শান্তিতে নোবেল পেলেন দুই সাংবাদিক

Slider টপ নিউজ

এ বছর শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন ফিলিপাইনের ও রাশিয়ার দুই সাংবাদিক। বাকস্বাধীনতার পক্ষে সাহসী লড়াই চালিয়ে যাওয়ায় ফিলিপাইনের মারিয়া রেসা ও রাশিয়ার দিমিত্রি মুরাতফকে এ বছর এই পুরস্কারের যোগ্য মনে করেছে নোবেল কমিটি। তাদেরকে আখ্যায়িত করা হয়েছে বাক স্বাধীনতার পক্ষে সংগ্রামরত সকল সাংবাদিকের প্রতিনিধি হিসাবে। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়েছে, তাদের বিজয়ী নির্বাচন করা হয়েছে বাছাই করা ৩২৯ জনের তালিকা থেকে। নোবেল পুরস্কার যেমন সম্মানজনক তেমনি এর অর্থমূল্যও বিশাল। এই দুই সাংবাদিক গোল্ডে মেডেলের পাশাপাশি পাবেন ১১ লাখ মার্কিন ডলার। নরওয়ের নোবেল ইনস্টিটিউট থেকে প্রতি বছর এই পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। গণমাধ্যম র‌্যাপলারের অন্যতম প্রতিষ্ঠাতা মারিয়া রেসা।

নোবেল পুরস্কার কমিটি থেকে জানানো হয়েছে, সাংবাদিক মারিয়া বাকস্বাধীনতার আদর্শ সমুন্নত রেখে তার নিজের দেশ ফিলিপাইনে ক্ষমতার অপব্যবহার, ঊর্ধ্বমুখী সহিংসতা এবং ক্রমবর্ধমান কর্তৃত্বপরায়ণতার খবর প্রকাশ করেছেন। অপরদিকে দিমিত্রি মুরাতফ নিরপেক্ষ সংবাদপত্র নোভোজা গেযেটার সহ-প্রতিষ্ঠাতা এবং ২৪ বছর ধরে গণমাধ্যমটির প্রধান সম্পাদক। নোবেল কমিটির বিবৃতিতে বলা হয়, রাশিয়ায় ক্রমশ আরও চ্যালেঞ্জিং হয়ে ওঠা পরিবেশেও মুরাতফ কয়েক দশক ধরে বাকস্বাধীনতা সমুন্নত রাখতে লড়াই করে গেছেন।

বিবৃতিতে আরো বলা হয়, নিরপেক্ষ এবং তথ্য-ভিত্তিক সাংবাদিকতা ক্ষমতার অপব্যবহার, মিথ্যা প্রচার এবং যুদ্ধ প্রচারণা রুখতে সাহায্য করে। বাকস্বাধীনতা এবং সংবাদ মাধ্যমের স্বাধীনতা ছাড়া বিভিন্ন রাষ্ট্রের মধ্যে সফলভাবে সৌহার্দ্য প্রতিষ্ঠা, নিরস্ত্রীকরণ এবং আমাদের জীবদ্দশায় একটা উন্নত বিশ্ব গড়ে তোলা কঠিন।

এদিকে নোবেল জয়ের খবরে উচ্ছ্বাস জানিয়েছেন উভয় বিজয়ী। মারিয়া রেসা তার গণমাধ্যম র‌্যাপলারের একটি লাইভ সম্প্রচারে এসে বলেন, তিনি এখনও ভাবতেই পারছেন না যে তিনি নোবেল জিতেছেন। তার ভাষায়, তার বিজয় এটাই প্রমাণ করেছে যে তথ্য ছাড়া কিছুই সম্ভব নয়। তথ্য বিহীন বিশ্বের অর্থ সত্য ও আস্থাবিহীন পৃথিবী। জনপ্রিয় টেলিগ্রাম চ্যানেলে দেয়া এক সাক্ষাৎকারে দিমিত্রি মুরাতফ বলেন: আমি হাসছি। আমি এটা আশাই করিনি। রুশ সাংবাদিকতা এখন যে দমনের মুখে রয়েছে এই পুরস্কার তার প্রতি একটা উচিত জবাব। মুরাতফকে অভিনন্দন জানিয়েছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকফ। তিনি বলেন, মুরাতফ তার নিজের আদর্শের প্রতি সবসময় অবিচল থেকেছেন, তার বিশ্বাসে তিনি নিবেদিত প্রাণ, তিনি প্রতিভাবান এবং তিনি সাহসী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *