করা হয়।

১৪ ফেব্রুয়ারি রাতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এসব নামের তালিকা প্রকাশ করা হয়।

এর আগে গত ৫ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সার্চ কমিটি গঠন করেন। আইন অনুযায়ী কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে সুপারিশ পেশ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *