২৪ ঘণ্টায় অর্ধশত গাড়িতে আগুন দেশজুড়ে ফের পেট্রোল বোমার ছোবল

Slider টপ নিউজ

65866_BRTC

বগুড়া: হুট করেই ফের নাশকতা বেড়ে গেছে দেশজুড়ে। দেশব্যাপী ২০ দলীয় জোটের আরো এক দফা টানা ৭২ ঘণ্টা হরতাল শুরুর আগের দিন শনিবার সন্ধ্যা থেকে এই নাশকতা আশঙ্কাজনক মাত্রায় পৌছে।

ক’দিন একটু পড়তির দিকে থাকলেও শনিবার সন্ধ্যা থেকে শুরু হওয়া নাশকতা রোববারও অব্যাহত থাকে।

বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত রিপোর্ট থেকে জানা যায়, গত ২৪ ঘণ্টায় রাজধানী ঢাকাসহ সারাদেশে প্রায় অর্ধশত গাড়িতে পেট্রোল বোমা ‍ছুঁড়ে বা অন্য কোনো উপায়ে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে। একই সময়ে ঘটানো হয়েছে শতাধিক ককটেল বিস্ফোরণ।

রোববার বিকেলে রাজধানীতে জজ কোর্টের সামনে ইউনাইটেড পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় হরতাল ও অবরোধ সমর্থকরা। প্রায় একই সময়ে কারওয়ান বাজার এলাকায় ককটেলের বিস্ফোরণ ঘট‍ানো হয়।

রাত সোয়া আটটার দিকে রাজধানীর বনশ্রী এলাকায় আলিফ পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় হরতাল সমর্থকরা। এ ঘটনায় একটি বেসরকারি টিভি চ্যানেলের সাংবাদিকসহ মোট চারজন দগ্ধ হন।

দগ্ধ ব্যক্তিরা হলেন, রাজমিস্ত্রী নাজিম (১৬), অতীশ দীপঙ্কর বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ছাত্রী কুন্তলা শিকদার (২১), টিঅ্যান্ডটি মহিলা বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) ছাত্রী ও কুন্তলার খালাতো বোন রাবিনা করিম টুম্পা (২১) এবং একটি বেসরকারি টিভি চ্যানেলের সাংবাদিক আরেফিন শাকিল (২৫)।

দগ্ধ ব্যক্তিরা বর্তমানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের (ঢামেক) বার্ন ইউনিটে চিকিৎসাধীন রয়েছেন।

রাজধানীর গুলশান ২-এ একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় হরতাল-অবরোধ সমর্থকরা।
ধানমণ্ডিতে রোববারই সন্ধ্যায় ৫/৬টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে।

এর আগে নিউমার্কেট এলাকায় ককটেল বিস্ফোরণে চারজন আহত হন।

আহতরা হলেন, এশিয়ান ইউনিভার্সিটির এমবিএ শিক্ষার্থী আসাদুজ্জামান খান রনি (২৭), বেরসরকারি চাকরিজীবী রাফিউল ইসলাম (২৭) এবং নিউমার্কেট এলাকায় দুই কাপড় বিক্রেতা শহীদ (২৫) ও কামাল (৩০)।

এছাড়া রোববার সন্ধ্যায় রাজধানীর বংশাল মোড়ে পরপর ৬টি ককটেলের বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা।

এ সময় নিরাপত্তার কারণে পুলিশ কয়েক রাউন্ড ফাঁকা গুলিও ছোড়ে।

গুলিস্তানের বঙ্গবন্ধু স্টেডিয়ামের পাশের রাস্তায় সন্ধ্যায় শিকড় পরিবহনের এক যাত্রীবাহী বাসে আগুন দেয় হরতাল ও অবরোধ সমর্থকরা।

এছাড়া রাজধানীর শেরে বাংলা নগর এলাকার শেরে বাংলা নগর আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয় সংলগ্ন একটি খেলার মাঠ থেকে সাতটি তাজা ককটেল উদ্ধার করে র‌্যাব-২ এর সদস্যরা।

এদিনই সকাল ৯টার দিকে ফুলবাড়িয়া ও রায়েরবাগে ৩টি গাড়িতে অগ্নিসংযোগ ও ভাঙচুর করা হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল পৌনে ৯টার দিকে ফুলবাড়িয়া টার্মিনালে পার্ক করে রাখা ঢাকা-দোহার ও ঢাকা মাওয়া রুটে চলাচলকারী দু’টি যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগ করে হরতাল-অবরোধ সমর্থকরা। তবে পুলিশ বা আইন-প্রয়োগকারী সংস্থার সদস্যরা ঘটনাস্থলে পৌঁছানোর আগেই পালিয়ে যায় তারা।

খবর পেয়ে ফায়ার সার্ভিসের সংশ্লিষ্ট স্টেশনের তিনটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

তার কিছুক্ষণ পর রায়েরবাগের পুনম সিনেমা হলের সামনের সড়কে বিআরটিসির একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। একইসঙ্গে রাস্তার উল্টো দিকে আরও একটি গাড়ি ভাঙচুর করে হরতাল-অবরোধ সমর্থকরা। তবে, তারা পালিয়ে যাওয়ার পর বিআরটিসির বাসটির আগুন নেভাতে ঘটনাস্থলে পৌঁছায় ফায়ার সার্ভিসের সংশ্লিষ্ট স্টেশনের একটি ইউনিট।

রোববারই (১ মার্চ) রাতে ৮ টার দিকে ঢাকা-বগুড়া মহাসড়কের বনানীতে একটি দূরপাল্লার বাসে (ঢাকা মেট্রো-ব-১৪-৫৩৭৪) পেট্রোল বোমা নিক্ষেপ করে হরতাল ও অবরোধ সমর্থকরা। এর আগে দুপুরে বগুড়া-রংপুর মহাসড়কের গোকুল জামতলা এলাকায় ট্রাকে (বগুড়া-ট-১১-৫২০৮) আগুন এবং সিএনজিচালিত অটোরিকশা ভাঙচুর করে দুর্বৃত্তরা।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ দ‍ুর্বৃত্তদের লক্ষ্য করে কয়েক রাউন্ড গুলি ছোড়ে।

এদিনই সিলেটে এক ট্রাকে আগুন দেয় দুবৃর্ত্তরা। দুবৃর্ত্তদের ছোঁড়া পেট্রোল বোমার আগুনে ট্রাকের হেলপার সাবুল মিয়া (২৮) আহত হন। এছাড়া সিলেটেরই বিয়ানীবাজার উপজেলায় যাত্রীবাহী বাস ও ট্রাকে আগুন দেয় দুর্বৃত্তরা।

এর মধ্যে যাত্রীবাহী বাস (সিলেট জ-১১-০২৮৭) থেকে যাত্রীদের নামিয়ে পেট্টোল বোমা মেরে আগুন ধরিয়ে দেয়। চলে যাওয়ার সময় আরেকটি ট্রাকে আগুন ধরায় তারা।

বিয়ানীবাজার দুবাগ ইউনিয়নের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অভিযোগ করেন, যে জায়গায় আগুন দেওয়া হয়েছে, এর পাশেই জামায়াত নেতা মাহতাব মুল্লা ও দেলোয়ার হোসেনের বাড়ি। যে কারণে আগুন লাগানোর পেছনে তাদেরও হাত থাকতে পারে। সিলেটে পৃথকভাবে একটি ফিলিং স্টেশনে ককটেল ও একটি কাভার্ডভ্যানে পেট্রোলবোমা হামলা চালিয়েছে দুর্বৃত্তরা।

এর আগে শনিবার (২৮ ফেব্রুয়ারি) দিনগত রাত সাড়ে ১০টার দিকে সিলেট নগরীর মিরাবাজার এলাকায় বিরতি সিএনজি ফিলিং স্টেশনে ককটেলের বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। এতে ফিলিং স্টেশনটিতে আগুন ধরে গেলে কর্মচারী ও স্থানীয়দের সহায়তায় দ্রুত আগুন নেভানো হয়। ফলে বড় ধরনের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পায় পাম্পটি।

রাত ১০টার দিকে বিমানবন্দর সড়ক সংলগ্ন লিচুবাগান এলাকায় বেসরকারি কোম্পানির একটি পণ্যবাহী কাভার্ডভ্যান (চট্টমেট্রো উ ১১-০৩৯০) লক্ষ্য করে পেট্রোলবোমা হামলা চালায় দুর্বৃত্তরা।

এদিকে চাঁদপুরে সড়ক ও জনপদ বিভাগের নিবার্হী প্রকৌশলী জাহেদ হোসেনের গাড়িতে আগুন দেয় দুর্বৃত্তরা।

রোববার রাত সাড়ে ৭টার দিকে চাঁদপুর বাসস্ট্যান্ড এলাকায় সড়ক ও জনপদ ভবনের নিচে এ ঘটনা ঘটে।

রাজশাহীতে আগুন দেওয়া হয় হানিফ পরিবহনের দুটি বাসে।

রোববার ভোরের দিকে জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার প্রধান বাস টার্মিনালে দাঁড়িয়ে থাকা দু’টি যাত্রীবাহী বাসে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। এতে রতন (১৮) নামে বাসের এক হেলপার দগ্ধ হন।

আহত অবস্থায় উদ্ধার করে প্রথমে তাকে আক্কেলপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। পরে উন্নত চিকি‍ৎসার জন্য বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে (শজিমেক) পাঠানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *