দ্বিতীয় ধাপের ৮৩৫ ইউপিতে ভোটগ্রহণ, সহিংসতার আশঙ্কায় ১৪ জেলায় বাড়তি সতর্কতা

Slider সারাদেশ


দ্বিতীয় ধাপে সারা দেশের ৮৩৫টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ভোটগ্রহণ চলছে। আজ বৃহস্পতিবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকাল ৪টা পর্যন্ত। দেশের ৬৩টি জেলার ১১৫ উপজেলার এসব ইউনিয়নে ভোট চলছে। নির্বাচনে সহিংসতার আশঙ্কায় ১৪টি জেলায় আইনশৃঙ্খলা বাহিনীর বাড়তি সদস্য মোতায়েন করা হয়েছে।

এসব ইউপিতে তিন হাজার ৩১০ জন চেয়ারম্যান প্রার্থীসহ মোট ৪১ হাজার ২১৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে এরমধ্যে ৮১ জন চেয়ারম্যানসহ ৩৫৭ জন জনপ্রতিনিধি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় পাওয়ায় সংশ্লিষ্ট পদগুলোতে ভোট হবে না।

প্রথম ধাপের তুলনায় দ্বিতীয় ধাপের নির্বাচনে সহিংসতার সংখ্যা, মাত্রা ও তীব্রতা- সবই বেশি। তাই ভোট উপলক্ষ্যে মঙ্গলবার থেকে নির্বাচনি এলাকাগুলোতে ২৫ হাজারের বেশি পুলিশ, র‌্যাব ও বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়া নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটও রয়েছেন।

নির্বাচনের নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর বাড়তি সদস্য মোতায়েনের মধ্যেও মঙ্গলবার রাত থেকে দেশের বিভিন্ন স্থানে সহিংস ঘটনা ঘটেছে।

এই নির্বাচনে মোট ভোটার রয়েছেন এক কোটি ৬৫ লাখ ৯৫ হাজার ২২৬ জন। তাদের মধ্যে পুরুষ ৮৪ লাখ ৫ হাজার ৮৩১ জন ও নারী ৮১ লাখ ৮৯ হাজার ৩৭৯ জন। এছাড়া ১৬ তৃতীয় লিঙ্গ এ নির্বাচনের ভোটার। ইসি সূত্র জানিয়েছে, দ্বিতীয় ধাপে ৮৪৮টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও ভোট হবে ৮৩৫টিতে। আইনি জটিলতাসহ নানা কারণে সাতটি ইউনিয়ন পরিষদের নির্বাচন স্থগিত করা হয়েছে।

এদিকে জাল স্বাক্ষরে কয়েকজন প্রার্থীর প্রার্থিতা প্রত্যাহারের ঘটনায় শরীয়তপুর সদর উপজেলার চিতলিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচন স্থগিত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *