কোভিড: ভারতে ২ মাসে সর্বোচ্চ শনাক্ত

Slider ফুলজান বিবির বাংলা

নতুন করে আবারও কোভিড রোগীর সংখ্যা বাড়তে শুরু করেছে ভারতে। এরমধ্যে সবথেকে খারাপ অবস্থা দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশ কেরালার। শনিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া যায়। এতে দেখা যায়, ২৪ ঘন্টায় দক্ষিণ এশিয়ার দেশটিতে নতুন করে ৪৬ হাজার ৭৫৯ জনের কোভিড শনাক্ত হয়েছে। এটি গত ২ মাসের মধ্যে সর্বোচ্চ। এরমধ্যে ৭০ শতাংশই কেরালার। ধারণা করা হচ্ছে, বিধিনিষেধ শিথিল হতে থাকায় এবং ভ্রমণের অনুমতি প্রদানই সাম্প্রতিক এই সংক্রমণের পেছনে রয়েছে। এছাড়া বার্ষিক ওনাম উৎসবে যোগ দিয়েও মানুষের মধ্যে কোভিড ছড়িয়ে পড়েছে এমন আশঙ্কাও রয়েছে।

শনিবার একটানা তৃতীয় দিনের মতো ৪৫ হাজারের বেশি জনের কোভিড শনাক্ত হয়েছে ভারতে। এছাড়া গত ৭ জুলাইর পরে এটিই একদিনে সর্বোচ্চ শনাক্ত। দেশটি এখন আক্রান্তের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই অবস্থান করছে। এখন পর্যন্ত ৩ কোটি ২৬ লাখ ভারতীয় কোভিডে আক্রান্ত হয়েছেন। এরমধ্যে প্রাণ হারিয়েছেন ৪ লাখ ৩৭ হাজার জন। এর বড় অংশের মৃত্যুই হয়েছে দ্বিতীয় ঢেউয়ের সময়। এপ্রিল ও মে মাসে ভারতে সর্বোচ্চ কোভিড শনাক্ত হচ্ছিল। পুরোপুরি বিধ্বস্ত হয়েছিল দেশটির স্বাস্থ্য ব্যবস্থা। অক্সিজেনের অভাবে প্রাণ হারাতে হয়েছিল শত শত মানুষের।
তবে আশার খবর হচ্ছে দেশটিতে দেরিতে হলেও ভ্যাকসিন কার্যক্রমের গতি বৃদ্ধি পেয়েছে। শুক্রবার ভারতে একদিনে ১ কোটি ডোজ ভ্যাকসিন প্রদান করা হয়েছে। এটিই এখন পর্যন্ত ভারতে একদিনে সর্বোচ্চ ভ্যাকসিন প্রদানের সংখ্যা। এছাড়া দেশের ৫০ শতাংশেরও বেশি পূর্ণ বয়স্ককে অন্তত এক ডোজ ভ্যাকসিন দিয়েছে ভারত। এরমধ্যে ১৫ শতাংশ উভয় ডোজ ভ্যাকসিনই পেয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *