আসছে তীব্র শীত

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি

পৌষের শেষ সপ্তাহে হালকা বৃষ্টি ও কুয়াশাচ্ছন্ন মেঘলা আকাশের কারণে রোদের দেখা কম মিলেছে। এমন আবহাওয়া কাটিয়ে সারা দেশে শীতের তীব্রতা বাড়তে পারে। অন্তত এক সপ্তাহ তীব্র শীতের মধ্য দিয়ে কাটার পর পরের সপ্তাহে ফের শুরু হতে পারে বৃষ্টিপাত।
আসছে তীব্র শীত

শনিবার (১৫ জানুয়ারি) রাতে আবহাওয়াবিদ বজলুর রশিদ সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, দিনে সারা দেশে গড়ে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা কমে যেতে পারে। তাপমাত্রা কমে গেলে রোববার (১৬ জানুয়ারি) থেকে শীতের তীব্রতা বেড়ে যেতে পারে। সপ্তাহের প্রথম ভাগ শীতের তীব্রতা বাড়লেও শেষে কমবে। আগামী সপ্তাহে বৃষ্টির আভাস রয়েছে।

এদিকে, শনিবার ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এছাড়া সারা দেশে রাতের তাপমাত্রা তিন ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে। দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।

আবহাওয়া সিনপটিক অবস্থায় বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, এর বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

রোববার ঢাকায় সূর্যোদয় ভোর ৬টা 8৪ মিনিটে, সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৩৩ মিনিটে। পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা আরও কমে যেতে পারে। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থায় উল্লেখযোগ্য পরিবর্তন নেই।

গত ২৪ ঘণ্টায় দেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করে হয়েছে টেকনাফে ২৯ ডিগ্রি সেলসিয়াস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *