বঙ্গবন্ধু সাফারি পার্কে ৯ জেব্রার মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি

গাজীপুর: গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে রহস্যজনকভাবে ৯ জেব্রার মৃত্যুর ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বন ও পরিবেশ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিককে প্রধান করে এ তদন্ত কমিটি গঠন করা হয়। এর আগে মেডিক্যাল বোর্ডের বিশেষজ্ঞ দল জানিয়েছেন, নিজেদের মধ্যে মারামারি ও ব্যাকটেরিয়াজনিত কারণে ৯ জেব্রার মৃত্যু হয়েছিল।

সাফারি পার্কের প্রকল্প পরিচালক জাহিদুল কবির জানান, চলতি মাসের গত সোমবার পর্যন্ত তিন সপ্তাহের ব্যবধানে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে মৃত্যু হয় ৯ জেব্রার। এই মৃত্যুর কারণ খতিয়ে দেখতে বন ও পরিবেশ মন্ত্রণালয়ের পক্ষ থেকে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

তিনি আরও জানান, এর আগে মৃত জেব্রাগুলোর ময়নাতদন্তের পর নমুনা সংগ্রহ করে তা পরীক্ষার জন্য ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন ল্যাবে পাঠানো হয়। পরদিন মঙ্গলবার দুপুরে চার সদস্যের প্রাণি বিশেষজ্ঞ দল ঘটনাস্থল পরিদর্শন করেন এবং পরীক্ষায় প্রাপ্ত ২৩টি রিপোর্ট নিয়ে বৈঠকে বসেন তারা। পরে মেডিকেল বোর্ডের বিশেষজ্ঞ ও ঢাকা চিড়িয়াখানার সাবেক কিউরেটর ডা. এ বি এম শহিদুল্লাহ্ গণমাধ্যমে জানান, পাঁচটি জ্রেবা ব্যাকটেরিয়া ও অপর চারটি নিজেদের মধ্যে মারামারিতে মারা গেছে।

দক্ষিণ আফ্রিকা থেকে আমদানি করা জেব্রা নানা সময়ে বংশ বিস্তারের পর পার্কটিতে এর সংখ্যা বেড়ে দাঁড়ায় ৩১টি। ৯টির মৃত্যুর পর পার্কে এখন জেব্রা রয়েছে ২২টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *