প্রধানমন্ত্রী মালদ্বীপ সফরে যাচ্ছেন আজ

Slider জাতীয়

মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহর আমন্ত্রণে ছয় দিনের সরকারি সফরে দেশটির রাজধানী মালে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার দুপুর ১২টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইট মালদ্বীপের উদ্দেশে উড়বে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, স্থানীয় সময় বেলা ৩টায় ফ্লাইটটি মালে পৌঁছানোর কথা রয়েছে। সেখানে মালদ্বীপের পররাষ্ট্র প্রতিমন্ত্রী বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন। আগামীকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনুষ্ঠানিকভাবে অভ্যর্থনা জানাবেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ। এ সময় বাংলাদেশের সরকারপ্রধানকে গার্ড অব অনার দেওয়া হবে। একই দিন প্রেসিডেন্ট প্রাসাদে ইব্রাহিম সলিহর সঙ্গে বিভিন্ন ইস্যুতে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন শেখ হাসিনা।

বৈঠক শেষে প্রধানমন্ত্রী ও মালদ্বীপের প্রেসিডেন্টের উপস্থিতিতে দুই দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা কয়েকটি চুক্তি ও সমঝোতায় সই করবেন। জানা গেছে, প্রধানমন্ত্রীর সফরে মালদ্বীপের সঙ্গে স্বাস্থ্য, শিক্ষা, বন্দি বিনিময় এবং দ্বৈত কর পরিহারসহ দুটি চুক্তি ও দুটি সমঝোতা স্মারক সই হতে পারে। সমঝোতা স্মারকগুলোর মধ্যে আছে, উভয় দেশের

মধ্যে স্বাস্থ্যসেবা ও চিকিৎসাবিজ্ঞান (নবায়ন) এবং যুব ও ক্রীড়া ক্ষেত্রে উন্নয়ন সহযোগিতা। এ ছাড়া দুই দেশের সম্পর্কোন্নয়নে বন্ধুত্বের প্রতীক হিসেবে মালদ্বীপকে ১৩টি সামরিক যান উপহার দেবে বাংলাদেশ। আনুষ্ঠানিকতা ও চুক্তি সই শেষে গণমাধ্যমের সামনে যৌথ বিবৃতি দেবেন দুই নেতা।

সফরকালে মালের হোটেল জিনে অবস্থান করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম, পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ নাশিদ এবং প্রধান বিচারপতি উজ আহমেদ মুতাসিম আদনান। কাল বিকালে মালদ্বীপের পার্লামেন্টে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষণ দেওয়ার কথা রয়েছে। এদিন সন্ধ্যায় মালদ্বীপের রাষ্ট্রপতি ও ফার্স্ট লেডির আয়োজিত নৈশভোজেও যোগ দেবেন তিনি। শুক্রবার মালেতে প্রবাসী বাংলাদেশিদের দেওয়া সংবর্ধনাতেও ভার্চুয়ালি যোগ দেবেন প্রধানমন্ত্রী। ছয় দিনের সফর শেষে আগামী সোমবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *