জানুয়ারির শেষ দিকে আরো বাড়বে ওমিক্রন

Slider জাতীয়

বাংলাদেশে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনে আক্রান্তের সংখ্যা চলতি মাসের শেষের দিকে গুণিতক হারে বাড়ার আশঙ্কা করেছে গবেষকরা।

মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) জেনোম সিকোয়েন্সিং রিসার্চ প্রজেক্টের প্রধান পৃষ্ঠপোষক (সুপারভাইজার) ভিসি অধ্যাপক ডা: মো: শারফুদ্দিন আহমেদ এ তথ্য জানান।

ভিসি বলেন, যেভাবে সংক্রমণ বাড়ছে, তাতে এ মাসের শেষের দিকে হয়তো ওমিক্রন আরো বাড়তে পারে।

তিনি জানান, গত ৮ ডিসেম্বর ২০২১ থেকে ৮ জানুয়ারি ২০২২ পর্যন্ত দেশে কোভিড আক্রান্তদের জিনোম সিকোয়েন্স করে ২০ শতাংশ ওমিক্রন ও ৮০ শতাংশ ডেল্টায় আক্রান্ত রোগী পাওয়া যায়। সেই সাথে ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্তদের সবাই হাসপাতালে ভর্তি। এসব ভর্তি রোগীদের কারো মধ্যে ওমিক্রন ধরা পড়েনি।

তিনি আরো বলেন, কোভিড-১৯ এর জেনোম সিকোয়েন্সিং গবেষণার উদ্দেশ্য কোভিড-১১ এর জেনোমের চরিত্র উন্মোচন, মিউটেশনের ধরন এবং বৈশ্বিক কোভিড-১৯ ভাইরাসের জেনোমের সাথে এর আন্তঃসম্পর্ক বের করা এবং বাংলাদেশী কোভিড-১৯ জেনোম ডাটাবেজ তৈরি করা।

বিএসএমএমইউ’র গবেষণায় ৯ মাস থেকে শুরু করে ৯০ বছরের বয়স পর্যন্ত রোগী অন্তর্ভুক্ত করা হয়েছিল। এর মধ্যে ২১ থেকে ৫৮ বছর বয়সের রোগীদের সংখ্যা বেশি। যেহেতু কোনো বয়সসীমাকেই কোভিড ১৯-এর জন্য ইমিউন করছে না, সে হিসেবে শিশুদের মধ্যেও কোভিড সংক্রমণ রয়েছে।

এ প্রতিবেদন বিএসএমএমইউয়ের চলমান গবেষণার ৬ (ছয়) মাস ১৫ (পনের) দিনের ফলাফল, আমরা আশা করি পরের সপ্তাহগুলোতে হালনাগাদকরা ফলাফল জানাতে পারব বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *