অনুসন্ধান কমিটি আজকালের মধ্যে

Slider জাতীয়

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও কমিশনার (ইসি) নিয়োগের জন্য অনুসন্ধান কমিটি গঠন করা হচ্ছে। আজ সোমবার ও আগামীকাল মঙ্গলবারের মধ্যে রাষ্ট্রপতি এ অনুসন্ধান কমিটি গঠন করবেন। প্রধান বিচারপতি মনোনীত আপিল বিভাগের একজন বিচারপতির নেতৃত্বে এক নারীসহ ছয় সদস্যের এ কমিটি গঠন করা হবে। এর পর এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করবে মন্ত্রিপরিষদ বিভাগ। সংশ্নিষ্ট বিভিন্ন সূত্রে এ তথ্য জানা গেছে।

সংসদে পাস হওয়া আইন অনুযায়ী- রাষ্ট্রপতির কাছে সিইসি ও ইসির নাম সুপারিশ করবে সার্চ কমিটি (অনুসন্ধান কমিটি)। তবে নাম পাঠানোর জন্য কমিটি ১৫ কার্যদিবস সময় পাবে। আইনে বর্ণিত যোগ্যতা-অযোগ্যতা বিবেচনা করে তারা ১০ জনের নাম প্রস্তাব করবে। ১০ জনের মধ্য থেকে ৫ জনকে নিয়ে রাষ্ট্রপতি নতুন নির্বাচন কমিশন গঠন করবেন।

সম্প্রতি সিইসি ও ইসি নিয়োগ আইন-২০২২ সংসদে পাস হওয়ায় অনুসন্ধান কমিটি গঠন নিয়ে অনেকের মধ্যে আগ্রহ দেখা দিয়েছে। কে অনুসন্ধান কমিটির প্রধান বা সদস্য হচ্ছেন- এ নিয়ে সর্বত্রই আলোচনা চলছে। আলোচনার শীর্ষে আছেন বর্তমানে ছুটিতে থাকা সুপ্রিম কোর্টের আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলী ও বিচারপতি ওবায়দুল হাসান। তাদের মধ্য থেকে একজনকে কমিটির প্রধান করা হতে পারে।

সদস্যদের মধ্যে প্রধান বিচারপতি মনোনীত একজন হাইকোর্টের বিচারপতি, কম্পট্রোলার ও অডিটর জেনারেল, পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান এবং রাষ্ট্রপতি মনোনীত দু’জন বিশিষ্ট নাগরিক থাকতে পারেন। রাষ্ট্রপতি মনোনীত দু’জনের মধ্যে সাবেক এক মন্ত্রিপরিষদ সচিব ও নারী সদস্য হিসেবে পাবলিক বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক থাকতে পারেন।

প্রসংগত, কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ আগামী ১৪ ফেব্রুয়ারি শেষ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *