ইকবাল সিদ্দিকী কলেজ ও কচি-কাঁচা একাডেমির উদ্যোগে বিজ্ঞান মেলা

Slider শিক্ষা

গাজীপুর, ২১ অক্টোবর ২০২১: গাজীপুর সদর উপজেলাধীন ইকবাল সিদ্দিকী কলেজ ও কচি-কাঁচা একাডেমির যৌথ উদ্যোগে দিনব্যাপী বিজ্ঞান মেলা আজ (বৃহস্পতিবার) কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়।

ষষ্ঠবারের মত আয়োজিত এই বিজ্ঞান মেলার উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড.এস.এম. রফিকুজ্জামান।

বিজ্ঞান মেলায় এইচএসসি পরীক্ষার্থী কাইয়ুম খন্দকারের নেতৃত্বে ‘রেক্টিফায়ার’ দলের ‘অ্যাডভান্সড সিকিউরিটি সিস্টেম’ প্রজেক্টটি প্রথম স্থান, দশম শ্রেণির শিক্ষার্থী ইশতিয়াক আহমেদ আলিফের নেতৃত্বে ‘ভেনাস’ দলের ‘ইলেকট্রনিক হ্যান্ড স্যানিটাইজার’ প্রজেক্টটি দ্বিতীয় স্থান এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী সানজিদা জাহানের নেতৃত্বে ‘কে ফোর্স’ দলের ‘ওয়েস্ট ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট’ প্রজেক্টটি তৃতীয় স্থান অর্জন করে।

এছাড়াও বিশেষ পুরস্কার লাভ করে দশম শ্রেণির শিক্ষার্থী জান্নাতুল নাঈমের নেতৃত্বে ‘ফোটন’ দলের ‘অটোমেটিক লেভেল ক্রসিং’ দশম শ্রেণির শিক্ষার্থী ইমতিয়াজ আহমেদের নেতৃত্বে ‘আজহার’ গ্রুপের ‘কার্বন ফ্রি সিটি উইথ রিনিউএবেল এনার্জি রিসোর্সেস’ এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী রাতুল হাসানের এর নেতৃত্বে ‘রোবট’ দলের ‘লাইন ফলোয়ার রোবটিক্স’ প্রজেক্টগুলো।

সমাপনী পর্বে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ ও অংশগ্রহণকারী সকল দলকে স্মারক উপহার হিসেবে বই ও সকল খুদে বিজ্ঞানীদের সার্টিফিকেট প্রদান করা হয়। পুরষ্কার বিতরণ করেন ইকবাল সিদ্দিকী কলেজের গভর্নিং সভাপতি জনাব আব্দুর রহমান।

উল্লেখ্য, ইকবাল সিদ্দিকী কলেজ ও কচি-কাঁচা একাডেমির মোট ১৩৪জন শিক্ষার্থী ৩৯টি প্রজেক্ট বিজ্ঞান মেলায় প্রদর্শন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *