পাঁচ জেলায় নিহত ১০, ভোট খুবই ভালো হয়েছে, নিহতের দায় প্রার্থী ও সমর্থকদের -ইসি সচিব

Slider টপ নিউজ

ব্যাপক রক্তক্ষয়ী সংঘর্ষ, কেন্দ্র দখল, জাল ভোটসহ বিভিন্ন অনিয়মের মধ্যে পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন বুধবার সম্পন্ন হয়েছে। ভোট চলাকালে সহিংসতা ও ফলাফল গণনার সময় বগুড়ায় নিহত হন পাঁচজন। এছাড়া আরও চার জেলায় পাঁচজনের প্রাণহানি ঘটেছে। নির্বাচনি সহিংসতায় আহত হয়েছেন শতাধিক। ভোটকেন্দ্র ও মোটরসাইকেলে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। নিহতদের মধ্যে বগুড়া ছাড়াও চাঁদপুরের কচুয়া ও হাইমচরে ২ জন, চট্টগ্রাম, গাইবান্ধা ও মানিকগঞ্জে একজন করে রয়েছেন।

বগুড়ার গাবতলীতে নির্বাচন চলাকালীন একজন ও একটি কেন্দ্রে নৌকার চেয়ারম্যান প্রার্থীর ফলাফল ঘোষণা নিয়ে দায়িত্বশীলরা গড়িমসি করায় বিক্ষুব্ধ সমর্থকরা কেন্দ্র ভাঙচুর, বিজিবি, পুলিশ ও ম্যাজিস্ট্রেটের গাড়িতে হামলা চালালে নিরাপত্তা বাহিনীর গুলিতে নারীসহ চারজন নিহত হয়েছেন।

সিলেটের জকিগঞ্জের কাজলশার ইউনিয়ন পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ওই উপজেলার কৃষি কর্মকর্তার গাড়িতে সিলমারা কয়েকশ’ ব্যালট পেপার উদ্ধার করেছে স্থানীয় প্রশাসন। ওই ঘটনায় রিটার্নিং কর্মকর্তা ও জকিগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে।

ওই ইউনিয়ন পরিষদ নির্বাচন স্থগিত করা হয়েছে। এছাড়া বিভিন্ন ইউনিয়ন পরিষদের ৯টি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত রয়েছে। এছাড়া নির্বাচনে রাজধানীর অদূরে সাভারের দুটি কেন্দ্র ঘুরে অনিয়ম পেয়েছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

সহিংসতায় ১০ জন মারা গেলেও নির্বাচন ভালো হয়েছে বলে দাবি করেছেন নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। নিহতের ঘটনায় দায় প্রার্থী ও তাদের সমর্থকদের বলেও দাবি করেন তিনি। সচিব বলেন, বিচ্ছিন্ন কয়েকটি কেন্দ্র ছাড়া উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। আমরা যে রিপোর্ট পেয়েছি তাতে এ ধাপে ৭০ ভাগের বেশি ভোট পড়েছে।

জানা গেছে, ইসির নিজস্ব হিসাব অনুযায়ী পাঁচ ধাপে সহিংসতায় মারা গেছেন ৮৫ জন। ভোটগ্রহণের আগ পর্যন্ত পাঁচ ধাপে মারা গেছেন ৭৫ জন। বুধবার ভোটের সময়ে মারা গেছেন ১০ জন।

এদিন সহিংসতা বন্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অন্তত দেড়শ রাউন্ড গুলি ছোড়েন। আটক হয়েছেন ৪০ জন। ৪৮ জেলার ৯৫ উপজেলায় ৭০৭টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ করা হয়। ৪০টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ও বাকিগুলোতে কাগজের ব্যালটে ভোট নেওয়া হয়।

এ ধাপে ৪৮ জন চেয়ারম্যান, ৩৩ জন সংরক্ষিত নারী সদস্য ও ১১২ জন সাধারণ সদস্য ভোট ছাড়াই নির্বাচিত হয়েছেন। বাকি পদগুলোতে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট নেওয়া হয়েছে।

অনিয়মের অভিযোগে রাজশাহীর দীঘলকান্দি, জামালপুরের দেওয়ানগঞ্জ, রাজশাহীর পুঠিয়া, খাগড়াছড়ি সদর উপজেলার কয়েকটি ইউনিয়ন পরিষদের ৯টি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে।

ভোটগ্রহণ চলাকালে সহিংসতায় ১০ জন নিহত হয়েছেন। ইসি সচিব বুধবার বিকাল ৫টায় ব্রিফিংকালে বলেন, মানিকগঞ্জের দৌলতপুর উপজেলার বাচামারা ইউনিয়নে ভোট দিয়ে বাড়ি ফেরত যাওয়ার সময়ে দুই প্রার্থীর ধাওয়া-পালটা ধাওয়ার মধ্যে পড়ে স্ট্রোক করে সোমেলা খাতুন (৫০) মারা যান।

চট্টগ্রামের আনোয়ারায় ভোট দিয়ে দেড় কিলোমিটার দূরত্বের বাড়ি ফেরার পথে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে অংকুর দত্ত (৩৫) নামের এক ব্যক্তি নিহত হন।

বগুড়ার গাবতলীর রামেশ্বপুরে জাকির হোসেন নামে একজন, গাইবান্ধার সাঘাটায় জুমারবাড়ী ইউনিয়নে আবু তাহের এবং চাঁদপুরের কচুয়ায় শরীফ হোসেন নামে এক যুবক ও হাইমচরে একজন নিহত হয়েছেন।

তিনি বলেন, সবাই ভোটকেন্দ্রের বাইরে নির্বাচনি সহিংসতায় নিহত হয়েছেন। এদিকে, বগুড়ার গাবতলীতে গুলিতে নিহতরা হলেন-বালিয়াদীঘি ইউনিয়নের কালাইহাটা গ্রামের খোকন মণ্ডলের স্ত্রী কুলসুম আকতার, একই গ্রামের মৃত ছিফাতুল্লাহর ছেলে আবদুর রশিদ, মকবুল হোসেনের ছেলে আলমগীর হোসেন ও মৃত ছহির উদ্দিন আকন্দের ছেলে খোরশেদ আলী।

উৎসবমুখর পরিবেশে ভোট হয়েছে : ভোটগ্রহণ শেষ হওয়ার পর নির্বাচন ভবনে সাংবাদিকদের ব্রিফ করেন ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। তিনি বলেন, বিচ্ছিন্ন কয়েকটি কেন্দ্র ছাড়া উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

এখন পর্যন্ত আমরা যে রিপোর্ট পেয়েছি তাতে এ ধাপে ৭০ ভাগের বেশি ভোট পড়েছে বলে জানতে পেরেছি। নির্বাচনে মারা যাওয়ার ঘটনা খুবই দুঃখজনক, বেদনাদায়ক ও কাঙ্ক্ষিত নয়। এই কয়টি কেন্দ্র ছাড়া পুরো দেশে উৎসবমুখর পরিবেশে ভোট হয়েছে।

তাদের মৃত্যুর দায় কার-এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, প্রার্থী ও তাদের সমর্থকরা এর দায় নেবেন। আমরা বলছি না এটির জন্য নির্বাচন কমিশনের দায় না। তবে দায় যাবে প্রার্থী ও তার সমর্থকের ওপর। আমরা মনে করি, সর্বোচ্চ নিরাপত্তা দেওয়ার চেষ্টা করেছি।

আমরা প্রার্থীদের অনুরোধ জানাব, জয়ী বা পরাজিত হলে ফলাফল যেন মেনে নেন। তারা যেন অতি আবেগি না হয়ে যান। এটিই আমাদের প্রত্যাশা। এ ধাপের নির্বাচন মডেল কিনা-এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এখন পর্যন্ত যা হয়েছে তাতে বলব, ভালো নির্বাচন হয়েছে। সামনে যে নির্বাচন হবে সেটি আরও ভালো হবে।

সচিব জানান, এ পর্যন্ত ৩০৭৩টি ইউনিয়ন পরিষদের নির্বাচন শেষ হয়েছে। তফসিল ঘোষণা করা হয়েছে চার হাজার ১৩৮টির। মোট ইউনিয়ন পরিষদ রয়েছে চার হাজার ৫৭৪টি। ৪৩৬টি ইউনিয়নে সীমানা নির্ধারণ ও মামলা থাকায় সেগুলোতে নির্বাচন করা যাচ্ছে না।

সিলমারা ব্যালটসহ নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা গ্রেফতার : সিলেটের জকিগঞ্জ উপজেলার কাজলশার ইউনিয়ন পরিষদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা ছিলেন ওই উপজেলার কৃষি কর্মকর্তা আরিফুল হক। তার গাড়িতে ছিলেন নির্বাচনে কমিশনের জকিগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা সাদনাম সাকিব।

তাদের চ্যালেঞ্জ করেন সিলেটের ডিসি ও এসপি। চ্যালেঞ্জের এক পর্যায়ে তল্লাশি করে আরিফুল হকের গাড়িতে সিলমারা কয়েকশ ব্যালট পেপার পাওয়া যায়। তাদের তাৎক্ষণিক গ্রেফতার করা হয়। কাজলশার ইউনিয়ন পরিষদ নির্বাচন স্থগিত করা হয়।

এ বিষয়ে ইসির সচিব বলেন, সিলেটের জকিগঞ্জ উপজেলায় উপজেলা নির্বাচন কর্মকর্তা ও কৃষি কর্মকর্তাকে (রিটার্নিং কর্মকর্তা) আইনবহির্ভূত কাজের জন্য জেলা প্রশাসক ও পুলিশের এসপি গ্রেফতার করেছেন। তাদের আইনের আওতায় নিয়ে এসেছি। ওই ইউনিয়নটির নির্বাচন বন্ধ করা হয়েছে। ব্যুরো, স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর-

বগুড়া : বগুড়ার গাবতলীতে দুই সদস্য (মেম্বার) প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পালটা ধাওয়ার সময় ছুরিকাঘাতে জাকির হোসেন জাকির (৩২) নিহত হয়েছেন। উপজেলার রামেশ্বরপুর ইউনিয়নের জাইগুলি উচ্চ বিদ্যালয়ের কেন্দ্রের বাইরে বুধবার দুপুরে এ ঘটনা ঘটে। গাবতলী থানার ওসি জিয়া লতিফুল ইসলাম এ তথ্য দিয়েছেন। এদিকে, বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আলী হায়দার চৌধুরী গুলিতে চারজন নিহত হওয়ার সত্যতা নিশ্চিত করেছেন। তবে গাবতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা রওনক জাহান বলেন, হামলায় দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেট শাজাহানপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আসিফ আহমেদ, একজন পুলিশ ও একজন বিজিবি সদস্য আহত হয়েছেন। গুলিতে নিহতরা হলেন-গাবতলী উপজেলার বালিয়াদীঘি ইউনিয়নের কালাইহাটা গ্রামের খোকন মণ্ডলের স্ত্রী কুলসুম আকতার, একই গ্রামের মৃত ছিফাতুল্লাহর ছেলে আবদুর রশিদ, মকবুল হোসেনের ছেলে আলমগীর হোসেন ও মৃত ছহির উদ্দিন আকন্দের ছেলে খোরশেদ আলী। স্থানীয়রা জানান, বুধবার ভোটগ্রহণ শেষে সন্ধ্যায় গাবতলী উপজেলার বালিয়াদীঘি ইউনিয়নের কালিয়াহাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গণনা চলছিল। ওই কেন্দ্র আওয়ামী লীগ প্রার্থী ইউনুস আলী ফকিরের বাড়ির কাছে। ভোটগণনা হলেও প্রশাসনের কর্তারা সেখানে ফলাফল ঘোষণা দিতে অসম্মতি জানান। তারা ব্যালট বগুড়া সদরে আনার প্রস্তুতি নেন। অভিযোগ উঠে প্রশাসনের ঊর্ধ্বতন এক কর্মকর্তা তার আত্মীয় বিএনপির স্বতন্ত্র প্রার্থী চশমা মার্কার সাকিউল ইসলাম তিতু বা ঘোড়া মার্কার মাহবুবুর রহমানের পক্ষ নিচ্ছেন। এ সময় নৌকা প্রার্থীর সমর্থকরা বিক্ষুব্ধ হয়ে উঠেন। তারা ফলাফল ঘোষণার দাবিতে সড়কে কাঠের গুঁড়ি ফেলে অবরোধ করেন। শত শত নারী-পুরুষ লাঠিসোটা নিয়ে রাস্তায় অবস্থান নেন এবং মারমুখী হয়ে উঠেন। তখন দায়িত্বরত ম্যাজিস্ট্রেটের নির্দেশে বিজিবি সদস্যরা ২০-২৫ রাউন্ড গুলিবর্ষণ করেন। এ সময় অন্তত চারজন নিহত ও ৫-৬ জন আহত হন। বিক্ষুব্ধ জনতা ম্যাজিস্ট্রেট, পুলিশ ও বিজিবি সদস্যদের গাড়ি ভাঙচুর করেন। দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেট শাজাহানপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আসিফ আহমেদ কোনো মন্তব্য করতে রাজি হননি।

চাঁদপুর : চাঁদপুরের কচুয়া ও হাইমচরে নির্বাচনি সহিংসতায় ২ জন নিহত হয়েছেন। ছুরিকাঘাত করে বুধবার বিকালে তাদের হত্যা করা হয়। পুলিশ সুপার মিলন মাহমুদ বুধবার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন। কচুয়ার সাচার এলাকায় নিহত যুবকের নাম শরীফ হোসেন। তার বাবার নাম শহীদ উল্লাহ। তার গ্রামের নাম হাতিরবন্ধ। দুই মেম্বার প্রার্থীর মধ্যে সংঘর্ষ দেখা দিলে ছুরিকাঘাতের শিকার হন শরীফ। হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়। অন্যদিকে হাইমচরের নীলকমল ইউনিয়নের ৬নং ওয়ার্ডের বাহেরচরে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে ছুরিকাঘাতে ১জন মারা যান। তার নাম-পরিচয় সন্ধ্যা ৭টা পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি। তিনি পার্শ্ববর্তী শরীয়তপুরের বাসিন্দা। অপরদিকে ফরিদগঞ্জে নির্বাচনি সহিংসতায় ১ জন গুলিবিদ্ধ হয়েছেন।

চট্টগ্রাম ও আনোয়ারা : আনোয়ারায় দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে প্রাণ গেছে অংকুর দত্ত (৩০) নামে এক যুবকের। বোয়ালখালীতে সংবাদ সংগ্রহের সময় গণমাধ্যম কর্মীদের বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয়েছে। চন্দনাইশে বিভিন্ন কেন্দ্রে বিচ্ছিন্ন হামলার ঘটনা ঘটেছে। বিভিন্ন ইউনিয়নে সংঘাত-সংঘর্ষে পুলিশসহ অন্তত ৩০ জন আহত হয়েছেন। এদিকে জালভোট, কেন্দ্র দখলসহ প্রভাব বিস্তারের অভিযোগ এনে আনোয়ারায় তিনটি ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী ভোট চলাকালেই দিনের প্রথমার্ধে ভোট বর্জনের ঘোষণা দেন। আনোয়ারায় দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে অংকুর দত্ত নিহত হন। উপজেলার চাতরী ইউনিয়নের ৭নং ওয়ার্ডের সিংহরা রামকানাই উচ্চ বিদ্যালয় কেন্দ্র বুধবার বেলা ১২টায় এই ঘটনা ঘটে।

গাইবান্ধা : সাঘাটায় সংঘর্ষের ঘটনায় আবু তাহের নিহত হয়েছেন। তিনি জুমারবাড়ি ইউনিয়নের মামুদপুর গ্রামের মো. ওমর আলীর ছেলে। এছাড়া ওই ঘটনায় ৩ ব্যক্তি আহত হয়েছেন। গাইবান্ধার অতিরিক্ত পুলিশ সুপার (বি-সার্কেল) ইলিয়াস জিকো বলেন, ভোট গ্রহণ চলাকালে জুমারবাড়ি আদর্শ ডিগ্রি কলেজ ভোট কেন্দ্রের বাইরে টিউবওয়েল প্রতীকের মেম্বার প্রার্থী আজিজল মিয়ার সমর্থক আবু তাহেরের সঙ্গে প্রতিদ্বন্দ্বী পাখা প্রতীকের মেম্বার প্রার্থী রাসেল আহমেদের কর্মী-সমর্থকদের মধ্যে কথা কাটাকাটি হয়। একপর্যায়ে আবু তাহেরকে একা পেয়ে রাসেলের কর্মীরা হাঁসুয়া দিয়ে তার গলা কেটে দেয়।

মানিকগঞ্জ : দৌলতপুর উপজেলার বাঁচামারা ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের ২নং বাচামারা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২ জন মেম্বার প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে দুপুর সাড়ে ১২টার দিকে ধাওয়া-পালটা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ সময় ভোট দেওয়ার জন্য কেন্দ্রের পাশে দাঁড়ানো ছিলেন স্থানীয় চরডালুটিয়া গ্রামের মো. মাহাতাব আলী স্ত্রী সোমেলা খাতুন। তিনি ভয়ে দৌড় দিয়ে কেন্দ্রের পাশে তার বাড়ি চলে যান। বাড়িতে যাওয়ার পরপর তিনি অসুস্থ হয়ে মারা যান। হরিরামপুরে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের দায়ে ছাত্রলীগের ১০ নেতাকর্মীকে ৭ দিন করে জেল দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহের নিগার সুলতানা বুধবার বেলা ১২টায় এ রায় দেন। মানিকগঞ্জের দৌলতপুর উপজেলার দুই ইউনিয়নের সঠিক সময় ব্যালট পেপার না পৌঁছানোর কারণে ৬টি ভোট কেন্দ্রে আড়াই ঘণ্টা পর ভোট শুরু হয়েছে।

নরসিংদী : সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের ভোট কেন্দ্র দখল নিয়ে সংঘর্ষের ঘটনায় অন্তত ৬ জন ও শিবপুর উপজেলার জয়নগর ইউনিয়নে সিলমারাকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় ৬ জন আহত হয়েছেন। একই সময়ে বাঘাব ইউনিয়নে বহিরাগতদের প্রবেশকে কেন্দ্র করে ভাঙচুর করা হয়েছে ৪টি বাস।

নোয়াখালী : নোয়াখালীর সোনাইমুড়ীতে এক স্বতন্ত্র প্রার্থীকে মারধর করে ডোবায় ফেলার অভিযোগ উঠেছে নৌকা প্রার্থীর অনুসারীদের বিরুদ্ধে। এ ঘটনায় স্বতন্ত্র প্রার্থীর ৩-৪ জন অনুসারী আহত হন। হামলার শিকার স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীর নাম দিদার হোসেন। তিনি উপজেলার ৯নং দেওটি ইউনিয়নে মোটরসাইকেল প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন। সোনাইমুড়ীতে প্রিসাইডিং অফিসারকে আটক করেছেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট। তার নাম এইচএম কামরুজ্জামান। তিনি উপজেলার আব্দুল্লাহর হাট ইসলামিয়া ফাজিল মাদ্রাসার প্রভাষক।

ব্রাহ্মণবাড়িয়া : নির্বাচনের আগের মঙ্গলবার রাতে টাকা বিতরণকালে হাতেনাতে শেখ মো. এখলাছুর রহমান নামে এক চেয়ারম্যান প্রার্থীর ভাইকে আটক করেছেন ভ্রাম্যমাণ আদালত। এই ঘটনায় ভ্রাম্যমাণ আদালত শেখ এখলাছকে ছয় মাসের কারাদণ্ড দেন।

শরীয়তপুর : ভোট চলাকালীন নড়িয়ার ভোজেশ্বর ইউনিয়নের ৫নং ওয়ার্ডের ২২ দুলুখন্ড সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে অগ্নিসংযোগ, ব্যালট বাক্স ছিনতাই করেছে দুর্বৃত্তরা। কেন্দ্রের আশপাশে থাকা ৫টি মোটরসাইকেলেও অগ্নিসংযোগ করেন তারা। এ সময় পুলিশ ব্যালট বাক্স, নির্বাচনি কেন্দ্রে দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারী ও নিজেদের রক্ষার্থে ৪০ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। অন্তত ২০ জন আহত হয়েছেন। ওই কেন্দ্রে নির্বাচন স্থগিত করা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার রানিহাটি ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী জাকারিয়া তার নিজ বাড়িতে সংবাদ সম্মেলন করে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন।

শিবচর (মাদারীপুর) : শিবচরে জাল ভোটের অভিযোগে ৬ জনকে আটক করে প্রত্যেককে এক মাস করে জেল দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়া আচরণবিধি ভঙ্গের অভিযোগে এক সাধারণ ওয়ার্ড সদস্য প্রার্থীকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সাভার (ঢাকা) : আশুলিয়া ইউনিয়নের ১নং ওয়ার্ডের জাবালে ই-নূর বিদ্যা নিকেতন ভোটকেন্দ্রে নৌকার এজেন্টকে প্রকাশ্যে ব্যালট পেপারে সিল মারতে দেখা গেছে। বিরুলিয়া ইউনিয়নে একটি ভোটকেন্দ্রে জাল ভোট দেওয়ার সময় জনতার রোষানলে পড়ে নৌকা প্রতীকের প্রার্থী সাইদুর রহমান সুজন। জাল ভোট দেওয়ার অভিযোগে প্রিসাইডিং কর্মকর্তা তার কক্ষে সুজনকে আটক রাখেন। পরে তিনি ওই কক্ষের গ্রিল কেটে পালিয়ে যান। বিরুলিয়ার ভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বুধবার বিকালে এ ঘটনা ঘটে।

ভোলা : সদর উপজেলার সংঘর্ষে আহত হয়েছেন কমপক্ষে ৩০ জন। দুই মেম্বার প্রার্থীসহ ১৫ জনকে আটক করা হয়েছে।

ধামরাই (ঢাকা) : আশুলিয়ায় ভোট বর্জন করেছেন জাতীয় পার্টি (এরশাদ) লাঙ্গল প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ আল কামরান। তিনি ইয়ারপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে জাতীয় পাটির্র মনোনীত চেয়ারম্যান প্রার্থী।

সিলেট ও জকিগঞ্জ : জকিগঞ্জ উপজেলার নির্বাচন অফিসার সাদমান সাকিব ও রিটার্নিং অফিসার (উপজেলা কৃষি কর্মকর্তা) আরিফুল হককে সিলমারা ব্যালট পেপার ও সিলসহ আটক করেছে পুলিশ ও জেলা প্রশাসন।

জামালপুর ও বকশীগঞ্জ : জামালপুরের বকশীগঞ্জে মেরুরচর ইউনিয়ন পরিষদ নির্বাচনে হাসেন আলী উচ্চ বিদ্যালয়ে ভোটকেন্দ্রে সংঘর্ষে পুলিশ সদস্যসহ কমপক্ষে ১০ জন আহত হয়েছেন। এ সময় বকশীগঞ্জ থানার (ওসির) পিকআপভ্যান ও ৩টি মোটরসাইকেল পুড়িয়ে দেয় হামলাকারীরা।

গজারিয়া (মুন্সীগঞ্জ) : গজারিয়া উপজেলার হোসেন্দি ইউনিয়নের হোসেন্দি ব্রিজের ওপর একটি গাড়ি তল্লাশি করে ৬টি শটগান, ১০টি পিস্তল ও বিপুল পরিমাণ কার্তুজ জব্দ করে পুলিশ। এ সময় চেয়ারম্যান পদপ্রার্থী মনিরুল হক মিঠুর ভাই স্বপনসহ ৭ জনকে আটক করা হয়েছে।

মদন (নেত্রকোনা) : নেত্রকোনার মদনে জাল ভোট দিতে বাধা দেওয়ায় দুপক্ষের সংঘর্ষে পৃথক স্থানে প্রায় ১৫ জন আহত হয়। তাদের মধ্যে আটজনকে মদন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

ফেনী : ফেনী সদর উপজেলার ভোট চলাকালে ২০ জন বহিরাগতকে আটক করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *