উপাচার্যের পদত্যাগ দাবিতে শাবিপ্রবিতে ‘আলোর মিছিল’

Slider শিক্ষা

উপাচার্যের পদত্যাগ দাবিতে ক্যাম্পাসে ‘আলোর মিছিল’ করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) আন্দোলনরত শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) রাতে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরের সামনে মোমবাতি প্রজ্জ্বলন করেন শিক্ষার্থীরা। পরে মোমবাতি হাতে নিয়ে ক্যাম্পাসে আলোর মিছিল বের করা হয়।

মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে চেতনা-৭১ এর সামনে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। এতে অর্ধশতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

সমাবেশে শিক্ষার্থীরা উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ দাবি করেন। উপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত অহিংস আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন শিক্ষার্থীরা।

পরে রাত সাড়ে ৯টায় তথ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। তথ্যচিত্রে প্রামাণ্য দলিল হিসেবে গত ১৬ জানুয়ারি থেকে চলমান আন্দোলনের বিভিন্ন মুহূর্তের ছবি ও ভিডিও দেখানো হয়।

গত ১৬ জানুয়ারি বিকেলে তিন দফা দাবি আদায়ে উপাচার্যকে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে অবরুদ্ধ করেন শিক্ষার্থীরা। পরে পুলিশ উপাচার্যকে উদ্ধার করতে গেলে শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষ হয়। ওই সময় পুলিশ সাউন্ড গ্রেনেড, টিয়ারসেল ও রাবার বুলেট ছুড়ে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়। এতে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন। এ ঘটনায় পুলিশ ৩০০ জনকে অজ্ঞাত আসামি দেখিয়ে শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা করে। শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার ঘটনায় উপাচার্যকে দায়ী করে তার পদত্যাগ দাবি করে আমরণ অনশনসহ বিভিন্ন কর্মসূচি চালিয়ে আসছেন শিক্ষার্থীরা।

টানা সাতদিন পর ২৬ জানুয়ারি অনশন ভাঙেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। তবে উপাচার্যের অপসারণ না হওয়া পর্যন্ত সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে অহিংস আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *