মালয়েশিয়ার উপকূলে নৌকা ডুবির ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ১৯

Slider সারাবিশ্ব

মালয়েশিয়ার সমুদ্র উপকূলে অভিবাসন প্রত্যাশীদের একটি নৌকা ডুবে বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) স্থানীয় সময় বিকাল ৪টা পর্যন্ত মৃত্যুর সংখ্যা বেড়ে ১৯ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় এখনো ১৭ জন নিখোঁজ রয়েছে । আশঙ্কা করা হচ্ছে তারা কেউই হয়তো আর জীবিত নেই। এছাড়াও এই ঘটনায় ১৪ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।
বুধবার (১৫ ডিসেম্বর) সকালে দেশটির জহুর বারু প্রদেশের কোতা তিংগির তানজুং বালাউয়ের সুমুদ্র উপকূলে এ নৌকা ডুবির ঘটনাটি ঘটেছে। তবে কি কারণে নৌকাটি ডুবে গেছে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি। তবে অভিবাসীরা কোন দেশের নাগরিক তা প্রকাশ করেনি উদ্ধারকারী দল।

ধারণা করা হচ্ছে অভিবাসীদের সবাই ইন্দোনেশিয়ার নাগরিক। কারণ সমুদ্র পথে ইন্দোনেশিয়া থেকে মালয়েশিয়া খুব কাছে এবং সহজ হওয়ায় সারা বছরই তারা মালয়েশিয়ায় কাজের খোঁজে বৈধ ও অবৈধভাবে প্রবেশের চেষ্টা করে।
কোভিড মহামারীর পর মালয়েশিয়ায় অভিমুখী ইন্দোনেশিয়া অভিবাসীদের ঢল বেড়েই চলেছে।

জোহরবারু প্রদেশের ফায়ার অ্যান্ড রেসকিউ ডিপার্টমেন্টের সূত্রে জানা গেছে, বুধবার সকাল ৮টার সময় উপকূল থেকে প্রায় ২০ মিটার দূরে ডুবে যাওয়ার আগে ৬০ জনকে বহনকারী নৌকাটিকে দেখা যায়। প্রথমে চারজন নারী ও ছয়জন পুরুষের মৃতদেহ তীরে ভেসে আসে। নিখোঁজ বাকও অভিবাসীদের খুঁজে বের করার জন্য একটি অনুসন্ধান ও উদ্ধার অভিযান চলছে বলে তিনি জানান।

মালয়েশিয়ান মেরিটাইম এনফোর্সমেন্ট এজেন্সি (এমএমইএ) পরিচালক ফার্স্ট অ্যাডমিরাল নুরুল হিজাম জাকারিয়া বলেছেন, খারাপ আবহাওয়ার কারণে নৌকা ডুবে যাওয়ার আগে হতাহতরা অবৈধভাবে মালয়েশিয়ার জলসীমায় প্রবেশ করেছিল বলে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *