সোমবার ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্র সচিব

Slider জাতীয়

joy-sonkor_228154

সদ্য নিয়োগ পাওয়া ভারতের পররাষ্ট্র সচিব সুব্রামানিয়াম জয়শঙ্কর শুভেচ্ছা সফরে সোমবার ঢাকায় আসবেন। ওইদিনই তিনি ঢাকা ছেড়ে যাবেন। পররাষ্ট্র সচিবের দায়িত্ব নেয়ার পর এটিই তার প্রথম সফর।
জয়শঙ্করের সফরে ঢাকা-দিল্লি সম্পর্ক উন্নয়ন ছাড়াও আগামীতে দুই দেশের মন্ত্রী পর্যায়ের বৈঠক এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঢাকা সফরের বিষয়টি গুরুত্ব পাবে।
এই সফরে দুই দেশের মধ্যে কোনো চুক্তি বা সমাঝোতা স্মারক স্বাক্ষর হওয়ার সুযোগ নেই উল্লেখ করে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বলেন, এটি মূলত শুভেচ্ছা সফর। এটি কোনো দ্বি-পাক্ষিক বৈঠক নয়। তবে দুই দেশের গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনা হবে।
জয়শঙ্কর শুভেচ্ছা সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে বৈঠক করবেন।
জয়শঙ্করের এ শুভেচ্ছা সফরে বাংলাদেশ ও ভারতের মধ্যে পাচার হওয়া মানব সম্পদকে উদ্ধার, প্রত্যাবাসন এবং পুনর্বাসন, তিস্তা চুক্তি, স্থল-সীমান্ত চুক্তির বাস্তবায়ন, বন্দি বিনিময়, ছিটমহল বিনিময়সহ দুই দেশের অমিমাংসিত বিষয়গুলো গুরুত্ব পাবে।
উল্লেখ্য, সুব্রামানিয়াম জয়শঙ্কর ভারতের সদ্যবিদায়ী পররাষ্ট্র সচিব সুজাতা সিংয়ের জায়গায় স্থলাভিষিক্ত হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *